সোনারগাঁবাসীর উদ্দেশ্যে যা বললেন উপজেলা নির্বাহী কর্মকর্তা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

মহামারি করোনা মোকাবেলায় ব্যাপক ভুমিকা রেখে স্থানীয়দের মতে মানবতার ফেরিওয়ালা খ্যাত উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুুল ইসলামকে ইতিমধ্যে টাঙ্গাইলে বদলির আদেশ এসেছে। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করলেই বিদায় নিবেন সাইদুল ইসলাম। রহস্যজনক কারনে সোনারগাঁবাসীর মনে স্থান করে নেয়া এই কর্মকর্তাকে বদলি করা হয়। তবে বিদায় বেলায় তিনি সোনারগাঁবাসীর উদ্দেশ্যে কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখে গেছেন।

২৫ জুলাই শনিবার উপজেলা প্রশাসনের ফেসবুকে তিনি লিখেছেন, চলে যাবার মানে প্রস্থান নয়,
আমার প্রিয় সোনারগাঁবাসী,

এই প্রিয় ভূমিতে আজ আমার ৪ মাস ২৪ দিন। আজ আপনাদের থেকে বিদায় নিয়ে চলে যাচ্ছি নতুন কর্মস্থলে। যদিও জানি চলে যাওয়া মানে প্রস্থান নয়…

এখানে আমার অবস্থানকালীন পুরোটা সময় আমি আন্তরিকভাবে চেষ্টা করেছি সকল অন্যায় আর অনিয়ম রুখে দিয়ে আপনাদের অধিকার সমুন্নত রাখতে। চেষ্টা করেছি আপনাদের একজন সেবক হয়ে থাকতে। আমার বিশ্বাস আমি সেটা পেরেছি। বাকীটা আপনাদের বিবেচনা।

স্বপ্ন ছিলো সোনারগাঁয়ের অন্তত ৩০ হাজার তরুণকে পর্যায়ক্রমে পিডিএফ কপির ১০টি বেসিক বই পড়াবো। বাঙালি জাতির উদ্ভব থেকে অদ্যাবধি এবং ব্যাক্তিত্ব বিকাশে সহায়ক বইগুলি ছিলো সে তালিকায়।

স্বপ্ন ছিলো আগামী দুই বছরে ত্রিশ হাজার শিক্ষিত বেকার তরুণ/তরুণীদের সরকারের আর্নিং বাই লার্নিং প্রোগ্রামের মাধ্যমে ট্রেনিং এর আওতায় এনে আত্মকর্মসংস্থানে সহায়তা করবো। এখানে হলো না সে সবের কিছুই।

তবুও অনেক ভালোলাগা নিয়ে চলে যাচ্ছি। সোনারগাঁয়ের মানুষের সবচেয়ে বিপদের দিনে আমি পাশে ছিলাম বন্ধু হয়ে এ ভালোলাগার কোন তুলনা নেই। সুসময়ে নয়, দুঃসময়ে আমি সোনারগাঁয়ের দুঃখী মানুষগুলির সহযাত্রী হতে পেরেছিলাম সত্যিই এ আমার এক অন্যরকম প্রাপ্তি।

আপনারা আমাকে ভুল বুঝবেন না-অধীনতামূলক বশ্যতার অন্যায় নীতি মেনে নিতে পারিনি বলেই আমি স্বইচ্ছায় এখান থেকে চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এখান থেকে বদলী হতে আমার যে শ্রদ্ধেয় স্যারগন সহোযোগিতা করেছেন তাদের প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ। আমার ক্রমবর্ধমান জনপ্রিয়তা দেখে যারা ভয় কুকড়ে গিয়েছিলেন তাদের উদ্দেশ্যে শুধু এইটুকু বলতে চাই। আপনাদের এখানেই শুধু নয় বাংলাদেশের কোথাও আমার নির্বাচন কোন ইচ্ছে এখনো নেই।

যে ভালোবাসা আর সম্মান আপনারা সোনারগাঁবাসী আমাকে দিয়েছেন, বিশ্বাস করুণ এতটার যোগ্য আমি মোটেও নই। আমার বদলির খবর শুনে অসংখ্য মানুষ কষ্টে নির্ঘূম রাত কাটিয়েছেন সেকথা কয়েকদিন থেকেই শুনছি। সহস্র তরুণের বুকের হাহাকার দেখেছি। বাবার বয়সি মানুষের বুকের দীর্ঘশ্বাস দেখেছি। মায়ের বয়সী মহিলাকে চোখের সামনে অঝোরে কাঁদতে দেখেছি। ভাষা নেই, সত্যিই কিছু বলার ভাষা নেই আমার। শুধু এইটুকু বলি আপনাদের চোখের অকৃত্রিম জলগুলি সাথে করে নিয়ে যাচ্ছি। ভালোবেসে নীরবে ঝরানো একফোঁটা চোখের জলের মূল্য কত সে আমি খুব ভালো করেই জানি।

সৃষ্টিকর্তার কাছে শুধু এইটুকু প্রার্থনা সোঁনারগাবাসীর এই ভালোবাসার প্রতিদান দেবার সুযোগ তিনি যেন কোন একদিন আমাকে দেন।

যেদিন যোগদান করেছিলাম সেদিন একটি কথা বলেছিলাম! আজও কবির ভাষায় সেটি বলেই শেষ করতে চাই
“মোর নাম এই বলে খ্যাত হোক!
আমি তোমাদের লোক!!”