মুক্তিযোদ্ধাদের গার্ড অব অনার ইস্যূ: নারায়ণগঞ্জে মহিলা পরিষদের মানববন্ধন

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির মুক্তিযোদ্ধাদের মৃত্যুর পর গার্ড অব অনার দেওয়ার ক্ষেত্রে নারী উপজেলা নির্বাহী কর্মকর্তার বিকল্প পুরুষ কর্মকর্তা নির্ধারনে ‘অসাংবিধানিক ও অগ্রহণযোগ্য সুপারিশ’ আখ্যায়িত করে নারায়ণগঞ্জে মানববন্ধন করেছে বাংলাদেশ মহিলা পরিষদ নারায়ণগঞ্জ জেলা শাখা।

১৭ জুন বৃহস্পতিবার দুপুর ১২টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা সভাপতি বীর নারী মুক্তিযোদ্ধা লক্ষ্মী চক্রবর্তী।

মানববন্ধনে বক্তব্য প্রদান করেন কেন্দ্রীয় সহ-সভাপতি আনজুমান আরা আক্সির, জেলার সহ-সভাপতি ও কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক রীনা আহমেদ, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক রহিমা খাতুন, লিগ্যাল এইড সম্পাদক সাহানারা বেগম, সংগঠন সম্পাদক প্রীতিকনা দাস, আন্দোলন সম্পাদক শোভা সাহা, প্রোগ্রাম এক্সিকিউটিভ সুজাতা আফরোজ প্রমুখ।

বক্তারা বলেন, সংসদীয় কমিটি গার্ড অব অনার দেওয়ার ক্ষেত্রে নারী উপজেলা নির্বাহী কর্মকর্তার বিকল্প পুরুষ কর্মকর্তা নির্ধারনের সুপারিশ করেছেন। যা সংবিধানের চার মূলনীতির পরিপন্থী ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী। নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠার লক্ষ্যে যে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে, যেখানে নারী-পুরুষ নির্বিশেষে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন। বাংলাদেশ সরকার নারী ক্ষমতায়নে বিশ্বাসী। সরকার প্রধান নারী, সংসদ নেতা নারী, বিরোধী দলের নেতা নারী, স্পিকার নারী। সেখানে এই সুপারিশটি মৌলবাদী, ধর্মান্ধ চিন্তা-চেতনা ও নারী বিদ্বেষমূলক। গুরুত্বপূর্ণ একটি মন্ত্রণালয়ের সংসদীয় কমিটিতে কিভাবে মৌলবাদী চিন্তা-চেতনার ধারক সদস্য হতে পারে? এই সুপারিশের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই। অনতিবিলম্বে সুপারিশ প্রত্যাহারসহ সংশ্লিষ্ট সংসদীয় কমিটি বাতিল করে পূর্নগঠিত করা হোক।