সোনারগাঁয়ে প্রিজাইডিং অফিসারের লাশ উদ্ধার, নিখোঁজ পুলিশ কর্মকর্তা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গণনা শেষে নদী পথে ট্রলার যোগে আসার সময় ঝড়ের কবলে ট্রলার ডুবিতে নির্বাচনের প্রিজাইডিং অফিসার, পুলিশ কর্মকর্তা ও একজন আনসার সদস্য নিখোঁজ হন। নিখোঁজের দুই দিন পর প্রিজাইডিং অফিসার ব্যাংক কর্মকর্তার লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের ডুবুরি দল। এর আগের দিন নারী আনসার সদস্যের লাশ উদ্ধার করা হয়। তবে এখনও নিখোঁজ রয়েছেন পুলিশের টিএসআই সেলিম মিয়া।

২ এপ্রিল মঙ্গলবার বিকেলে মেঘনা নদীর মোহনায় নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করা ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) মেঘনাঘাট শাখা ব্যবস্থাপক বোরহান উদ্দিনের লাশ ভেসে উঠলে লাশটি উদ্ধার করে পুলিশ। এখনো নিখোঁজ আছেন পুলিশের টিএসআই সেলিম মিয়া। এর আগে সোমবার নিখোঁজ নারী আনসার সদস্য রিতা আক্তারের লাশ উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত ব্যাংক কর্মকর্তা বোরহান উদ্দিন নরসিংদী জেলার রায়পুরা উপজেলা রামনগর গ্রামের মিজানুর রহমানের ছেলে। তিনি সোনারগাঁ উপজেলা পরিষদ নির্বাচনে চরকিশোরগঞ্জ কেন্দ্রে প্রিজাইডিং কর্মকর্তা হিসেবে দায়িত্বে ছিলেন।

গত ৩১ মার্চ রবিবার সন্ধায় ট্রলার ডুবির পর গত ২ দিন ধরে ফায়ার সার্ভিসের ডুবুরি দলের ২টি ইউনিট ও সোনারগাঁ থানা পুলিশ একটি দল ঘটনাস্থল ও তার আশপাশের বিভিন্ন স্থানে উদ্ধার অভিযান চালায়। অভিযানে একজনের লাশ উদ্ধার করলেও এখনো নিখোঁজ দুইজনের সন্ধান মেলাতে পারেনি। তবে নদীর অপর পাড়ে একজনের লাশ ভেসে ওঠলে সেখান থেকে লাশ উদ্ধার করে পুলিশ। উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার জানিয়েছেন নিখোঁজ পুলিশ কর্মকর্তাকে উদ্ধারে আরো ২/১দিন অভিযান চলবে।

নির্বাচনে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে উপজেলা পরিষদ নির্বাচনে দায়িত্ব পালন শেষে ট্রলার যোগে ফেরার পথে ঝড়ের কবলে ট্রলার ডুবির ঘটনায় উদ্ধার হওয়া আহতদের দেখতে হাসপাতালে আসেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলাল উদ্দিন। ১ এপ্রিল সোমবার সন্ধ্যা ৭টায় সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হওয়া আহত ১২ জনকে দেখতে আসেন তিনি। এসময় ইসি সচিব আহতদের চিকিৎসার খোঁজ খবর নেন এবং তাদের সহানুভূতি জানান।

এসময় উপস্থিত সাংবাদিকদের বলেন, এ দূর্ঘটনা অত্যন্ত দু:খজনক। এটি প্রাকৃতিক দূর্যোগ যে কোন সময়, যে কেউ এমন দূর্যোগের শিকার হতে পারেন। তবে আরো সতর্ক হলে দূর্ঘটনায় ক্ষয়ক্ষতি কিছুটা এড়ানো যেতো।

বিগত নির্বাচনে এখানে স্পিডবোটের ব্যবস্থা থাকলেও এ নির্বাচনে ট্রলারের ব্যবস্থা রাখা হয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বলেন, বিষয়টি খতিয়ে দেখা হবে। কোন অনিয়ম হলে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ঘটনায় নির্বাচন কমিশনের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হবে।

তিনি আরো বলেন, দূর্ঘটনার শিকার আহত প্রত্যেককে ইসির পক্ষ থেকে ২০ হাজার ও নিহতদের পরিবারকে সাড়ে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়া হবে।

এসময় ইসি সচিবের সাথে উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো: রাব্বী মিয়া, সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার, সোনারগাঁও নির্বাচন কর্মকর্তা জসিম উদ্দিন, সোনারগাঁও থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুজ্জামান, উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: হালিমা খাতুনসহ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা।

১ এপ্রিল সোমবার সকালে রিতা আক্তার নামের এক নারী আনসার সদস্যের লাশ উদ্ধার করেছে পুলিশ। গত রবিবার নির্বাচনী দায়িত্বে থাকা ২২জন নির্বাচন পরিচালনা সদস্য নিয়ে মেঘনা নদীতে ঝড়ের কবলে পড়ে তাদের বহনকারী ট্টলারটি। এখনো নিখোঁজ রয়েছেন পুলিশ কর্মকর্তা সেলিম মিয়া।