সুপ্রীম কোর্ট বার নির্বাচন: না’গঞ্জ আদালতপাড়ায় আওয়ামী প্যানেলের ভোট প্রার্থনা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির ২০২১-২০২২ বর্ষের নির্বাচনে আওয়ামীলীগের বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সভাপতি প্রার্থী সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু ও সাধারণ সম্পাদক প্রার্থী অ্যাডভোকেট আব্দুল আলীম মিয়া জুয়েল নারায়ণগঞ্জ আইনজীবীদের নিয়ে ভোট প্রার্থনায় গণসংযোগ ও শুভেচ্ছা বিনিময় করেন।

৯ মার্চ মঙ্গলবার সকাল থেকে দুুপুর পর্যন্ত নারায়ণগঞ্জ আদালতপাড়ায় ভোট প্রার্থনায় গণসংযোগ ও শুভেচ্ছা বিনিময় করেন। বুধবার ও বৃহস্পতিবার দুইদিন ব্যাপী ভোটগ্রহণ চলবে। নির্বাচনে ১৪ পদের বিপরীতে চূড়ান্তভাবে ৫১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সভাপতি প্রার্থী সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু ও সাধারণ সম্পাদক প্রার্থী অ্যাডভোকেট আব্দুল আলীম মিয়া জুয়েল নারায়ণগঞ্জ আইনজীবীদের নিয়ে গণসংযোগ ও শুভেচ্ছা বিনিময় করেন।

শুভেচ্ছা বিনিময়কালে নারায়ণগঞ্জ আইনজীবীদের মধ্যে উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড.খোকন সাহা, বাংলাদেশ আওয়ামীলীগের জাতীয় পরিষদ সদস্য ও জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. আনিসুর রহমান দিপু, জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য এড. হোসনে আরা বেগম বাবলী, আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড হাসান ফেরদৌস জুয়েল, জেলা আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী এড. এসএম ওয়াজেদ আলী খোকন, জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. মোহাম্মদ মোহসীন মিয়া, সাধারণ সম্পাদক এড. মো. মাহবুবুর রহমান সহ অন্যান্য সিনিয়র ও জুনিয়র আইনজীবীগণ।

নির্বাচন পরিচালনা কমিটির প্রধান, বিচারপতি (অব.) এ এফ এম আবদুর রহমান জানান, মনোনয়নপত্র যাচাই বাছাই এবং প্রত্যাহার শেষে ৫১ জন প্রার্থী চূড়ান্তভাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৪ পদের মধ্যে ৭টি সম্পাদকীয় পদ এবং ৭টি কার্যনির্বাহী সদস্য পদ রয়েছে। ৭টি সম্পাদকীয় পদের বিপরীতে ২৭ জন প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

এর মধ্যে সভাপতি পদে ৫ জন, দুটি সহ-সভাপতি পদের বিপরীতে ৬ জন, সম্পাদক পদে ৪ জন, কোষাধ্যক্ষ পদে ৪ জন এবং ২ টি সহ-সম্পাদক পদের বিপরীতে ৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৭টি কার্যনির্বাহী সদস্য পদের জন্য ২৪ জন প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

গত রোববার আইনজীবী সমিতির শহীদ সফিউর রহমান মিলনায়তনে প্রার্থীরা নির্বাচিত হলে কে কী করতে চান, তার বিস্তারিত তুলে ধরেছেন।

নির্বাচনে বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরুকে সভাপতি ও অ্যাডভোকেট আব্দুল আলীম মিয়া জুয়েলকে সম্পাদক পদে প্রতিদ্বন্ধিতা করছেন। আর জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ও জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ তাদের প্রার্থীদের নামও ঘোষণা করেছে। তারা সভাপতি পদে অ্যাডভোকেট ফজলুর রহমান ও সম্পাদক পদে (বর্তমান সম্পাদক) ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে মনোনয়ন দিয়েছেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন নির্দলীয় হলেও অঘোষিতভাবে এবারও সরকারে থাকা আওয়ামী লীগ এবং বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবীদের দুটি আলাদা প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। দুই দলের সমর্থকদের মধ্য থেকে বিদ্রোহী প্রার্থীও হয়েছেন অনেকেই।

বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে আরেকটি প্যানেলে সভাপতি পদে অ্যাডভোকেট ওয়ালিউর রহমান খান এবং সম্পাদক পদে অ্যাডভোকেট মির্জা আল মাহমুদও নির্বাচন করছেন।

এছাড়া লাল প্যানেল নামে আরেকটি প্যানেল ঘোষণা করা হয়। ওই প্যানেলে সভাপতি পদে অ্যাডভোকেট কে এম জাবির ও সম্পাদক পদে মো. গিয়াস উদ্দিন চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর বাইরেও সভাপতি পদে অ্যাডভোকেট মো. ইউনুস আলী আকন্দ প্রার্থী হয়েছেন। নির্বাচনে সাত হাজার ৭২২ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।আগামী ১০ ও ১১ মার্চ ভোটগ্রহণ উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে।