ব্যক্তিগত ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশের হুমকি দিয়ে চাঁদা আদায়, গ্রেপ্তার ১

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

ব্যক্তিগত ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশের হুমকি দিয়ে চাঁদাবাজির অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। ১ সেপ্টেম্বর বুধবার বিকেলে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায় র‌্যাব-১১।

র‌্যাব জানায়,র‌্যাব-১১, নারায়ণগঞ্জ বরাবর একজন ভুক্তভোগী অভিযোগ করেন যে, তার ব্যক্তিগত ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশের হুমকি দিয়ে একজন ব্যক্তি তার কাছে ২ লাখ টাকা চাঁদা দাবি করে।

উক্ত ভুক্তভোগীকে জিম্মি করতঃ সামাজিকভাবে হেয় করার হুমকি দিয়ে তার নিকট হতে বিকাশের মাধ্যমে অবৈধভাবে ২০ হাজার টাকা চাঁদা আদায় করে।

উক্ত অভিযোগের প্রেক্ষিতে র‌্যাব-১১ কর্তৃক গোয়েন্দা নজরদারী ও গোপন অনুসন্ধানের মাধ্যমে অভিযোগের সত্যতা পায়। তথ্য প্রযুক্তির সহায়তায় উক্ত অভিযুক্ত ব্যক্তি ও তার অবস্থান সনাক্ত করতে সক্ষম হয়।

পরবর্তীতে র‌্যাব-১১ এর একটি আভিযানিক দল ৩১ আগস্ট মঙ্গলবার দিবাগত রাতে অভিযান চালিয়ে ঢাকা থেকে ভুক্তভোগী কর্তৃক বিকাশের মাধ্যমে প্রদানকৃত ২০ হাজার টাকা উদ্ধারসহ অভিযুক্ত মোঃ কামরুজ্জামানকে হাতে-নাতে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত আসামী কুড়িগ্রাম জেলার ভুড়ঙ্গমারী থানাধীন সোনাহাট এলাকার মোঃ ফজলুল হকের ছেলে।

র‌্যাব আরও জানায়, গ্রেপ্তারকৃত আসামী একটি স্বনামধন্য সেবাদানকারী প্রতিষ্ঠানের কর্মচারী। সে ভুক্তভোগীর ল্যাপটপ ঠিক করে দেওয়ার সময় তার ল্যাপটপে সংরক্ষিত ব্যক্তিগত ছবি কৌশলে হাতিয়ে নেয়।

পরবর্তীতে উক্ত ব্যক্তিগত ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশের হুমকি দিয়ে ভুক্তভোগীর নিকট ২ লাখ টাকা চাঁদা দাবি করে। একপর্যায়ে ভুক্তভোগী অভিযুক্তকে বিকাশের মাধ্যমে ২০ হাজার টাকা চাঁদা দিতে বাধ্য হয়।

উপরোক্ত বিষয়ের আলোকে বলা যায়, ইলেকট্রনিক ডিভাইস মেরামত ও রক্ষণাবেক্ষণ সংক্রান্ত সেবাদানকারী যে সকল প্রতিষ্ঠান রয়েছে তাদের প্রতিষ্ঠানে নিযুক্ত কর্মচারী ও চুক্তিভিত্তিক কর্মীদের এমনভাবে সচেতন করতে হবে যেন তারা গ্রাহকের ব্যক্তিগত তথ্য বা ছবি হাতিয়ে নেওয়ার মত বে-আইনী ও নীতিবিরুদ্ধ কাজ না করে। একই সাথে সাধারণ মানুষকেও সচেতন থাকতে হবে যেন তাদের গুরত্বপূর্ণ কোন তথ্য বা ছবি এমনভাবে ইলেকট্রনিক গেজেটে সংরক্ষিত না করে যাতে করে সহজেই তা অন্য কেউ হাতিয়ে নিতে পারে।