সিদ্ধিরগঞ্জে গ্যাস পাইপ লিকেজ, আবেদনের ৮ মাস পর মেরামত করলো তিতাস!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ হাইজিং আটি এলাকার মেইন রোডে গ্যাস লাইনের পাইপ লিকেজ অবস্থায় প্রায় এক বছর যাবত। দুই দফায় তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডকে জানিয়েও পাইপের লিকেজ মেরামত করেনি। মৌখকভাবে জানানোর পর পরবর্তীতে গত ৮ মাস পূর্বে চলতি বছরের ৮ জানুয়ারি লিখিত আবেদন করা হলেও লিকেজ মেরামত করেনি তিতাস।

কিন্তু ফতুল্লার তল্লা বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের দুইদিনের মাথায় ওই লিকেজ মেরামত করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। স্থানীয়রা বলছেন- ওই লিকেজের ফলেও তল্লার মত বড় ধরণের দূর্ঘটনা ঘটতে পারতো। অর্থের জন্য তিতাস গ্যাসের অসাধু কর্মকর্তা কর্মচারীরা পাইপের লিকেজ সারাতে গড়িমসি করেছে। তল্লার ঘটনার ফলে সিদ্ধিরগঞ্জের আটি এলাকার পাইপটি মেরামত করা হলো। হয়তো এটাও হতো না যদি ভয়াবহ বিস্ফোরণের ঘটনা তল্লা মসজিদে না ঘটতো।

জানাগেছে, গত ৮ জানুয়ারি এলাকাবাসীর পক্ষে গ্যাস পাইপের লিকেজ মেরামতের জন্য লিখিত আবেদন করেন স্থানীয়রা। এর আগেও মৌখকভাবে জানালোও কোন ধরণের কর্ণপাত করেনি তিতাস কর্তৃপক্ষ। নানা গড়িমসির পর এলাকাবাসীকে জানানো হয় লিখিত আবেদন করতে। তারপর আবেদন করা হলেও সেই মেরামত করা হলো ৮ মাস পর!
লিখিত আবেদনে জানানো হয়- নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ হাউজিং আটি এলাকার মেইন রোডের গ্যাস পাইপ লিকড হয়ে প্রচুর পরিমানে গ্যাস নির্গত হচ্ছে। এই রাস্তায় দিয়ে প্রতিদিন হাজার হাজার রিক্সা অটো ও অন্যান্য যানবাহন চলাচল করে। যেখানে পাইপ লিকড রয়েছে তার সামনেই দোকানপাট রয়েছে। ফলে এখানে বড় ধরণের দূর্ঘটনা ঘটতে পারে। ইতিপূর্বেও এ বিষয়ে আবেদন করা হয়েছিল।

এলাকাবাসীর পক্ষে আবেদন করেছিলেন আবু বকর সিদ্দিক, তাওলাদ হোসেন ও মোস্তফা মিয়া।

এ বিষয়ে জানতে চাইলে তিতাস গ্যাসের উপমহাব্যবস্থাপক প্রকৌশলী মোঃ মফিজুল ইসলাম দাবি করেন- গত পরশু পাইপটির মেরামত আমরা করেছি।

৮ মাস পরে কেন কাজটি করা হলো জানতে চাইলে তিনি বলেন, সেখানে রোড পারমিট নিয়ে ভেজাল থাকায় আমরা কাজটি দ্রুত করতে পারিনি। তবে গত পরশু আমরা পাইপটি মেরামত করেছি। পাইপ লাইনের লিকেজ এখন নেই।

এদিকে ৪ সেপ্টেম্বর শুক্রবার রাতে ফতুল্লার তল্লা বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় ২৭ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় মসজিদ কমিটির সভাপতি অভিযোগ করেছেন- তিতাস কর্তৃপক্ষকে বলার পরেও তারা গ্যাস লাইনের লিকেজ মেরামত করেনি। উল্টো ৫০ হাজার টাকা ঘুষ দাবি করেছিল। ইতিমধ্যে তিতাসের ৮ জন কর্মকর্তা ও কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

মসজিদের গ্যাস লাইনের লিকেজ সারাতে ৫০ হাজার টাকা না দেওয়ায় নারায়ণগঞ্জের তিতাস কর্মকর্তারা বাইতুল সালাত মসজিদের গ্যাস পাইপে লিকেজ সংস্কার করেননি বলে অভিযোগ করেছেন মসজিদ কমিটির সভাপতি আবদুল গফুর মিয়া মেম্বার।

তিনি জানান, লিকেজের বিষয়ে তিতাস কর্তৃপক্ষকে অভিযোগ করা হয়েছিল। কিন্তু ৫০ হাজার টাকা না দেওয়ায় তারা এ সমস্যা সংস্কার করেননি। তবে মসজিদ কমিটি এ বিষয়ে লিখিত অভিযোগ করেনি। মৌখিকভাবে নারায়ণগঞ্জের তিতাস গ্যাস অফিসের কর্মকর্তাদের জানানো হয়।

যদিও এ বিষয়ে তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আল মামুন ঘটনাস্থলে তদন্ত করতে এসে গণমাধ্যম কর্মীদের কাছে ৫০ হাজার টাকা উৎকোচ দাবির বিষয়ে বলেছিলেন, তদন্ত কমিটি সার্বিক বিষয় নিয়ে কাজ করছেন। যদি তিতাস কর্তৃপক্ষের ৫০ হাজার টাকা অভিযোগের বিষয়ে জড়িত থাকে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।