সোনারগাঁয়ে ঘুষ না দেয়ায় তালবাহানা, প্রতিবাদ করায় মুক্তিযোদ্ধাকে লাঞ্ছিত

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলায় জালাল মোল্লা নামের এক মুক্তিযোদ্ধার কাছে এসিল্যান্ড অফিসের সার্ভেয়ারের সহযোগীর ঘুষ চাওয়ার প্রতিবাদ তাকে লাঞ্ছিত করার ঘটনা ঘটেছে। এর আগে ঘুষ না দেয়ায় তার সঙ্গে তালবাহানা করা হয়।

এ ঘটনায় ১৯ জুলাই রবিবার ঢাকা বিভাগীয় কমিশনারের বরাবর করা একটি লিখিত অভিযোগ করেন মুক্তিযোদ্ধা মোঃ জামাল মোল্লা।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার ভাগলপুরের বাসিন্দা মুক্তিযোদ্ধা মোঃ জামাল মোল্লা ‘এক ইঞ্চি জমিও যাতে অনাবাদি না থাকে’ প্রধানমন্ত্রীর এই ঘোষণা অনুসারে চাষাবাদের জন্য তার জমির পাশে একটি অনাবাদি ও অকৃষি জমির বন্দোবস্ত চান।

র্দীঘ ৬ মাস অধিক সময় ধরে ওই আবদেনটি সোনারগাঁ ভূমি অফিসে (এসিল্যান্ড) পরে থাকে। সম্প্রতি এ বিষয়ে খোঁজ নিতে গেলে সোনারগাঁ এসিল্যান্ড অফিসের সার্ভেয়ারের সহযোগী হিসেবে কাজ করা উমেদার মো. সোহাগ কাজ করিয়ে দেয়ার কথা বলে তার কাছে ১ লাখ টাকা ঘুষ দাবি করেন।

তিনি আরো উল্লেখ করেন, গত ১৬ জুলাই বৃহস্পতিবার সোনারগাঁ এসিল্যান্ড অফিসে গিয়ে এ ঘটনার প্রতিবাদ করতে গেলে এসিল্যান্ড আল মামুন মুক্তিযোদ্ধাকে অপমান করে অফিস থেকে বের করে দেন। পরে খবর নিয়ে দেখা যায়, সার্ভেয়ার বন্দোবস্ত চাওয়া জমি সরেজমিনে দুইবার পরিদর্শন করে পক্ষে মতামত দিলেও সোহাগ এবং এসিল্যান্ড আল মামুন উভয়ে যোগসাজসে ঘুষ নেয়ার জন্য তাকে হয়রানি করে আসছে।

বীর মুক্তিযোদ্ধা মোঃ জামাল মোল্লা জানান, এসিল্যান্ড অফিসের নিয়োগ করা কোন কর্মচারী না হয়েও দীর্ঘদিন ধরে কর্মকর্তাদের সঙ্গে আঁতাত করে এভাবে ফাইল আটকে হয়রানির মাধ্যমে গ্রাহকদের কাছ থেকে মোটা অংকের ঘুষ আদায় করে আসছে। বছরের পর বছর ধরে এভাবে ঘুষ আদায়ের মাধ্যমে কোটি কোটি টাকার সম্পদ গড়েছেন দুর্নীতিবাজ এই কর্মচারী।

তবে সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল মামুন বলেন, জালাল মোল্লা আমার কাছে নাল জমিকে ডোবা হিসেবে বন্দোবস্ত চেয়েছে। আমি নাল জমিকে ডোবা হিসেবে বন্দোবস্ত না দেয়ায় আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছেন।