ছ্ন্নছাড়া মহানগর স্বেচ্ছাসেবক দল, পাইপ লাইনে বাবু-সুমন-জনি!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

২০১৮ সালে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক দলের কমিটি গঠন করে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দল। কমিটি গঠনের কয়েক মাসের মধ্যে রাজপথের সক্রিয়তা ছেড়ে দেয় সংগঠনটির শীর্ষ নেতারা। যার মধ্যে সভাপতি আবুল কাউসার আশা নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হওয়ার মহানগর স্বেচ্ছাসেবক দল পুরোপুরি নেত্বত্বশূণ্য হওয়ার পথে চলে যায়। সংগঠনটির শীর্ষ দুই নেতা সিটি কর্পোরেশনের কাউন্সিলর নির্বাচিত হওয়ার পর তারা সংগঠনটির রাজনীতিতে নেই। এরি মাঝে আবার সাধারণ সম্পাদক পদে নেতৃত্ব অদল-বদল হয়েছে একবার।

বিএনপি যখন সামনের আন্দোলন সংগ্রাম নিয়ে বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠন নিয়ে এগিয়ে যাচ্ছে তখন মহানগর স্বেচ্ছাসেবক দল যেনো ছন্নছাড়া। নেতৃত্বহীনতার কারনে মহানগরে স্বেচ্ছাসেবক দল নামে সংগঠন রয়েছে সেটাও ভুলতে বসেছে বিএনপির নেতাকর্মীরা। এমন পরিস্থিতিতে শক্ত ও রাজপথের সক্রিয় নেতাদের হাতে নেতৃত্ব তুলে দেয়া জরুরী বলে মনে করছে বিএনপি। গত ১৩ সেপ্টেম্বর মহানগর বিএনপির কমিটি গঠনের পর প্রায় একডজন কর্মসূচি পালিত হলেও স্বেচ্ছাসেবক দলের কোনো সক্রিয়তা দেখা যায়নি।

এমন পরিস্থিতিতে শক্ত অবস্থানে নিয়ে যেতে মহানগর স্বেচ্ছাসেবক দলকে শক্তিশালী সংগঠনে রূপ দিতে ও প্রাণ ফেরাতে আগ্রহ প্রকাশ করেছেন মহানগর ছাত্রদলের শীর্ষ পর্যায়ের বেশকজন নেতা। যার মধ্যে মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক মমিনুর রহমান বাবু সান নারায়ণগঞ্জকে বলেছেন, মহানগর স্বেচ্ছাসেবক দলের নেতৃত্বে দেয়া হলে সংগঠনটিকে শক্তিশালী সংগঠনে রূপ দিতে রাজি আছি।

এ ছাড়াও মহানগর ছাত্রদলের সহ-সভাপতি হামিদুর রহমান সুমন, নারায়ণগঞ্জ কলেজের সাবেক জিএস কামাল উদ্দীন জনিও মহানগর স্বেচ্ছাসেবক দলের রাজনীতিতে আগ্রহী হয়ে ওঠেছেন। তারাও মহানগর স্বেচ্ছাসেবক দলের শীর্ষ পদে আসতে আগ্রহী।

তবে মহানগর স্বেচ্ছাসেবক দলের বর্তমান সভাপতি আবুল কাউসার আশা মহানগর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও বর্তমান কমিটির যুগ্ম আহ্বাযক পদে রয়েছেন। তিনি নাসিকের ২৩নং ওয়ার্ডের কাউন্সিলর। ফলে স্বেচ্ছাসেবক দলে তিনি আর থাকছেন না সেটা প্রায় নিশ্চিত। মহানগর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সাখাওয়াত ইসলাম রানা মহানগর বিএনপির সদস্য পদে রয়েছেন। তিনিও আগ্রহী নন।

জানাগেছে, ২০১৯ সালের ৭ আগস্ট নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক দলের ১৬১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন করেন তৎকালীন কেন্দ্রীয় কমিটির সভাপতি শফিউল বারী বাবু ও সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুঁইয়া জুয়েল। এর আগে ২০১৮ সালের ৬ জুন আবুল কাউসার আশাকে সভাপতি ও সাখাওয়াত ইসলাম রানাকে সাধারণ সম্পাদক করে ৫ সদস্যের আংশিক কমিটি দেয়া হয়। কমিটিতে সিনিয়র সহ-সভাপতি পদে ফারুক চৌধুরী, সাংগঠনিক সম্পাদক পদে অহিদুল ইসলাম ছক্কু ও যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউর রহমান জিয়াকে রাখা হয়।

২০২০ সালের ১৭ সেপ্টেম্বর সাখাওয়াত ইসলাম রানাকে সাধারণ সম্পাদক পদ থেকে সরিয়ে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পদে জিয়াউর রহমান জিয়াকে দায়িত্ব দেয় কেন্দ্রীয় কমিটি। সেই থেকে সংগঠনটি আরো প্রাণ হারিয়ে ফেলে। ফারুক চৌধুরী নিষ্ক্রিয়, অহিদুল ইসলাম ছক্কুও তার কাউন্সিলরশীপ নিয়ে ব্যস্ত। ফলে মহানগর স্বেচ্ছাসেবক দল নেই বললেই চলে। যে কারনে নেতৃত্ব প্রত্যাশি নেতারা বলছেন- যত দ্রুত মহানগর স্বেচ্ছাসেবক দলের কমিটি হবে ততটাই দলের জন্য ভালো।