মাদক থেকে দূরে রাখতে ছাত্র ও যুব সমাজকে খেলার মাঠে ফেরালেন তারা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে যখন ছাত্র ও যুব সমাজ মাদক ও কিশোর গ্যাংয়ে জড়িয়ে যাচ্ছিলো তখন ছাত্র ও যুব সমাজকে খেলার মাঠে ফেরাচ্ছেন নারায়ণগঞ্জ-৩(সোনারগাঁ) আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম ও উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আবু নাঈম ইকবাল। সোনারগাঁয়ে এখণ চলছে ক্রিকেট উৎসব।

একই সঙ্গে ছাত্র ও যুব সমাজ যখন মোবাইল আসক্ত হচ্ছিল এখন তারাও ব্যাট বল হাতে খেলার মাঠে দৌড়াচ্ছে। করোনা পরিস্থিতিতে যখন লেখাপড়া স্থবির তখন ছাত্র সমাজ যাতে নানা অপকর্মে জড়াতে না পারে সেজন্য টনিক হিসেবে কাজ করছে সোনারগাঁয়ের ক্রিকেট উৎসব। কয়েক দিন যাবত চলছে সোনারগাঁয়ে ক্রিকেট উৎসব।

এসব ছাড়াও মহান স্বাধীনতার স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী মুজিববর্ষ উপলক্ষ্যে এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে যেনো নতুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধু ও স্বাধীনতার ইতিহাস তুলে ধরা যায় সেজন্য এই ক্রিকেট উৎসব। এসব ক্রিকেট উৎসবে সম্পৃক্ত রয়েছেন বিভিন্ন ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিরাও।

জানাগেছে, গত ২২ ফেব্রয়ারি সোমবার নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মুজিববর্ষ গোল্ডকাপ ক্রিকেট টুর্ণামেন্টের উদ্বোধন করা হয়। সোনারগাঁও উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত এবং সোনারগাঁও উপজেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় সোনারগাঁও শেখ রাসেল স্টেডিয়ামে এই ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ‘করোনাকালের মানবতার ফেরিওয়ালা’ আমজনতার নেতা এমপি লিয়াকত হোসেন খোকা। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেছিলেন সোনারগাঁও উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম।

সোনারগাঁও শেখ রাসেল স্টেডিয়ামটি সম্প্রসারণে মাটি ভরাটের জন্য আরো ৫ লাখ টাকা বরাদ্ধ দিয়েছেন বলে সান নারায়ণগঞ্জকে জানিয়েছেন এমপি লিয়াকত হোসেন খোকা। একই সঙ্গে পাশের একটি ফ্যাক্টরীর অবৈধ দখলে থাকা জায়গা উদ্ধার করে একটি বৃহতর স্টেডিয়াম ও জাতীয় ক্রিকেট একাডেমী তৈরির চেষ্টা করছেন বলেও তিনি জানান। তিনি স্বপ্ন দেখছেন সোনারগাঁও থেকে জাতীয় মানের ক্রিকেটার তৈরি হবে এমনটাই চান।

অন্যদিকে স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও মুজিববর্ষ উপলক্ষ্যে উপজেলার মোগরাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী ও নৌকা প্রতীকে মনোনয়ন প্রত্যাশি শাহ মোহাম্মদ সোহাগ রনির আয়োজনে মোগরাপাড়া ইয়াং ব্রার্দাস ক্লাবের উদ্যোগে এমপিএল ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন করা করা হয়েছে। ২৬ ফেব্রুয়ারি শুক্রবার দুপুরে মোগরাপাড়া এইচসিজিএস উচ্চ বিদ্যালয় মাঠে এই টুর্নামেন্টের উদ্বোধন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম।

এ বিষয়ে উদ্বোধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম তার ফেসবুকে লিখেছেন, সমগ্র সোনারগাঁয়ে শুরু হয়েছে ক্রিকেট উৎসব। বঙ্গবন্ধু মোগড়াপাড়া প্রিমিয়ার লীগ আজ উদ্বোধন করা হয়েছে মোগড়াপাড়া ইউনিয়নে। ছাত্রসমাজ যুবসমাজ মাদক কিশোর গ্যাং ভুলে ব্যাটবল হাতে নিয়ে মাঠে নেমে পরুক এটাই চাওয়া। মাঠে ক্রীড়ামোদী দর্শকদের উপচেপড়া ভীড় দেখে আশান্বিত।

এ ছাড়াও নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ সোনারগাঁও জি.আর ইনস্টিটিউশনের ব্যাচ ভিত্তিক ক্রিকেট চ্যাম্পিয়নশিপ-২০২১(সিজন-১) টুর্নামেন্ট চলছে। পৌরসভার আমিনপুর ঐতিহ্যবাহী মাঠে এর খেলা অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে উপজেলার বৈদ্যেবাজার এন.এ.এম পাইলট স্কুলের মাঠে চলছে বঙ্গবন্ধু সুপার লীগ মটর বাইক পুরস্কার ক্রিকেট টুর্নামেন্ট। এখানেও উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম, সাধারণ সম্পাদক আবু নাঈম ইকবাল ও বৈদ্যেরবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ডা. আব্দুর রউফ সার্বিক সহযোগীতা করছেন।

