জঙ্গী সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের এক সদস্য র‌্যাবের অভিযানে গ্রেপ্তার

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

র‌্যাবে-১১ এর অভিযানে ঢাকা জেলার আশুলিয়া মধ্যগাজীর চট এলাকা হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসার আল ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম-এবিটি) এর এক সক্রিয় সদস্য গ্রেপ্তার করা হয়েছে। র‌্যাব-১১ এর সিনিয়র সহকারী পরিচালক সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ সুমিনুর রহমান ৩০ সেপ্টেম্বর বুধবার বিকেলে এ তথ্য জানান।

তিনি জানান, গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১ এর একটি আভিযানিক দল ২৯ সেপ্টে¤¦র মঙ্গলবার দিবাগত রাত ১০টায় বিশেষ অভিযান পরিচালনা করে ঢাকা আশুলিয়া মধ্যগাজীর চট এলাকা হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসার আল ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম-এবিটি) সক্রিয় সদস্য মোঃ মাহাবুবুর রহমান ওরফে মাহাবুবকে গ্রেপ্তার করে। মোঃ মাহাবুবুর রহমান ওরফে মাহাবুব (৩৯) র‌্যাব-১১ কর্তৃক সন্ত্রাস বিরোধী আইনে রুজুকৃত ও তদন্তাধীন মামলার আসামী। এ সময় গ্রেপ্তারকৃত আসামীর নিকট থেকে ২টি মোবাইল ফোন ও বিপুল পরিমান বিভিন্ন উগ্রবাদী নথিপত্র জব্দ করা হয়।

র‌্যাব আরও জানায়, মোঃ মাহাবুবুর রহমান ওরফে মাহাবুবের বাড়ির স্থায়ী ঠিকানা সাং-কাশিনাথপুর থানা-মধুখালী, জেলা- ফরিদপুর। বর্তমানে সে ঢাকা জেলার আশুলিয়া থানাধীন মধ্যগাজীর চট এলাকায় বসবাস করে। সে স্থানীয় একটি স্কুল থেকে ১০ম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করে।

পরবর্তীতে অনলাইনে বিভিন্ন সামাজিক মাধ্যমে উগ্রবাদী লেখকের বক্তব্য শুনে উগ্রবাদের দিকে ধাবিত হয় এবং নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসার আল ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম-এবিটি) এ যোগদান করে। গ্রেপ্তারকৃত আসামী নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম-এবিটি) এর সক্রিয় সদস্য ও দাওয়াতী শাখার সমন¡য়কারী হিসাবে কাজ করতো।

সে সংগঠনের সদস্য সংখ্যা বাড়ানোর জন্য অসংখ্য ভূয়া ফেইসবুক আইডি, ফেইসবুক গ্র“প, টেলিগ্রাম গ্র“প, ম্যাসেঞ্জার ইত্যাদি এ্যাপস্ ব্যবহার করতো এবং এইগুলো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে শিক্ষিত ও সমমনা তরুণদের মাঝে প্রচার করে উগ্রবাদী মতাদর্শে উদ্বুদ্ধ করে। সে অনলাইনে ঢাকা, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে আনসার আল ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম-এবিটি) সদস্যদের সাথে যোগাযোগ করতো। জিহাদী কার্যক্রম পরিচালনা করে আসছিল।

গ্রেপ্তারকৃত আসামী মোঃ মাহাবুবুর রহমান ওরফে মাহাবুব জিজ্ঞাসাবাদে আরও জানায়, সে ঢাকা, নারায়ণগঞ্জ ও এর আশে পাশের বিভিন্ন স্থানে বেশ কয়েকবার স্বশরীরে ও অনলাইনে মিলিত হয়ে জেল হতে আটককৃত সদস্যদের মুক্ত করা, নাস্কিক ব্লগারদের হত্যা, সরকারী গুরুত্বপূর্ণ ব্যাক্তিদের হত্যা ও সংগঠনের জন্য তহবিল সংগ্রহ করে বিভিন্ন ধরণের নাশকতামূলক কর্মকান্ড করার অপতৎপরতা চালিয়ে যাচ্ছে।