অবৈধ পথে বিদেশে মানব পাচারের দায়ে সিদ্ধিরগঞ্জের ৫ নারী সহ গ্রেপ্তার ৬

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানা এলাকা হতে পার্শ্ববর্তী দেশে মানব পাচারের অভিযোগে পাচারকালে ১ পুরুষ ও ৫ মহিলা নারীকে গ্রেপ্তার করেছে র্য্যাব-১১। এ সময় উদ্ধার করা হয় পাচারকালে পালিয়ে আসা ১ জন সহ ৩ নারী। ৫ আগস্ট শুক্রবার দুপুরে র্যাব-১১ এর অধিনায়ক লেঃ কর্ণেল তানভীর মাহামুদ পাশা এ তথ্য জানান।

তিনি জানান, ৪ আগস্ট বৃহস্পতিবার বিকেলে জনৈক নারী ভিকটিম সশরীরে র‌্যাব-১১, ব্যাটালিয়ন সদর দপ্তরে হাজির হয়ে লিখিতভাবে অভিযোগ করে যে, একদল মানব পাচারকারী সদস্য তাকে বিউটি পার্লারে কাজ যোগাড় করে দেয়ার কথা বলে যশোর বেনাপোল বর্ডারে নিয়ে যায়। এক পর্যায়ে তাকে পার্শবর্তী দেশে কাঁটাতারের বেড়া অতিক্রম করে যাওয়ার জন্য বললে তিনি বুঝতে পারে যে তাকে পার্শ¦বর্তী দেশে পাচার করা হচ্ছে। তিনি যেতে রাজি না হলে পাচারকারীরা তাকে ব্যাপক মারধর করে। এক পর্যায়ে সে কৌশলে পালিয়ে আসে এবং পরবর্তীতে তিনি বাসে করে যশোর থেকে নারায়ণগঞ্জ আসে। ভিকটিম এর নিকট হতে এরুপ লিখিত অভিযোগ প্রাপ্তি স্বাপেক্ষে র‌্যাব-১১ এর একটি চৌকশ আভিযানিক দল ভিকটিমের দেয়া তথ্য অনুযায়ী নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানাধীন মিজমিজি বাতানপাড়া (মসজিদ রোড) এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে ৫ জন নারী ও ১ জন পুরুষ (নারী পাচারকারী সদস্যকে) গ্রেপ্তার করতে সক্ষম হয়। এ সময় তাদের কাছ থেকে পাচারের কাজে ব্যবহৃত বেশ কয়েকটি মোবাইল উদ্ধার করা হয়। এছাড়াও গ্রেপ্তারকৃত আসামীদের নিকট হতে ভিকটিমের ডেবিট কার্ড ও টাকা রাখার ব্যাগ উদ্ধার করা হয়।

উক্ত অভিযান পরিচালনাকালে আরো ২ জন নারী ভিকটিমকে উদ্ধার করা হয় যাদের মধ্যে ১ জন অপ্রাপ্ত বয়স্ক। জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তাদেরকেও উন্নত জীবনের প্রলোভন দেখিয়ে পার্শ¦বর্তী দেশে পাচারের জন্য পাচারকারী চক্রটি উক্ত স্থানে নিয়ে আসে এবং এদের মধ্যে অপ্রাপ্ত বয়স্ক নারী ভিকটিমকে ৪ আগস্ট রাতেই পার্শ¦বর্তী দেশে পাচার করার পরিকল্পনা ছিল।

গ্রেপ্তারকৃতরা হলো- ঝুমা আক্তার (স্বামী- তোফাজ্জল হোসেন ইরান, সাং- ডাইনাপাড়া, থানা- সিরাজদিখান, জেলা- মুন্সীগঞ্জ), শারমিন আক্তার (স্বামী- রিপন শেখ, সাং-হিল্লাপাড়া, থানা- সিরাজদিখান, জেলা- মুন্সীগঞ্জ) মিনারা ওরফে রিনা (পিতা- রহমান, সাং- আড়াইহাজার, থানা- আড়াইহাজার, জেলা- নারায়ণগঞ্জ), শাহজামাল (পিতা- মৃত রাজ্জাক মিস্ত্রি, সাং- বিক্রমপুর, থানা- সিদ্ধিরগঞ্জ, জেলা- নারায়ণগঞ্জ), রাবেয়া আক্তার (স্বামী- শাহজামাল, সাং- চরচন্না, থানা- ফরিদগঞ্জ, জেলা- চাঁদপুর), কমলি খাতুন ওরফে সিমা (স্বামী- মৃত শহীদুল, সাং- মিজমিজি, থানা- সিদ্ধিরগঞ্জ, জেলা- নারায়ণগঞ্জ)।

র্যাব আরো জানায়, এই চক্রটি দীর্ঘদিন যাবত সহজ-সরল অভাবি নারীদের উন্নত জীবনের প্রলোভন দেখিয়ে অবৈধভাবে পার্শ¦বর্তী দেশে পাচার করে আসছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃত আসামীগণ ঘটনার সত্যতা স্বীকার করেছে। অত্র মানব পাচার চক্রের সাথে জড়িত অন্যান্য আসামীদের গ্রেপ্তারে প্রচেষ্টা চলমান রয়েছে।