প্রয়াত প্রণব মুখার্জি স্মরণে নারায়ণগঞ্জ পূজা পরিষদের প্রার্থনা সভা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু অসাম্প্রদাযয়িক রাজনীতির মূর্ত প্রতীক ভারতরত্ন প্রয়াত প্রণব মুখার্জির মহাপ্রয়াণে তার বিদেহী আত্মার শান্তি কামনায় নারায়ণগঞ্জ জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের উদ্যোগে বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়েছে।

২ সেপ্টেম্বর বুধবার সন্ধ্যা ছয়টায় শহরের টানবাজারস্থ শ্রী শ্রী দরিদ্র ভান্ডার কালীবাড়ি মন্দির প্রাঙ্গণে এ প্রার্থনা সভার আয়োজন করা হয়।

প্রার্থনা সভায় নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দিপক কুমার সাহা বলেন, ভারতের প্রয়াত রাষ্ট্রপতি প্রনব মূখার্জি ছিলেন ভারতের প্রথম বাঙ্গালী রাষ্ট্রপতি এবং বাংলাদেশ ও দেশের মানুষের অকৃত্রিম বন্ধু। তার মৃত্যুতে বাংলাদেশ তার এক শুভাকাঙ্খিকে হারালো। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় থেকে জীবনের শেষ সময় পর্যন্ত বাংলাদেশের প্রতিটি প্রয়োজনে নি:স্বার্থভাবে পাশে থেকেছেন তিনি। মুক্তিযুদ্ধের সময় ভারতের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন প্রনব মূখার্জি। সে সময়ে বাংলাদেশের প্রায় এক কোটি মানুষ ভারতে শরনার্থী হিসেবে আশ্রয় নিয়েছিলো। তাদের নিরপত্তা এবং থাকা খাওয়ার ব্যবস্থা করতে নিরলস পরিশ্রম করেছেন এবং বিশ্ব জনমত গঠনে বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন তিনি। বাংলাদেশের স্বাধীনতা অর্জনে প্রনব মূখার্জির অবদান অনস্বীকার্য। মহান এই নেতার মৃত্যুতে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে গভীর শোক ও দু:খ প্রকাশ করছি এবং তার বিদেহী আত্মার শান্ত কামনা করছি। সেই সাথে বাংলাদেশ সরকারের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করছি বাংলাদেশের এই পরম বন্ধুর মৃত্যুতে এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করায়। নারায়ণগঞ্জের বিভিন্ন থানায় ও উপজেলায় আজ প্রার্থনা সভার আয়োজন করা হয়েছে। প্রনব মূখার্জির মৃত্যুতে প্রতিটি বাঙ্গালীর হৃদয়ে আজ রক্তক্ষরণ হচ্ছে। মহান এই নেতার প্রতি আমাদের বিনম্র শ্রদ্ধাঞ্জলী।

নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দীপক কুমার সাহার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শিখণ সরকার শিপনের সঞ্চালনায় প্রার্থনা সভায় আরো উপস্থিত ছিলেন জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দাস, মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অরুণ কুমার দাশ, সাধারণ সম্পাদক উত্তম সাহা, মহানগর হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি লিটন চন্দ্র পাল, সাধারণ সম্পাদক নিমাই চন্দ্র দে, জেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম সম্পাদক সাংবাদিক উত্তম সাহা, নারায়ণগঞ্জ সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রঞ্জিত মন্ডল, বন্দরের সভাপতি শংকর দাশ, জেলা পূজা পরিষদ নেতা তপন ঘোষ, তপন ঘোপ সাধু, জেলা যুব ঐক্য পরিষদের সভাপতি আনন্দ সেরাউগী সুমন, সাধারণ সম্পাদক ভজন দাস, যুগ্ম আহ্বায়ক সঞ্জয় দাস, মহানগরের সভাপতি এড. অঞ্জন দাস, সাধারণ সম্পাদক রিপন কর্মকার, সদর উপজেলার সভাপতি বিশ্বজিৎ মন্ডল শুভসহ নেতৃবৃন্দ।

এসময়ে প্রয়াত প্রণব মুখার্জির মহাপ্রয়াণে তার বিদেহী আত্মার শান্তি কামনায় প্রার্থনা সভা পরিচালনা করেন জেলা ঐক্য পরিষদের নেতা নারায়ণ মাষ্টার। এছাড়াও নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায় মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা করা হয়।