২৬ ফেব্রুয়ারি শুক্রবার বিকেলে শেখ রাসেল স্টেডিয়ামে অনুষ্ঠিত নিজেদের দ্বিতীয় ম্যাচে সোনারগাঁও ইশাখা একাদশকে হারায় রয়েলে চ্যালেঞ্জার সনমান্দি ইউনিয়ন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ছিলেন নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা। তিনি নিজ হাতে ম্যাচ সেরার পুরস্কার ও অন্যান্য পুরস্কার খেলোয়ারদের মাঝে তুলে দেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আবু নাঈম ইকবাল, সনমান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ, পৌর জাতীয়পার্টির সদস্য সচিব শফিকুল ইসলাম শফিক সহ উপজেলা ক্রীড়া সংস্থার অন্যান্য কর্মকর্তাগণ। এর আগে একই মাঠে শুক্রবার সকালে নিজেদের দ্বিতীয় ম্যাচে পানাম সিটি হার্টসকে ৭ উইকেটে হারিয়েছে বৈদ্যেরবাজার ইয়াং টাইগার্স।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এমপি লিয়াকত হোসেন খোকা বলেন, ক্রিকেটের সাথে অামার আত্মার সম্পর্ক। দীর্ঘদিন ক্রিকেটের সাথে কাজ করেছি। আমি ৮৩ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট সেক্রেটারি ছিলাম। আমরা সোনারগাঁয়ে বড় মাপের আধুনিক প্রক্রিয়ায় একটি ক্রিকেট একাডেমী তৈরির চেষ্টা করছি, যাতে আমাদের সন্তানেরা এখান থেকে খেলা শিখে জাতীয় মানের ক্রিকেটার হতে পারে। তারা লীগ খেলবে, জাতীয় দলে খেলা, ওয়ার্ল্ডকাপে খেলবে, আমরা টিভিতে যেনো তাদের দেখতে পারি। সেই দিনটাই আমি দেখে যেতে চাই এটাই আমার কামনা।

২৬ ফেব্রুয়ারি শুক্রবার একই দিন সোনারগাঁও উপজেলার সনমান্দি ইউনিয়নে আমিনুল ইসলাম আমান স্মৃতি ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন করেছেন উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক অ্যাডভোকেট সামসুল ইসলাম ভুঁইয়া।

খেলা প্রসঙ্গে অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া বলেন, করোনার কারণে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। এই সময়ে তরুণরা খেলায় মাঠমুখী হয়েছে, এটি অত্যন্ত ভালো দিক। খেলাধুলাই পারে যুব সমাজকে খারাপ কাজ থেকে বিরত রাখতে। এজন্য খেলাধুলার কোনো বিকল্প নেই।

২৭ ফেব্রুয়ারি শনিবার এই ক্রিকেট উৎসবে নতুন মাত্রা যোগ হয়েছে যখন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল, জাতীয় দলের ক্রিকেটার আরাফাত সানি, সামসুর রহমান শুভ, রনি তালুকদারদের মত ক্রিকেটাররা দিয়ে এই টুর্নামেন্টের খেলায় অংশগ্রহণ করছেন।

শনিবার সকালে শেখ রাসেল স্টেডিয়ােমে সোনারগাঁও পৌরসভা গ্লাডিয়ার্সকে হারিয়েছে পিরোজপুর পাইরেটস অব মেঘনা। পৌরসভার খেলোয়ার ছিলেন মোহাম্মদ আশরাফুল, আরাফাত সানি। পিরোজপুরের খেলোয়ার ছিলেন রনি তালুকদার, সামসুর রহমান শুভ। এসব তারকা ক্রিকেটারদের আগমনে সোনারগাঁও শেখ রাসেল স্টেডিয়ামে কয়েক হাজার দর্শকের সমাগম ঘটে। তপ্ত রোদেও এসব দর্শকরা মাঠ ছাড়েনি। এই খেলা দেখতে এসেছিলেন সনমান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ, কাঁচপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশারফ ওমর, বারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহিরুল হক, পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম, পৌর জাতীয়পার্টির সভাপতি এমএ জামান সহ বিশিষ্ট রাজনীতিক ও জনপ্রতিনিধিরা।

খেলা পরিদর্শনে এসেছিলেন উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম। তিনি বলেছেন, আজকের এই ম্যাচটি হচ্ছে সবচেয়ে বেশি আনন্দদায়ক এবং প্রতিদ্বন্ধিতাপূর্ণ। কারন জাতীয় দলের খেলোয়াররা এসেছেন। মাঠে উপচে পড়া ভীড় দেখতে পাচ্ছি। সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। জাতির পিতার জন্মশত বার্ষিকীকে স্মরণীয় করে রাখার জন্যই আমাদের এই আয়োজন। জাতির পিতার স্মৃতি জন্মশত বার্ষিকী ছড়িয়ে দিতেই এই আয়োজন। আমরা বিশ্বাস করি টুর্নামেন্ট সফল হয়েছে এবং আরো সফল হবে।