রাজনীতির উর্ধ্বে মানবতা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের বিলুপ্ত পৌরসভার প্রয়াত চেয়ারম্যান মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আলী আহাম্মদ চুনকার সহধর্মিনী এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ও জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ডা. সেলিনা হায়াৎ আইভীর মা মমতাজ বেগম গত ২৫ জুলাই বার্ধক্যজনিক কারনে ৭৩ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেছেন।  শোকাহত চুনকার পরিবারের সকলের প্রতি গভীর সমবেদনা জানাতে মেয়র আইভীর বাসভবন চুনকা কুটিরে গিয়েছেন নারায়ণগঞ্জের ৫জন সংসদ সদস্য, জেলা পরিষদের চেয়ারম্যান সহ আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয়পার্টির শীর্ষ পর্যায়ের নেতারা সহ অন্যান্য রাজনৈতিক দলের নেতৃবন্দও।

এসব রাজনীতিকদের মধ্যে দু’দিন আগেও পাল্টাপাল্টি অভিযোগ বাদানুবাদ বাকযুদ্ধ চলে আসলেও আলী আহাম্মদ চুনকার সহধর্মিনী মমতাজ বেগমের মৃত্যুতে মানবতা হয়ে ওঠেছে রাজনীতির উর্ধ্বে।  নারায়ণগঞ্জে আওয়ামীলীগের রাজনীতিতে যাদেরকে চিরপ্রতিদ্বন্ধি মনে করা হয় সেই মেয়র আইভীর বাসায় গিয়েছেন এমপি একেএম শামীম ওসমান।  গ্রুপ উপ-গ্রুপ কিংবা বলয়ভিত্তিক রাজনীতিতে রাজনীতির মাঠে একে অপরের চেহারার দিকে না তাকালেও একজন রত্মগর্ভা মায়ের মৃত্যুতে তারা বসেছেন পাশাপাশি।  বাকি থাকেনি বিএনপি ও জাতীয়পার্টি সহ অন্যান্য রাজনৈতিক দলের নেতারাও।  তারাও গিয়েছেন সমবেদনা জানাতে।  তারা রাজনীতি রেখেছেন রাজনীতির জায়গায়, যেখানে মানবতা হয়ে ওঠলো মুখ্য।

মেয়র আইভীর মায়ের মৃত্যুর খবর শুনে ওই দিন সন্ধায় মেয়র আইভীর বাসায় সমবেদনা ছুটে যান নারায়ণগঞ্জ-৫(শহর-বন্দর) আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমান, নারায়ণগঞ্জ-২(আড়াইহাজার) আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, জেলা পরিষদের চেয়ারম্যান ও মহানগর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন, বাংলাদেশ আওয়ামীলীগের জাতীয় পরিষদের সদস্য অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু সহ আওয়ামীলীগের শীর্ষ পর্যায়ের অনেক নেতা।  যারা মরহুমা মমতাজ বেগমের জানাযায় অংশগ্রহণ করেন।

২৭ জুলাই মঙ্গলবার বিকেলে মরহুমা মমতাজ বেগমের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নারায়ণগঞ্জ-৪(ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের এমপি একেএম শামীম ওসমান।  সেখান থেকে তিনি ছুটে যান দেওভোগের চুনকা কুটিরে মেয়র আইভীর বাসায়।  সেখানে মেয়র আইভী সহ পরিবারের অন্যান্য সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন শামীম ওসমান।  তার সঙ্গে ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবু হাসনাত মোহাম্মদ শহীদ বাদল, মহানগর আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি চন্দন শীল, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা সহ বিপুল সংখ্যক শীর্ষ পর্যায়ের নেতারা।

২৮ জুলাই বুধবার বিকেলে দেওভোগে মেয়র আইভীর বাসায় সমবেদনা জানাতে ছুটে যান জাতীয়পার্টির প্রেসিডিয়াম সদস্য ও নারায়ণগঞ্জ-৩(সোনারগাঁও) আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা ও তার সহধর্মিনী সোনারগাঁও উপজেলা মহিলা সংস্থার চেয়ারম্যান ডালিয়া লিয়াকত।  ওই সময় এমপি খোকা শোকাহত পরিবারের প্রতি গভীল সমবেদনা প্রকাশ করেন।

একই দিন দুপুর বেলা মেয়র আইভীর বাসায় সমবেদনা প্রকাশ করতে যান নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মুস্তাহিন বিল্লাহ ও জেলা পুলিশ সুপার জায়েদুল আলম।

২৯ জুলাই বুহস্পতিবার বিকেলে সমবেদনা জানাতে মেয়র আইভীর বাসায় যান বস্ত্র ও পাটমন্ত্রী এবং নারায়ণগঞ্জ-১(রূপগঞ্জ) আসনের সংসদ সদস্য গাজী গোলাম দস্তগীর (বীরপ্রতীক)।  এ সময় তার সঙ্গে ছিলেন জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই, বাংলাদেশ আওয়ামীলীগের জাতীয় পরিষদ সদস্য অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু প্রমূখ।

এদিন সন্ধ্যায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার ও তার সহধর্মিনী ফারজানা খন্দকার সহ বিএনপির বেশকজন নেতা।

জানাগেল, গত ২৫ জুলাই রবিবার মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও তৎকালীন নারায়ণগঞ্জ পৌরসভার দু’বারের নির্বাচিত চেয়ারম্যান আলী আহম্মদ চুনকার সহধর্মিনী এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর মা মমতাজ বেগম ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বিকাল ৫টায় নিজ বাড়িতে ইন্তেকাল করেন।  মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর।  মৃত্যুকালে তিনি তিন মেয়ে, দুই ছেলেসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।  বাদ এশা বাড়ির পাশের বেপারীপাড়া জামে মসজিদে মরহুমার জানাজা অনুষ্ঠিত হয়।  পরে নগরীর মাসদাইর কবরস্থানে তাকে দাফন করা হয়।  মরহুমা মমতাজ বেগমের ছোট ছেলে আলী আহাম্মদ রেজা উজ্জল নারায়ণগঞ্জ মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করছেন।