শামসুজ্জোহার মৃত্যুবার্ষিকীর দোয়া মাহফিলে আইন কলেজ ছাত্র-ছাত্রী সংসদের অংশগ্রহণ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

মহান স্বাধীনতা পদকপ্রাপ্ত ভাষা সৈনিক ও মুক্তিযোদ্ধা মরহুম একেএম শামসুজ্জোহার ৩২তম মৃত্যুবার্ষিকীতে পরিবারের পক্ষ থেকে আয়োজিত দোয়া ও মাহফিলে সর্বদলের নেতাকর্মীদের অংশগ্রহণ দেখা গেল। দোয়া মাহফিলে হাজার হাজার জনতার স্রোত নামে। ২০ ফেব্রুয়ারী বুধবার বাদ আসর উত্তর চাষাঢ়ায় ঐতিহ্যবাহী হীরা মহলে উক্ত দোয়া অনুষ্ঠিত হয়েছে।

এ দোয়া মাহফিলে একেএম শামসুজ্জোহা আত্মার মাগফেরাত কামনা এবং তাঁর সহধর্মিনী মিসেস নাগিনা জোহা, বড় ছেলে প্রয়াত নাসিম ওসমানের আত্মার মাগফেরাত কামনা করা হয়। পাশাপাশি এমপি সেলিম ওসমান ও এমপি শামীম ওসমানের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া প্রার্থনা করা হয়েছে। এতে নারায়ণগঞ্জ আইন কলেজের ছাত্র-ছাত্রী সংসদের ভিপি এমএম হাসান ও জিএস আমজাদ হোসেনের নেতৃত্বে আইন কলেজের ছাত্র-ছাত্রী সংসদ ও সাধারণ শিক্ষার্থীরাও অংশগ্রহণ করেন। এছাড়াও নারায়ণগঞ্জ আইন কলেজের এজিএস শাহাদাত হোসেনসহ আইন কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন- প্রয়াত শামসুজ্জোহার মেঝ ছেলে নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান, ছোট ছেলে নারায়ণগঞ্জ-৪ সংসদ সদস্য একেএম শামীম ওসমান, নারায়ণগঞ্জ-৩ সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার হারুন অর রশীদ, সাবেক নারী সংসদ সদস্য অ্যাডভোকেট হোসনে আরা বেগম বাবলী, জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই, বাংলাদেশ আওয়ামীলীগের জাতীয় পরিষদ সদস্য অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা, শামীম ওসমানের পুত্র অয়ন ওসমান, নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির বর্তমান সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া, সাবেক সেক্রেটারি অ্যাডভোকেট হাবিব আল মুজাহিদ পলু, মহানগর জাতীয় পার্টির আহবায়ক সানাউল্লাহ সানু, সদস্য সচিব আকরাম আলী শাহীন, নারায়ণগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম আজাদ বিশ্বাস, ফতুল্লা থানা আওয়ামীলীগ সভাপতি এম সাইফুল্লাহ বাদল, মহানগর আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি চন্দন শীল, সহ-সভাপতি রবিউল হোসেন, যুগ্ম সম্পাদক শাহনিজাম, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এহসানুুল হাসান নিপু, সাবেক সভাপতি শেখ সাফায়েত আলম সানি, সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান সুজন, সাবেক সহ-সভাপতি মিনহাজুল ইসলাম রিয়াদ, অ্যাডভোকেট আলী আকবর, নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান রিয়াদ প্রধান, বিএনপির নেত্রী দিলারা মাসুদ ময়না, কলাগাছিয়া ইউনিয়ন জাতীয় পার্টির সভাপতি বাচ্চু মিয়া, ১৯নং ওয়ার্ড জাতীয় পার্টির সভাপতি পলি বেগম, জেলা শ্রমিক পার্টির আহবায়ক আবুল খায়ের ভূইয়া, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৯নং ওয়ার্ড কাউন্সিলর ফয়সাল আহম্মেদ সাগর, ২০নং ওয়ার্ড কাউন্সিলর বিএনপি নেতা গোলাম নবী মুরাদ, ২১নং ওয়ার্ড কাউন্সিলর মহানগর বিএনপির দপ্তর সম্পাদক হান্নান সরকার, ২২নং ওয়ার্ড কাউন্সিলর বিএনপি নেতা সুলতান আহম্মেদ, ২৩নং ওয়ার্ড কাউন্সিলর সাইফুদ্দিন আহম্মেদ দুলাল প্রধান, ২৫নং ওয়ার্ড কাউন্সিলর বিএনপি নেতা এনায়েত হোসেন, ২৬নং ওয়ার্ড কাউন্সিলর শামসুজ্জোহা, বন্দর ইউনিয়নের চেয়ারম্যান এহসান উদ্দিন, মদনপুর ইউনিয়নের চেয়ারম্যান এমএ সালাম, শামসুজ্জোহা এমবি ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি মঈন উদ্দিন আহম্মেদ সহ সকল ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডের সদস্যবৃন্দরা উপস্থিত ছিলেন।

