সিদ্ধিরগঞ্জে ললিপপ, আইস ললি, লিচি, ম্যাংগো জুস, চকোলেট ভেজাল উৎপাদন, গ্রেপ্তার ১

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

র‌্যাব-১১ এর অভিযানে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ভেজাল ও ক্ষতিকর খাদ্যপণ্য তৈরি এবং বাজারজাতকরণের অপরাধে ‘মল্লিক ফুড কনজুম্যার এন্ড বেভারেজ’ নামক কারখানায় অভিযান চালিয়েছে র‌্যাব-১১। ওই সময় ম্যানেজার লোকমান হাকিমকে গ্রেপ্তার করা হয়। বিপুল পরিমান ভেজাল খাদ্যপণ্য ও কেমিক্যাল জব্দ করা হয়।

২৫ নভেম্বর বৃহস্পতিবার দুপুরে এ তথ্য জানান র‌্যাব-১১এর মিডিয়া অফিসার সহকারী পরিচালক এসএসপি রিজওয়ান সাঈদ জিকু।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১১, সিপিএসসি, আদমজীনগর, নারায়ণগঞ্জের একটি আভিযানিক দল গত ২৪ নভেম্বর বুধবার বিকালে নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানাধীন নিমাইকাশারী এলাকায় ভেজাল ও ক্ষতিকর খাদ্য পানীয় তৈরির অনুনোমোদিত ‘মল্লিক ফুড কনজুম্যার এন্ড বেভারেজ’ কারখানায় অভিযান পরিচালনা করে।

উক্ত অভিযানে উল্লিখিত কারখানার ম্যানেজার মোঃ লোকমান হাকিমকে গ্রেপ্তার করা হয়। এ সময় উক্ত কারখানায় উৎপাদিত বিপুল পরিমাণ ভেজাল শিশু খাদ্যপণ্য ললিপপ, আইস ললি, লিচি, ম্যাংগো জুস, চকোলেট ও ভেজাল খাদ্যপণ্য উৎপাদনের কাজে ব্যবহৃত ক্ষতিকর রাসায়নিক দ্রব্যাদি জব্দ করা হয়।

র‌্যাব আরও জানায়, প্রাথমিক অনুসন্ধানে জানা যায় যে, একটি চক্র কয়েক বছর যাবৎ সিদ্ধিরগঞ্জ থানাধীন নমাইকাশারী এলাকায় জনৈক মোঃ নুরুল ইসলাম এর বাড়ী ভাড়া নিয়ে সরকারী অনুমোদন বিহীন ‘মল্লিক ফুড কনজুম্যার এন্ড বেভারেজ’ কারখানা চালিয়ে আসছিল। উক্ত কারখানায় অস্বাস্থ্যকর পদ্ধতিতে বিভিন্ন ক্ষতিকর রাসায়নিক দ্রব্য, রং ও ফ্লেভার ব্যবহার করে অবৈধভাবে ভেজাল খাদ্য ও পানীয়দ্রব্য উৎপাদন ও বাজারজাত করে আসছে যা শিশু এবং জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। র‌্যাব-১১ কর্তৃক গোয়েন্দা অনুসন্ধান চালিয়ে উক্ত সরকারী অনুমোদনহীন কারাখানাকে সনাক্তপূর্বক আইনের আওতায় নিয়ে আসার আসার জন্য অভিযান পরিচালনা করা হয়। গ্রেপ্তারকৃত উক্ত কারখানার ম্যানেজারকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, সরকারী অনুমোদন ব্যতীত দীর্ঘদিন ধরে তারা ভেজাল ও মানহীন খাদ্যপণ্য উৎপাদন করে নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে অবৈধভাবে বাজারজাত করে আসছিল।