আজাদ-সুমনের টানাহেছড়ায় আড়াইহাজার বিএনপির কমিটি!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা বিএনপির আওতাধীন আড়াইহাজার উপজেলা বিএনপির কমিটি গঠন নিয়ে বেশ জটিলতায় পড়েছেন জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার ও সদস্য সচিব অধ্যাপক মামুন মাহামুদ। উপজেলা বিএনপির পূর্ণ কমিটির নিয়ন্ত্রনে নিতে জোর চেষ্টায় রয়েছেন কেন্দ্রীয় বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ ও জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি মাহমুদুর রহমান সুমন। প্রভাববিস্তার করে কমিটির আহ্বায়ক ও সদস্য সচিব পদ দুটি নিজেদের পছন্দমত নেতাদের দিয়ে নিয়ে যাওয়ার জন্য বেশ টানাহেছড়া করছেন এই দুই নেতা। রাজপথে জোরালো সক্রিয়তা না থাকলেও আড়াইহাজার বিএনপির নিয়ন্ত্রন নিতে মরিয়া এই রাজপথবিমুখ নেতা।

নেতাকর্মীদের সূত্রে জানাগেছে, মাহমুদুর রহমান সুমন নিজেই চাচ্ছেন আড়াইহাজার উপজেলা বিএনপির আহ্বায়ক পদে অধিষ্ট হতে। তার পিতা বিএনপি নেতা প্রয়াত এএম বদরুজ্জামান খান খসরুর মৃত্যুর অনেক পৈত্রিক সম্পত্তির মত জবরদখল করে আড়াইহাজার উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি বনে যান সুমন। এবার নিজে আহ্বায়ক এবং আবুল কাশেম ফকিরকে সদস্য সচিব পদে বসানোর চেষ্টা করছেন সুমন। কাশেম ফকিরের বিকল্প হিসেবে আবার সাজাপ্রাপ্ত আসামি হাবিবুর রহমান হাবুকেও রেখেছেন। কাশেম ফকির এর আগে স্থানীয় এমপি নজরুল ইসলাম বাবুর দেয়া ফুুলের মালা গলায় দিয়ে আওয়ামীলীগে যোগদান করেছিলেন।

অন্যদিকে নজরুল ইসলাম আজাদ চাচ্ছেন তার চাচা জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি লুৎফর রহমান আব্দুকে আহ্বায়ক পদে এবং দীর্ঘদিন রাজনীতি থেকে বিতারিত হওয়া ইউসুফ আলী ভুঁইয়াকে সদস্য সচিব পদে বসাতে। এই সরকার ক্ষমতায় আসার পর ইউসুফ আলী ভুঁইয়া আড়াইহাজার থেকে বিএনপির রাজনীতি ছেড়ে রাজধানীতে অবস্থান নিয়ে ব্যবসায় মনোযোগী হোন। হটাত তিনি জেলা বিএনপির কমিটিতে পদে এসে আলোচনায় আসেন। এখন আজাদ চাচ্ছেন এই দুই নেতাকে দিয়ে আড়াইহাজার বিএনপির কমিটি।

এদিকে জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার অনেক আগেই বিএনপি নেতা আনোয়ার হোসেন অনু ও তার স্ত্রী পারভীন আক্তারকে সুদৃষ্টিতে রেখেছিলেন। যে কারনে তৈমুর আলমের পক্ষে আড়াইহাজারে করোনাকালে কাজও করেছিলেন। সেমতে একটি কমিটির খসড়াও জমা দিয়েছিলেন তারা। তবে আনোয়ার হোসেন অনু ও পারভীন আক্তারকে আড়াইহাজার বিএনপির আহ্বায়ক কমিটিতে রাখতে নারাজ আজাদ ও সুমন দুজনই।