দীর্ঘ রাজনৈতিক ক্যারিয়ার: অবশেষে সেক্রেটারি পদে টিপু হেভিওয়েট!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির কমিটি গঠন নিয়ে নেতাকর্মীদের মাঝে তুমুল আলোচনা শুরু হয়েছে। মহানগর বিএনপির বর্তমান সভাপতি আবুল কালামের শারীরিক অবস্থায় কর্মসূচিতে নিস্ক্রিয়তা ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সবুর খান সেন্টুকে দিয়ে কমিটির কার্যক্রমে ধীরগতির কারনেই নতুন কমিটি গঠনের দাবি ওঠেছে। ইতিমধ্যে কেন্দ্রীয় বিএনপিও কমিটি গঠন প্রক্রিয়া শুরু করেছেন বলে জানাগেলো। মামলা জটিলতার কারনে ওয়ার্ড কমিটি গঠন করতে পারেনি তারা। ফলে কমিটির কার্যক্রম ও আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে মহানগর বিএনপিকে সাংগঠনিকভাবে শক্তিশালী করতে নতুন কমিটি গঠন করতে চায় বিএনপি।

শীর্ষ পর্যায়ের নেতারা জানান, যেহেতু বর্তমান কমিটি হলো পুর্ণাঙ্গ কমিটি। সেক্ষেত্রে নতুন কমিটি হলে সেটা হতে পারে আহ্বায়ক কমিটি। এমনও হতে পারে ৫ বা ৭ সদস্যের আংশিক পূর্ণাঙ্গ কমিটি। যেখানে আহ্বায়ক কমিটি গঠনের সম্ভাবনাই বেশি। এমন পরিস্থিতিতে আহ্বায়ক বা সভাপতি ও সদস্য সচিব বা সাধারণ সম্পাদকের মত গুরুত্বপুর্ণ দুটি পদে কে কে আসতে যাচ্ছেন কিংবা আসতে পারেন এমন আলোচনা নেতাকর্মীদের মাঝে শুরু হয়েছে। এই আলোচনায় এবার আবুল কালামের সভাপতি পদটি ছিটকে যাওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দেয়া যায় না।

সভাপতি বা আহ্বায়ক পদে যাকেই রাখা হোক সাধারণ সম্পাদক বা সদস্য সচিব পদে এবার হেভিওয়েটের তালিকায় অ্যাডভোকেট আবু আল ইউসুফ খান টিপু। তিনি মহানগর বিএনপির বর্তমান কমিটির সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্ব পালন করছেন। অসুস্থতার কারনে আবুল কালামের অনুপুস্থিতি ও এটিএম কামালের প্রবাসে চলে যাওয়ার পর মহানগর বিএনপির কর্মসূচিগুলো পালনে সামনে থেকে ভুমিকা রেখেছেন টিপু। এটিএম কামালকে বহিস্কারের পর যখন আব্দুস সবুর খান সেন্টুকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক করা হয় সেই থেকে মহানগর বিএনপির প্রায় প্রতিটা কর্মসূচি পালনে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন আবু আল ইউসুফ খান টিপু।

নেতাকর্মীরা বলছেন- মহানগর বিএনপির পরবর্তী কমিটি গঠনে সেক্রেটারি পদে হেভিওয়েট নেতাদের তালিকায় প্রথমে রয়েছেন আবু আল ইউসুফ খান টিপু। এর কারন হিসেবে রাজপথে শুধু টিপুর রাজনৈতিক সক্রিয়তাই নয়, টিপুর রয়েছে দীর্ঘ রাজনৈতিক ক্যারিয়ার। ছাত্র জীবন থেকে বিএনপির রাজনীতি করে আসছেন। দীর্ঘদিন জেলা ছাত্রদলের নেতৃত্ব দিয়েছেন। পরবর্তীতে নেতৃত্ব দিয়েছেন জেলা শ্রমিকদলের। ১/১১ এর মত কঠিন সময়ে যখন বিএনপির নেতাদের দেখাই যেতো না, সেই সময় বিএনপির আন্দোলনকারীদের মধ্যে অন্যতম এই টিপু।