বাস্তহারাদের ভূমি চেয়ে জেলা প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ শহরের অসহায় পরিবার বাস্তহারাদের ভূমি বরাদ্দের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছেন। ১ ফেব্রুয়ারি সোমবার সকালে নারায়ণগঞ্জ আদালতপাড়ায় মানববন্ধন করেন ভূমিহীন দরিদ্র অসহায় বাস্তহারারা।

পরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন। জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ’র পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন জেলা তথ্য অফিসার মো. সিরাজ-উদ-‌দ্দৌলা।

স্মারকলিপি উল্লেখ করে, আমরা প্রান্তিক ভূমিহীন দরিদ্র অসহায় পরিবারগুলাে আপনার মাধ্যমে এই মর্মে আবেদন করিতেছি যে, আমাদের অতীত অবস্থার নিরীখে প্রায় অধিকাংশ পরিবারের পূর্ব পুরুষেরা নদী ভাঙ্গন সংলগ্ন এলাকায় বা তার আশে পাশে অপরাপর জমির মালিকানায় সামান্য অর্থের বিনিময়ে নিম্ন আয়ের মানুষের বাসস্থানজনিত শহরের এককোনে বসবাসরত ছিলাম, কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস বন্যা ও নদী ভাঙ্গা ও প্রাকৃতিক দুর্যোগজনিত কারনে আমাদের মাথা গাের্জার শেষ সম্বলটুকু বিলীন হয়ে যাওয়ায় আমরা সকলেই সর্বশান্ত।

তারপর নানা চড়াই উৎরাই পার হয়ে এক একটি পরিবার যে যার সাধ্যমতে জীবিকা অর্জনের তাগিদে ভিন্ন ভিন্ন পেশায় নিয়ােজিত থাকার দুই যুগেরও বেশী সময় অতিবাহিত করার পরও আমাদের জীবন মানের কোন পরিবর্তন আনতে পারি নাই। বর্তমানে আমাদের “নুন আনতে পান্তা ফুরায়” ও বৈশ্বিক মহামারী করােনা পরিস্থিতিতে এই সংকট আরও বেশী ঘনিভূত হয়।

এই পরিবারগুলাে শহরমুখী হওয়ায় প্রথমত মাসিক বাড়ী ভাড়ার চাপ এবং দ্বিতীয়ত বর্তমান দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কাগাতে আমাদের জীবনকে দুর্বিষহ করিয়া তুলিয়াছে। এই পরিস্থিতি চলমান থাকলে আমাদের জীবন বিপন্ন ও ভবিষ্যত অন্ধকার তাই এ অবস্থা থেকে পরিত্রানের জন্য আপনার নিকট সার্বিক সহায়তার জন্য শরনাপন্ন হলাম।

অতএব, বিনীত প্রার্থনা, বর্তমান প্রধানমন্ত্রী ও মমতাময়ী নারী বঙ্গবন্ধুর সুযােগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা” মুজিব শতবর্ষের শ্রেষ্ঠ উপহার স্বরূপ সুবিধা বঞ্চিত মানুষের জন্য গৃহহীন প্রকল্পের আওতায় নিম্নস্বাক্ষরকারী অসহায় ভূমিহীন দরিদ্র পরিবারগুলাের কথা বিবেচনা করে ভূমি বরাদ্দ ব্যবস্থাপনা ও বন্দোবস্তের জন্য প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহনের সুপারিশ করিলে চিরকৃতজ্ঞ থাকি। এসময়ে উপস্থিত ছিলেন ছিলেন, ভূমিহীন দরিদ্র অসহায় পরিবারের পক্ষে মনােরঞ্জন দাস মনা, বীনা রানী সরকার, লক্ষী রানী সুরকার, মােঃ মতিন শেখ, শিল্পী বেগম প্রমুখ।