নারায়ণগঞ্জের ছাত্র ও যুব সমাজের আগামীর স্বপ্ন অয়ন ওসমান

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের ছাত্র সমাজ ও যুব সমাজ অয়ন ওসমানকে নিয়ে স্বপ্ন দেখতে শুরু করেছে। আগামীতে অয়ন ওসমানই হতে যাচ্ছে নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী পরিবারের কর্ণধার এমনটা মনে করছেন তরুণ সমাজ। যে কারনে ভবিষৎ নেতা হিসেবেও দেখছেন তাকে। তিন পুরুষ ধরে নারায়ণগঞ্জের মানুষের সেবায় নিয়োজিত ওসমান পরিবার।

নারায়ণগঞ্জ জেলার ঐতিহ্যবাহী পরিবার ওসমান পরিবার। বিভিন্ন সময়ে চমকপ্রদ ও নানা ঘটন অঘটেনের জন্য খবরের শিরোনাম হওয়া ওসমানের পরিবারের তিন পুরুষের রাজনৈতিক ইতিহাসে সুদূরপ্রসারি। আর এ পরিবারেই সুযোগ্য সন্তান অয়ন ওসমান। যার ক্লিলিন ইমেজ ছাত্রসমাজকে আকৃষ্ট করেছে বেশ। নারায়ণগঞ্জের ছাত্র সমাজে ব্যাপক ভুমিকা রেখে ইতিমধ্যে ছাত্র সমাজের মধ্যমনি হয়ে ওঠেছেন অয়ন ওসমান।

জানাগেছে, নারায়ণগঞ্জের বিভিন্ন আন্দোলন, সংগ্রাম ও রাজনৈতিক ইতিহাসে ওসমান পরিবার বিগত তিন পুরুষ ধরে অবদান রেখে আসছে। খান সাহেব ওসমান আলী থেকে শুরু করে শামসুজ্জোহা, পরবর্তীতে প্রয়াত এমপি নাসিম ওসমান, বর্তমান এমপি সেলিম ওসমান ও শামীম ওসমান সেই ঐতিহ্যকে ধরে রেখেছেন। সেই ৪০-এর দশক থেকে শুরু করে অদ্যাবধি অসাময়িক চেতনার এ পরিবারটি বঙ্গন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রেও আওয়ামী পরিবারের সহযোদ্ধা হিসেবে নিরলস চেষ্টা করে যাচ্ছেন। নারায়ণগঞ্জের আওয়ামীলীগমানেই শামীম ওসমান।

নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন দুর্যোগে আর্তমানবতার সেবায় পাশে দাঁড়িয়েছে ওসমান পরিবার। আওয়ামী লীগ প্রতিষ্ঠা, ভাষা আন্দোলন, ৬৬’র ৬ দফা, ৬৯’র গণঅভ্যত্থান, ৭০’র নির্বাচন, ৭১’র মুক্তিযুদ্ধ, বিধ্বস্ত বাংলাদেশ গড়তে জাতির জনক বঙ্গবন্ধুর পাশে দাঁড়ানো, ৭৫-এ বঙ্গবন্ধুকে হত্যার প্রতিশোধ, পরবর্তীতে শেখ হাসিনার নেতৃত্বে স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ নির্বাচনে জয়ী হওয়াসহ নির্দেশিত সকল গুরুত্বপূর্ণ কর্মসূচি পালনে অত্যন্ত দৃঢ় ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এই ওসমান পরিবার।

এদিকে, একেএম শামীম ওসমানের একমাত্র সন্তান অয়ন ওসমান। তিনি দীর্ঘদিন ধরে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রলীগের নীতি নির্ধারক হিসেবে কাজ করে যাচ্ছেন। তার নির্দেশে নারায়ণগঞ্জ জেলায় ছাত্রসমাজের বিশাল একটি টিম কাজ করে যাচ্ছেন। তাকেও দেখা যায় বিভিন্ন সময় অসহায় মানুষের পাশে গিয়ে দাড়াতে। কখনও আর্থিক সহযোগিতা দিয়ে, আবার কখনও মাথায় হাত বুলিয়ে সান্তনা দিয়ে ছাত্র সমাজকে এগিয়ে নিয়ে যাচ্ছেন এ ওসমান পরিবারের সুযোগ্য সন্তান অয়ন ওসমান। বেশকিছু দিন আগে ডিএনডির জলাবদ্ধতায় গিয়ে নিজে ময়লা পানিতে নেমে তাদের কষ্ট লাঘব করার আশ্বাস দিয়ে আসেন এমন একটি ছবি ফেইসবুকে পোস্ট দিলে ছবি ভাইরাল হয়ে যায়।

তাছাড়া বিভিন্ন সময় অয়ন ওসমানের পক্ষে, বিভিন্ন সমাবেশে নারায়ণগঞ্জ জেলা ও মহানগরের পক্ষ থেকে নারায়ণগঞ্জ ছাত্রলীগ বিশাল শোডাউন নিয়ে অংশগ্রহণ করতে দেখা যায়। অয়ন ওসমানের নির্দেশে ছাত্রলীগ বিভিন্ন সামাজিক কার্যক্রম ও অংশ করছেন। সম্প্রতি এসএসসি পরীক্ষাকে কেন্দ্র করে ছাত্রলীগ অপেক্ষামান অভিভাবকের জন্য বসার ও খাবার পানির ব্যবস্থা করে বিপুল প্রসংশা কুড়িয়েছেন। আর এতকিছু পিছনে রয়েছে অয়ন ওসমানের ক্লিলিন ইমেজ বলে মনে করছেন সাধারণ ছাত্রসমাজ।

কয়েক বছর আগেই সরকারি তোলারাম কলেজকে ওয়াইফাই জোন করে করেছেন অয়ন ওসমান। একই সঙ্গে দুই মেধাবী অসহায় শিক্ষার্থীকে আর্থিক সহযোগীতা করেছেন তিনি। একজন অসুস্থ্য শিক্ষককেও তিনি আর্থিকভাবে সহযোগীতা করেছেন। বিভিন্ন সময় তার অনুদানের অর্থ ছাত্রলীগের নেতারা পৌছে দিয়েছেন অসহায় মানুষের হাতে। একইভাবে নারায়ণগঞ্জ আইন কলেজের প্রতি বছরের শিক্ষা সফরে অয়ন ওসমান আর্থিক সহযোগীতা করে আসছেন। এসব কর্মকান্ডের কারনে অয়ন ওসমানকে নিয়ে আগামীর নেতা হিসেবে স্বপ্ন দেখতে শুরু করেছে যুব সমাজ ও ছাত্র সমাজ। ইতিমধ্যে ছাত্র সমাজকে নিয়ে বেশকটি শোডাউনও করেছেন অয়ন ওসমান। যা ছিল চোখে পড়ার মতই। আইন পেশায় নিয়োজিত হয়েই অয়ন ওসমান ঘোষণা দিয়েছেন তিনি অসহায় মানুষকে বিনা পয়সায় আইনী সহায়তা দিবেন।