বন্দরে জনপ্রতিনিধিদের আশ্বাস কিন্তু স্থানীয়রা করছেন রাস্তা সংস্কার!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

সকল অপেক্ষা জনপ্রতিনিধিদের আশ্বাস আর সরকারি কর্মকর্তাদের সীমাবদ্ধতাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে এলাকাবাসীর উদ্যোগেই সংস্কার হচ্ছে সাবেক এমপি এসএম আকরামের সড়ক খ্যাত বন্দর থানাধীন ফরাজীকান্দা-কলাগাছিয়া সংযোগ সড়কের আলীনগরের সেই বেহাল রাস্তাটি। ৩ মার্চ রবিবার সকালে স্থানীয় যুবকদের উদ্যোগে হাজারো শিক্ষার্থীদের যাতায়াতের গুরুত্বপূর্ণ এ সড়কটির সংস্কার কাজের উদ্বোধন করা হয়।

স্থানীয়রা জানিয়েছেন, বছর খানেক পূর্বে সড়ক ও জনপথ বিভাগ কর্তৃক বন্দরের ফরাজীকান্দা-কলাগাছিয়া সংযোগ সড়কটি সংস্কার করা হয়। কিন্তু আকস্মিকভাবে সংস্কারের মাত্র ২ মাসের মধ্যে সড়কটির আলীনগর স্পটে ভাঙ্গন দেখা দেয়। বৃষ্টি আর অতিরিক্ত যানবাহনের চাপে রাস্তাটি পর্যায়ক্রমে তীব্র ভাঙ্গনের সম্মুখীন হয়। ফলে সৃষ্টি হয় অসংখ্য খানাখন্দক ও মাত্রাহীন জলাবদ্ধতার।

এতে করে রাস্তাটিতে প্রতিনিয়তই হচ্ছে ছোট-বড় দূর্ঘটনা। প্রতিদিনই স্কুল-কলেজের হাজারো শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি নিয়া রাস্তাটি পাড়াপাড়ে বাধ্য হচ্ছেন। পাশে থাকা মসজিদে যেতেও মুসল্লীদের মাড়াতে হচ্ছে নর্দমার ময়লা পানি। পাশাপাশি জমে থাকা পানি থেকে সৃষ্ট ডেংগু মশা আশপাশের এলাকায় নানা মশাবাহিত রোগ ছড়াচ্ছে। রাস্তাটির ভয়াবহতা এতোটাই মহামারী হয়ে দাঁড়িয়েছে যে সড়কটিকে স্থানীয়রা মৃত্যুকুপ নামে অভিহিত করে।

এ নিয়ে বিভিন্ন সময় গণমাধ্যমগুলোতে সংবাদ প্রকাশ, স্থানীয়দের বিক্ষোভ আর মানববন্ধন হলেও কারোই কোন উল্লেখ্যযোগ্য সাড়া পাওয়া যানি। পরিশেষে সকল অপেক্ষা আর আশ্বাসকে উপেক্ষা করে আলীনগর এলাকার যুবকদের উদ্যোগে রবিবার সকালে সড়কটিতে কয়েক বস্তা মাটি আর কনক্রিট ফেলে এর সংস্কার কাজ শুরু করে।

এ ব্যাপারে স্থানীয় এক যুবকের সাথে কথা বললে তিনি জানান, এই সড়কটি বহুদিন যাবৎ বেহাল অবস্থায় পরে আছে। এ নিয়ে বহু সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশিত হলেও কোন সংস্থা বা জনপ্রতিনিধি আমাদের দুঃখ বুঝেনি। তাই আমরা বাধ্য হয়ে নিজেরা এবং যানবাহন হতে ৫-১০ টাকা করে নিয়ে এর সংস্কার কাজ শুরু করেছি। আশা করি বাকি কাজটুকু আমরা সফলভাবে সম্পন্ন করতে সক্ষম হব।