সিটি কর্পোরেশনের ১৩নং ওয়ার্ডে নাগরিক সেবার মান উন্নয়নে এ্যাপস চালু

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বাংলাদেশে প্রথম বারের মত ব্যক্তিগত উদ্যোগ নাগরিক সেবাকে আরো সহজলভ্য করার উদ্দেশ্যে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৩নং ওয়ার্ডের তিন বারের নির্বাচিত কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদ ২৬ ফেব্রুয়ারি ডিজিটাল এ্যাপসটি পরীক্ষামূলকভাবে চালু করেছেন। প্রাথমিকভাবে গুগল প্লে স্টোর থেকে এ্যাপ্সটি ডাউনলোড ও ব্যবহার করা যাবে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আগামী এক মাসে ব্যবহারকারীদের পরামর্শ নিয়ে ও এ্যাপসের ভুল ত্রুটি সংশোধন করে পূর্ণাঙ্গ সেবার জন্য উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন কাউন্সিলর খোরশেদ।

ব্যক্তিগত উদ্যোগে বাংলাদেশে প্রথম বারের মত চালু হওয়া এ্যাপসটি সর্ম্পকে কাউন্সিলর খোরশেদ বলেন, ১৩নং ওয়ার্ডটি ভৌগলিক ও জনসংখ্যার দিক থেকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সর্ববৃহৎ ওয়ার্ড। নারায়ণগঞ্জের শহরের প্রাণ কেন্দ্রে অবস্থিত বিধায় সরকারী বেসরকারী সকল ব্যাংক, বীমা, শিক্ষা প্রতিষ্ঠান, প্রেস ক্লাব, পত্রিকা অফিস এই ওয়ার্ডে অবস্থিত। ওয়ার্ডটি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এর প্রধানতম ব্যানিজিক, শিক্ষা ও আবাসিক এলাকা। তাই ওয়াডের জনগণকে আরো নিবিড় সেবা প্রধানের লক্ষে এ্যাপসটি করা হয়েছে।

এ্যাপসটির মাধ্যমে ওয়ার্ডবাসী তাদের যে কোন নাগরিক সেবা বা সমস্যার কথা ছবি সহ কাউন্সিলরকে জানাতে পারবেন এবং কাউন্সিলর সেবা তথ্য ও সমস্যার সমাধান প্রসঙ্গে তাৎক্ষনিক উত্তর দিবেন। এছাড়াও নিউজ ফিডের মাধ্যমে ব্যবহারকারীরা নিয়মিত ওয়ার্ডের উন্নয়নমূলক সচিত্র তথ্য জানতে পারবেন।

কাউন্সিলর খোরশেদ আরও বলেন, একমাস পরীক্ষামূলকভাবে চালিয়ে এ্যাপসটির সুবিধা অসুবিধা চিহ্নিত করে এবং এ্যাপসের ব্যবহার বিধি আরো সাবলীল ও সহজ করে ওয়ার্ডবাসীর উপস্থিতিতে আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। তিনি ওয়ার্ডবাসীকে এ্যাপসটি ব্যবহার ও এর সম্পর্কে মতামত দিয়ে একটি পূর্নাঙ্গ এ্যাপস তৈরীতে সহযোগিতার মাধ্যমে মান সম্মত বাস যোগ্য ওয়ার্ড গড়ে তুলতে সকলের সহযোগিতা কামনা করছেন।

এ্যাপসপি তৈরী করেছেন নারায়ণগঞ্জেরই তরুণ কম্পিউটার ইঞ্জিনিয়ার কামাল হাসান জানি। তাকে সহযোগিতা করেছেন কাউন্সিলর খোরশেদের ভাতিজা শহীদ সাব্বির আলম খন্দকারের পুত্র কম্পিউটার ইঞ্জিনিয়ার শাহরিয়ার আলম খন্দকার রিফাত।