এক প্রেস বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, মরহুম একেএম সামসুজ্জোহা ছিলেন ভাষা সৈনিক স্বাধীনতা পদকপ্রাপ্ত(মরনোত্তর) ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ঘনিষ্ঠ সহচর। তিনি মহান ভাষা আন্দোলন, ১১ দফা, ৬ দফা, মহান স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক। তিনি ১৯৭০ সালে গণপরিষদ ও ১৯৭৩ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে ছিলেন। মহান স্বাধীনতা যুদ্ধের বিজয় লগ্নে ১৯৭১ সনের ১৬ই ডিসেম্বর জাতির জনকের পরিবারকে (বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাসহ) বন্দী দশা থেকে মুক্ত করতে গিয়ে ঢাকায় হানাদার বাহিনী কর্তৃক গুলিবিদ্ধ হয়েছিলেন।

নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী ‘বায়তুল আমান’-এ জন্ম হওয়া বাংলাদেশ আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। মহান ভাষা আন্দোলনে তাঁর পরিবারে ৫ জন সদস্য এক সাথে কারাবন্দী হয়ে ছিলেন। স্বাধীনতার পরবর্তী সময়ে তিনি আদমজী জুট মিলসহ চিত্তরঞ্জন কটন মিলস্,আর্দশ কটন মিল লক্ষ্মী নারায়ণ কটন মিলস, লতিফ বাওয়ানী কটন মিলস, ঢাকা কটন মিলস পুন:র্গঠন করে ছিলেন। তিনি নারায়ণগঞ্জ টেক্সটাইল ম্যানেজমেন্ট বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু স্ব-পরিবারে নিহত হওয়ার পর তিনি খুনি চক্রের হাতে গ্রেপ্তার হয়ে দীর্ঘ দিন কারাভোগ করেন। ১৯৭৭ সালে বাংলাদেশ ক্লথ মার্চেন্টস এসোসিয়েশন প্রতিষ্ঠা করেন। ১৯৭৮ সালে তিনি নারায়ণগঞ্জ টাউন কো-অপারেটিভ ব্যাংকের চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন।

উল্লেখ্য, মরহুম একেএম শামসুজ্জোহার সহধর্মিনী মরহুম নাগিনা জোহা ছিলেন ভাষা সৈনিক। তিনি রতœগর্ভা মা পুরস্কারে ভূষিত হয়ে ছিলেন। তাঁর ৩ ছেলের মধ্যে বড় ছেলে প্রয়াত নাসিম ওসমান ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসন ৪বার নির্বাচিত সংসদ সদস্য, মেঝ ছেলে সেলিম ওসমান একই আসনে দ্বিতীয় মেয়াদে সংসদ সদস্যের দায়িত্ব পালন করছেন এবং ছোট ছেলে শামীম ওসমান নারায়ণগঞ্জ-৪ আসনে তৃতীয় মেয়াদে সংসদ সদস্যের দায়িত্ব পালন করে চলেছেন।