আড়াইহাজারে আওয়ামীলীগের একচ্ছত্র নিয়ন্ত্রক এমপি বাবু, বাকিরা উধাও!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ-২(আড়াইহাজার) আসনে তৃতীয় মেয়াদে জাতীয় সংসদ সদস্য হয়েছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাবু। তিনি বর্তমানে উপজেলা আওয়ামীলীগের সভাপতির পদেও রয়েছেন। এখানকার আওয়ামীলীগের রাজনীতির একচ্ছত্র নিয়ন্ত্রক এখন তিনি। তার অঙ্গুলী ইশারায় চলে আড়াইহাজার উপজেলা আওয়ামীলীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠনগুলোর নিয়ন্ত্রণ। আওয়ামীলীগের কোনো অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি গঠনের পূর্বে তিনিই ঠিক করে দেন কারা নেতৃত্বে থাকবে। এরপর তিনি জেলা পর্যাযে কোনো ধর্ণা দেন না। সরাসরি কেন্দ্রীয় নেতাদের মাধ্যমে কমিটির অনুমেদন করান। যা সম্প্রতি উপজেলা ছাত্রলীগের কমিটি গঠনের ক্ষেত্রে দেখা গেলো।

একইভাবে আড়াইহাজারের শীর্ষ পর্যায়ের নেতাদের কোনঠাসা করতেও সক্ষম হয়েছেন এমপি বাবু। যেসব নেতাদের নিয়ে তার সন্দেহ ছিলো তাদেরকে নেতৃত্ব থেকে বিড়ারিত করেছেন। গত জাতীয় সংসদ নির্বাচনে মাথাচাড়া দিয়ৈ ওঠেছিলেন জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল পারভেজ। নির্বাচনের পর ইকবাল পারভেজের নেতাকর্মীদের নামে মামলা মোকদ্দমা হলে আড়াইহাজারের রাজনীতি থেকে নিজেকে গুটিয়ে নেন ইকবাল পারভেজ।

গত জাতীয় সংসদ নির্বাচনে ইকবাল পারভেজের দুই পাশে প্রধান সেনাপতির ভুমিকায় ছিলেন মুজাহিদুর রহমান হেলো সরকার ও মিজানুর রহমান বাচ্চু। হেলো সরকার ‍উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়ে এমপি বাবুর কব্জায় চলে গেছেন। মিজানুর রহমান বাচ্চু জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি হলেও আড়াইহাজার উপজেলা আওয়ামীলীগের পুর্ণাঙ্গ কমিটিতে তাকে সদস্যও রাখা হয়নি। রাখা হয়নি ইকবাল পারভেজকেও।

জানাগেছে, ২০২১ সালের ৯ জানুয়ারি ৭১ সদস্য বিশিষ্ট আড়াইহাজার উপজেলা আওয়ামীলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে জেলা আওয়ামীলীগ। কমিটিতে সভাপতি পদে এমপি নজরুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক পদে খুরশীদ আলম সরকারকে বহাল রাখা হয়। এর আগে দীর্ঘ ১৫ বছর ২০১৯ সালের ২২ জুলাই উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে তারা দুজন সভাপতি ও সেক্রেটারি নির্বাচিত হোন। এতে বাদ পড়েন ‍উপজেলা আওয়ামীলীগের বিগত কমিটির সভাপতি শাহজালাল মিয়া ও সাবেক সেক্রেটারি অ্যাডভোকেট আব্দুর রশিদ ভুঁইয়া। তবে তাদেরকে পূর্ণাঙ্গ কমিটিতে সদস্য পদে রাখা হয়।

তবে উপজেলা আওয়ামীলীগের রাজনীতিতে চিহ্নও নেই সাবেক এমপি এমদাদ হোসেন ভুঁইয়া ও সাবেক রাষ্ট্রদূত মমতাজ হোসেনের। জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মেয়র সুন্দর আলী রয়েছেন এমপি বাবুর কব্জাতেই। ফলে এভাবে আড়াইহাজার উপজেলা আওয়ামীলীগের একচ্ছত্র নিয়ন্ত্রক হয়ে ওঠেছেন এমপি বাবু। তবে আগামী নির্বাচন নাগাদ আবারো ইকবাল পারভেজ সহ বেশকজনকে মনোনয়ন লড়াইয়ে দেখাও যেতে পারে। অনেকেই মনে করছেন সামনের নির্বাচনে ৪র্থ বারের মত দলের মনোনয়ন পাওয়াটা এমপি বাবুর জন্য কঠিনই হতে পারে।