বাংলাদেশের স্বাধীনতা অর্জনে প্রণব মূখার্জির অবদান অনস্বীকার্য: খোকন সাহা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

প্রয়াত ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে নিয়ে স্মৃতিচারণ করে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা বলেছেন, ভারতের প্রয়াত রাষ্ট্রপতি প্রনব মূখার্জি ছিলেন ভারতের প্রথম বাঙ্গালী রাষ্ট্রপতি এবং বাংলাদেশ ও দেশের মানুষের অকৃত্রিম বন্ধু। তার মৃত্যুতে বাংলাদেশ তার এক শুভাকাঙ্খিকে হারালো।

তিনি জানান, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় থেকে জীবনের শেষ সময় পর্যন্ত বাংলাদেশের প্রতিটি প্রয়োজনে নি:স্বার্থভাবে পাশে থেকেছেন তিনি। মুক্তিযুদ্ধের সময় ভারতের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন প্রনব মূখার্জি। সে সময়ে বাংলাদেশের প্রায় এক কোটি মানুষ ভারতে শরনার্থী হিসেবে আশ্রয় নিয়েছিল। তাদের নিরাপত্তা এবং থাকা খাওয়ার ব্যবস্থা করতে নিরলস পরিশ্রম করেছেন এবং বিশ্ব জনমত গঠনে বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন তিনি।

খোকন সাহান বলেন, বাংলাদেশের স্বাধীনতা অর্জনে প্রনব মূখার্জির অবদান অনস্বীকার্য। মহান এই নেতার মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করছি এবং তার বিদেহী আত্মার শান্ত কামনা করছি। সেই সাথে বাংলাদেশ সরকারের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করছি বাংলাদেশের এই পরম বন্ধুর মৃত্যুতে এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করায়। প্রনব মূখার্জির মৃত্যুতে প্রতিটি বাঙ্গালীর হৃদয়ে আজ রক্তক্ষরণ হচ্ছে। মহান এই নেতার প্রতি আমাদের বিনম্র শ্রদ্ধাঞ্জলী।

নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার যুব ঐক্য পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার ৪ সেপ্টেম্বর আড়াইহাজারে দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে প্রধাণ অতিথি হিসেবে ভার্চুয়াল বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন খোকন সাহা।

আড়াইহাজার উপজেলা যুব ঐক্য পরিষদের ত্রি-বার্ষিক সম্মেলনের সফলতা কামনা করে অ্যাডভোকেট খোকন সাহা বলেন, যুব সমাজ হলো একটি রাষ্ট্রের প্রধাণ শক্তি। আজকের যুবকরাই আগামী দিনে দেশ পরিচালনা করবে, দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাবে। তাই যুব ঐক্য পরিষদের এই সম্মেলনের সফলতা কামনা করছি এবং সম্মেলনের মাধ্যমে একটি বলিষ্ঠ নেতৃত্ব উঠে আসবে বলে আশাবাদ ব্যক্ত করছি যারা আড়াইহাজারের পিছিয়ে পরা হিন্দু জনগোষ্ঠির জীবন মান উন্নয়নে কাজ করে যাবে এবং সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে অগ্রনী ভূমিকা রাখবে। আমি তাদের উত্তরোত্তর সাফল্য কামনা করছি।