আনসারুল্লাহ বাংলা টিমের এক জঙ্গী সিদ্ধিরগঞ্জে র‌্যাবের হাতে গ্রেপ্তার

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের পাইনাদি এলাকায় অভিযান চালিয়ে আনসারুল্লাহ বাংলা টিমের এক জঙ্গীকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। ৩১ অক্টোবর শনিবার বিকেলে র‌্যাব-১১ এর সিনিয়র সহকারী পরিচালক ও সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ সুমিনুর রহমান এ তথ্য জানান।

তিনি জানান, গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১ এর একটি আভিযানিক দল ৩১ অক্টোবর শনিবার সকাল সোয়া ১১টায় বিশেষ অভিযান পরিচালনা করে নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানাধীন পাইনাদি এলাকা হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসার আল ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম-এবিটি) এর সক্রিয় সদস্য আতাউল্লাহ ওরফে সাগরকে গ্রেপ্তার করে। এ সময় গ্রেপ্তারকৃত আসামীর নিকট থেকে ১টি মোবাইল ফোন ও ২০টি উগ্রবাদী নথিপত্র জব্দ করা হয়।

র‌্যাব আরও জানায়, আতাউল্লাহ ওরফে সাগরের বাড়ির স্থায়ী ঠিকানা নরসিংদী জেলার শিবপুুর থানার ভরাতেরকান্দি এলাকায়। সে হাজী শমসের আলী উচ্চ বিদ্যালয় হতে এসএসসি পাশ করে এবং নরসিংদী সরকারী কলেজ হতে এইচএসসি পাশ করে। বর্তমানে সে নরসিংদী সরকারী কলেজ বিএসএস ২য় বর্ষে বিজনেস স্ট্যাডিজ এ অধ্যয়নরত।

পরবর্তীতে অনলাইনে বিভিন্ন সামাজিক মাধ্যমে উগ্রবাদী লেখকের বক্তব্য শুনে উগ্রবাদের দিকে ধাবিত হয় এবং নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসার আল ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম-এবিটি) এ যোগদান করে। গ্রেফতারকৃত আসামী নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম-এবিটি) এর সক্রিয় সদস্য ও দাওয়াতী শাখার সমন¡য়কারী হিসাবে কাজ করত। সে সংগঠনের সদস্য সংখ্যা বাড়ানোর জন্য ভূয়া ফেসবুক আইডি, ফেইসবুক গ্র“প, ম্যাসেঞ্জার ইত্যাদি এ্যাপস্ ব্যবহার করত এবং এইগুলো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে শিক্ষিত ও সমমনা তরুণদের মাঝে প্রচার করে উগ্রবাদী মতাদর্শে উদ্বুদ্ধ করে। সে অনলাইনে নরসিংদী, নারায়ণগঞ্জ ও ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে আনসার আল ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম-এবিটি) সদস্যদের সাথে যোগাযোগ করতঃ জিহাদী কার্যক্রম পরিচালনা করে আসছিল।

গ্রেপ্তারকৃত আসামী আতাউল্লাহ ওরফে সাগর আরও জানায় যে, সে নরসিংদী, নারায়ণগঞ্জ ও ঢাকা এর আশে পাশের বিভিন্ন স্থানে বেশ কয়েকবার স্বশরীরে ও অনলাইনে মিলিত হয়ে জেল হতে আটককৃত সদস্যদের মুক্ত করা, নাস্কিক ব্লগারদের হত্যা, সরকারী গুরুত্বপূর্ণ ব্যাক্তিদের হত্যা ও সংগঠনের জন্য তহবিল সংগ্রহ করে বিভিন্ন ধরণের নাশকতামূলক কর্মকান্ড করার অপতৎপরতা চালিয়ে যাচ্ছে।