সোনারগাঁয়ে বিনামূল্যে ৮’শতাধিক গবাদি পশু-পাখির চিকিৎসা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার সনমান্দী হাসান খান উচ্চ বিদ্যালয়ের মাঠে দিনব্যাপি ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। ২৫নভেম্বর বুধবার উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে এ ক্যাম্প অনুষ্ঠিত হয়।

মেডিকেল ক্যাম্পে চিকিৎসা সেবায় ছিলেন- উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ইউসুফ হাবীব, উপ-সহকারী প্রাণি সম্পদ কর্মকর্তা কামরুল হাসান, তোবারক হোসেন, মনির হোসেন, এলএসপি সদস্য মফিজুল ইসলাম প্রমুখ।

প্রাণিসম্পদ কর্মকর্তা ইউসুফ হাবীব জানান, বছরের এই সময়টা শীতকালে গবাদি পশুর রোগ বালাই বেড়ে যাই। তাই এই সময় কৃষকদের সচেতনতা বৃদ্ধি করার জন্য পরামর্শ দিয়ে থাকি। প্রত্যন্ত এলাকার কৃষকরা পশু হাসপাতালে তাদের গবাদি পশু নিয়ে আসতে পারে না তাই ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে কৃষকের দ্বার প্রান্তে সেবা পৌছে দেওয়া হচ্ছে। এ বছর উপজেলার প্রতিটি ইউনিয়নে ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প করা হবে।

তিনি আরো বলেন, ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে সনমান্দি ইউনিয়নের ১২ গ্রামের প্রায় ৮ শতাধিক গবাদি পশুকে চিকিৎসা প্রদান করা হয়। এছাড়া বিনামূল্যে ঔষধ ও গবাদি পশুকে মরণঘ্যাতি রোগ তড়কা রোগের টিকা, বাদলা, পিপিআর, ক্ষুরা, গুটিবসন্ত ও হাঁস মুরগী, কবুতরের টিকা প্রদান করা হয়।