সেলিম ওসমানের নামে বার ভবন: বিএনপির আপত্তি, আ’লীগের দাবি ‌’কৃতজ্ঞতা প্রকাশ’

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ভবনটি নারায়ণগঞ্জ-৫(সদর-বন্দর) আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য একেএম সেলিম ওসমানের নামে নামকরণ হতে যাচ্ছে। তবে আইনজীবী সমিতির ভবনটি কোনো ব্যক্তির নামে নামকরণের আপত্তি তুলেছেন বিএনপির আইনজীবীরা। যেখানে আওয়ামীলীগের আইনজীবীরা বলছেন, সেলিম ওসমানের প্রতি কৃতজ্ঞতা স্বরুপ তার নামেই ভবনটির নামকরণ করা হচ্ছে।

জানাগেছে, নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ‘বীর মুক্তিযোদ্ধা সেলিম ওসমান বার ভবন’ ১ ডিসেম্বর বৃহস্পতিবার উদ্বোধন করবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আইনজীবী সমিতির ৮তলা বিশিষ্ট বার ভবনটির উদ্বোধন করবেন।

এ বিষয়ে ৩০ নভেম্বর বুধবার দুপুরে আইনজীবী সমিতির ভবনের সামনে সাংবাদিক সম্মেলন করেন বিএনপির সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। সম্মেলনে বিএনপির আইনজীবীরা সমিতির বার ভবনটি কোনো ব্যক্তির নামে নামকরণের বিষয়ে বিরোধীতা করে আপত্তি উত্থাপন করেন। ব্যক্তির নামে নামকরণ থেকে বিরত থাকার অনুরোধ জানান।

এ সময় আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান, আইনজীবী ফোরামের সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট আজিজুল হক হান্টু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবুল কালাম আজাদ জাকির, সিনিয়র যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট এইচএম আনোয়ার প্রধান ও সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট একেএম ওমর ফারুক নয়ন সহ বিএনপির আইনজীবীরা উপস্থিত ছিলেন।

এর কিছুক্ষন পর একই স্থানে প্রতিবাদ সমাবেশ করেন আওয়ামীলীগের আইনজীবীরা। সেখানে তারা দাবি করেন- এই ভবনটি নির্মাণের জন্য ৩ কোটি টাকারও বেশি অর্থ অনুদান দিয়েছেন এমপি সেলিম ওসমান। আমরা সেলিম ওসমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ স্বরুপ তার নামে ভবনটি করেছি। যা বিশেষ সাধারণ সভায় আইনজীবীদের সম্মতিতে হয়েছে।

এতে উপস্থিত ছিলেন আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা, সম্মলিতি আইনজীবী সমন্বয় পরিষদের সদস্য সচিব অ্যাডভোকেট মাসুদ উর রউফ, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল, সাবেক সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া, সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রবিউল আমিন রনি ও সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহাবুবুর রহমান সহ অন্যান্য আইনজীবীগণ।

আইনজীবীদের সূত্রে আরো জানাগেছে, বৃহস্পতিবার ‘বীর মুক্তিযোদ্ধা সেলিম ওসমান বার ভবন’ উদ্বোধন ও আইনজীবীদের বার্ষিক নৈশ্য ভোজ অনুষ্ঠিত হবে। এ ছাড়াও ল’ইয়ার্স ডাইরেক্টরীর মোড়ক উন্মোচন, লাইব্রেরী শফটওয়ার উদ্বোধন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এতে আইন মন্ত্রী ছাড়াও নারায়ণগঞ্জ-৫(সদর-বন্দর) আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য একেএম সেলিম ওসমান, নারায়ণগঞ্জ-৪(ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের আওয়ামীলীগের সংসদ সদস্য একেএম শামীম ওসমান, নারায়ণগঞ্জ-৩(সোনারগাঁ) আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান ও এটর্নী জেনারেল অ্যাডভোকেট এ এম আমিন উদ্দীন ও আইন মন্ত্রনালয়নের সচিব গোলাম সারোয়ার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এতে সভাপতিত্ব করবেন আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও পরিচালনায় থাকবেন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রবিউল আমিন রনি এবং এতে স্বাগত বক্তব্য রাখবেন আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া।

এ ছাড়াও সম্মানিত অতিথি হিসেবে থাকবেন জেলা ও দায়রা জজ মোহাম্মদ আসসামাছ জগলুল হোসেন, নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইবুন্যালের বিচারক নাজমুল হক শ্যামল, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারহানা ফেরদৌস, জেলা পরিষদের চেয়ারম্যান চন্দন শীল, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবু হাসনাত মোহম্মদ শহীদ বাদল ও মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা।