র‌্যাবের অভিযানে প্রতারক চক্র ‘আলীবাবা গ্রুপ’র তিন সদস্য গ্রেপ্তার

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

প্রতারক চক্র ‘আলীবাবা গ্রুপ’ এর তিন সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। ১৩ অক্টোবর মঙ্গলবার এ তথ্য জানান র‌্যাব-১১ এর কোম্পানী কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দীন চৌধুরী।

তিনি জানান, গত ১২ অক্টোবর সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় ঢাকার ক্যান্টনম্যান্ট থানাধীন বারিধারা এলাকায় গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে পরিচালিত র‌্যাব-১১, সিপিএসসি এর অভিযানে দেশব্যাপী ডিলার নিয়োগের নামে প্রতারণা করে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেওয়া সংঘবদ্ধ প্রতারক চক্র কথিত ‘আলীবাবা গ্রুপ’ এর ৩ সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলো- মোঃ মেহেদী হাসান, তপন কুমার সরকার, মোঃ সাইফুল আলম।

এ সময় তাদের অফিস হতে সরকারি অনুমোদনহীন বাবা ব্র্যান্ডের লোগোযুক্ত পণ্য বাবা ফ্রুট, বাবা আইস ললি, বাবা আপ, বাবা আমব্রেলা চকোলেট, ডিলার নিয়োগের ফরম, ব্যাংক জমা রশিদ, পণ্য অর্ডার কাটা বই, পণ্য সাইজ ও মূল্য তালিকা, সয়াবিন তেলের লেবেল, ভিজিটিং কার্ড, বেতন সীট এবং পণ্যের ক্যাটালগ জব্দ করা হয়।

র‌্যাব আরও জানায়, একটি সংঘবদ্ধ প্রতারকচক্র বিশ^বিখ্যাত আলীবাবা ব্র্যান্ডকে নকল করে ‘আলীবাবা গ্রুপ’ নামে ফেসবুক পেজ ব্যবহার করে কথিত আলীবাবা ব্র্যান্ডের পণ্য বাজারজাত করার জন্য উচ্চ মুনাফার প্রলোভন দেখিয়ে ডিলার নিয়োগের প্রচারণা চালিয়ে আসছিল। ফেসবুকে তাদের প্রতারণামূলক চটকদার বিজ্ঞাপনের প্রচারণা দেখে সারাদেশের জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন ব্যবসায়ী বিশেষ করে ক্ষুদ্র ব্যবসায়ীরা আকর্ষিত হয়ে তাদের সাথে যোগাযোগ করে। রাজধানী ঢাকার বিভিন্ন অভিজাত এলাকায় সুসজ্জিত অফিস ভাড়া নিয়ে কথিত ‘আলীবাবা গ্রুপ’ নামক প্রতিষ্ঠানে সাধারণ ব্যবসায়ীদের ডেকে নিয়ে এসে বিএসটিআই এর লোগো ব্যবহার করা ‘বাবা ব্য্রান্ড’ এর বিভিন্ন ভূয়া পণ্য প্রদর্শণ করে ফাঁদে ফেলে তাদের নিকট হতে মোটা অঙ্কের টাকা নেয়।

পরবর্তীতে ঘনঘন অফিস পরিবর্তন করে তারা প্রতারণামূলকভাবে সাধারণ ব্যবসায়ীদের মোটা অঙ্কের টাকা আত্মসাৎ করে। কয়েকজন ভূক্তভোগীর এমন অভিযোগের ভিত্তিতে র‌্যাবের একটি আভিযানিক দল উক্ত ঘটনার ব্যাপক অনুসন্ধান করে সত্যতা পেয়ে র‌্যাব-১১ এর বিশেষ আভিযানিক দল গত ১২ অক্টোবর সোমবার সন্ধ্যা সাড়ে ৬টা ঢাকা জেলার ক্যান্টনম্যান্ট থানাধীন বারিধারা এলাকায় এই সংঘবদ্ধ প্রতারকচক্রের অফিস সনাক্ত করে অভিযান পরিচালনা করে উক্ত প্রতারকচক্রের সক্রিয় সদস্য মোঃ মেহেদী হাসান, তপন কুমার সরকার, মোঃ সাইফুল আলমকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাব আরও জানায়, তারা কথিত ‘আালীবাবা গ্রুপ’ এর চেয়ারম্যান জাহাঙ্গীর ওরফে আকাশ চৌধুরী ওরফে আবীর চৌধুরী, তার স্ত্রী জান্নাতুল ফেরদৌস মীম ও উক্ত কোম্পানীর এমডি মোঃ শাহাবুদ্দিন আহম্মেদের যোগসাজশে র্দীঘদিন যাবৎ ডিলার নিয়োগের নামে পরিকল্পিতভাবে প্রতারণা করে সাধারণ মানুষের নিকট হতে মোটা অঙ্কের টাকা আত্মসাৎ করে আসছে।