খালেদা জিয়া কারাগারে, নারায়ণগঞ্জে বৈশাখী উল্লাসে আজাদ!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

গত ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনে নারায়ণগঞ্জ-২(আড়াইহাজার) আসন থেকে বিএনপির ধানের শীষ প্রতীকে নির্বাচন করেছিলেন কেন্দ্রীয় বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ। নির্বাচনের পর বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে কেন্দ্র ঘোষিত একটি কর্মসূচিতেও নারায়ণগঞ্জে পালন করেননি আজাদ। কিন্তু বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখে তার মুক্তির দাবিতে আন্দোলনে না থাকলেও পহেলা বৈশাখে উল্লাস করেছেন নজরুল ইসলাম আজাদ। যা নিয়ে বিএনপির মাঠ পর্যায়ের নেতাকর্মীদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে। বেগম খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর তার মুক্তির দাবিতে জেলা পর্যায়ে কোন কর্মসূচিতেই ছিলেন না তিনি।

জানাগেছে, গত বছরের ৮ ফ্রেবুয়ারি থেকে কারাগারে রয়েছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সারা দেশের ন্যায় যেখানে নারায়ণগঞ্জের কোথাও কোন বিএনপি নেতা পালন করেনি বাংলা নববর্ষ পহেলা বৈশাখ সেখানে ঘটা করে আনন্দ উল্লাসে বাংলা নববর্ষ পালন করলেন নজরুল ইসলাম আজাদ। নারায়ণগঞ্জ জেলা কিংবা মহানগর বিএনপি ও এর অঙ্গ সহযোগী কোন সংগঠনকে এই দিবসটি উল্লাসে পালন করতে দেখা যায়নি। নারায়ণগঞ্জ জেলা যুবদল, মহানগর যুবদল, জেলা ছাত্রদল, মহানগর ছাত্রদল ও বিএনপির অন্যান্য অঙ্গসংগঠনের নেতাকর্মীরা বাংলা নববর্ষ উপলক্ষে কোথাও পহেলা বৈশাখ পালন করেনি। অথচ আড়াইহাজারে নজরুল ইসলাম আজাদ নেতাকর্মীদের নিয়ে রঙ্গরসে পালন করলেন বাংলা নববর্ষ পহেলা বৈশাখ। ইতিমধ্যে বিএনপি ও তার বেশকটি অঙ্গ সংগঠনের কমিটি হলেও নেতারা ফুল গ্রহণ করেননি। কোন উৎসব করতে দেখা যায়নি। কমিটিতে নেতৃত্বে আসলেও তারা দাবি করছেন নেত্রীর মুক্তিই সবচেয়ে বড় বিষয়।

১৪ এপ্রিল নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজারে নজরুল ইসলাম আজাদের বাড়িতে উপজেলা বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনের ব্যানারে পহেলা বৈশাখ পালন করেছেন। কিন্তু উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি মাহমুদুর রহমান সুমন, সেক্রেটারি হাবিবুর রহমান হবু ও সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট খোরশেদ আলম মোল্লা সহ উপজেলা বিএনপির দায়িত্বশীল কোন নেতাকে সেখানে দেখা যায়নি। তাহলে প্রশ্ন ওঠেছে আজাদের অনুষ্ঠানে কোন বিএনপি?

এ বিষয়ে জানতে মোবাইল ফোনে নজরুল ইসলাম আজাদকে কল করা হলে তার ফোনটি বন্ধ পাওয়া যায়। তবে এ বিষয়ে পহেলা বৈশাখের উৎসবে উপস্থিত আড়াইহাজার উপজেলা যুবদলের আহবাক জুয়েল আহমেদ ‘সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম’কে বলেন, পহেলা বৈশাখ উপলক্ষে আমরা আড়াইহাজার বিএনপি, যুবদল, ছাত্রদল ও অন্যান্য অঙ্গসংগঠনের উদ্যোগে এ আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ।

আনন্দ উল্লাসের বিষয়টি তিনি অস্বীকার করে বলেন, আমাদের আয়োজনের মধ্যে তেমন কিছু ছিল না, শুধু মাত্র খাবারের আয়োজন ছিল। তাছাড়া আমরা দেশনেত্রীর সুস্থ্যতা কামনা করে দোয়া করেছি। দেশের বর্তমান প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেছি। কোন আনন্দ উল্লাস করা হয়নি।’

ওই পহেলা বৈশাখের উৎসবে উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মাসুকুল ইসলাম রাজীব, জেলা বিএনপি নেতা আনোয়ার হোসেন অনু, কেন্দ্রীয় যুবদলের সাবেক সদস্য সাদেকুর রহমান সাদেক, নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি মাহামুদ উল্লাহ, আড়াইহাজার উপজেলা যুবদল আহবায়ক জুয়েল আহমেদ ও হাইজাদী ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন সহ অন্যান্য নেতাকর্মীরা।