সোনারগাঁয়ে পানামনগরীতে দুস্থদের মধ্যে সবজি বিতরণ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অসহায় ও দুস্থ পরিবারের মধ্যে নিজেদের চাষাবাদ করা সবজি বিতরণ করেছে সোনারগাঁয়ের পানামনগরী কর্তৃপক্ষ। ২৮ জুলাই মঙ্গলবার সকালে ঐতিহাসিক পানামনগরীর প্রবেশ পথে স্থানীয় ২০টি পরিবারের মধ্যে এ সবজি বিতরণ করা হয়।

বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আওতাধীন পানামনগরীর দায়িত্বপ্রাপ্ত কমকর্তা ও কর্মচারীদের নিজস্ব চাষকৃত এসব সবজি নিজেদের চাহিদা মিটিয়ে বাকিটা স্থানীয় অসহায় ও দুস্থ পরিবারের মধ্যে বিতরণ করে দেন।

এ সবজি বিতরণ অনুষ্ঠানে বাংলাদেশ প্রতœতত্ত্ব অধিদপ্তরের আওতাধীন পানাম নগরীর দায়িত্বপ্রাপ্ত কমকর্তা ভান্ডার রক্ষক জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেখক ও সাংবাদিক রবিউল হুসাইন।

সবজি বিতরণ অনুষ্ঠানে ভান্ডার রক্ষক জাহাঙ্গীর আলম বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এক ইঞ্চি জমিও পতিত রাখা যাবে না। এ ঘোষণার আলোকেই সোনারগাঁয়ের ঐতিহাসিক পানামনগরীর পতিত জমিতে আমরা বিভিন্ন জাতের সবজি চাষ করছি। আমাদের এখানে কর্মরতদের চাহিদাপূরণের পর বাকিটা আমরা আশপাশের অসহায় ও দুস্থ পরিবারের মধ্যে বিতরণ করে দিচ্ছে। এতে করে তাদের পুষ্টি চাহিদাপূরণ হচ্ছে।

লেখক ও সাংবাদিক রবিউল হুসাইন বলেন, একটি দর্শনীয় স্থানের পতিত জমি সবজি চাষের জন্য ব্যবহার করা হচ্ছে পাশাপাশি বিষমুক্ত এসব সবজি স্থানীয়রা বিনা পয়সায় পাচ্ছেন এটা সত্যি প্রশংসার দাবি রাখে। অন্যান্য প্রতিষ্ঠানও এ ধরণের উদ্যোগ গ্রহণ করতে পারেন।