আড়াইহাজারে পুরোদস্তর চলছে মানুষ খেকো নিষিদ্ধ পিরানহা মাছ বিক্রি

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের আড়াইহাজারে উপজেলার বিভিন্ন হাট-বাজারে বিক্রি করা হচ্ছে মানুষ খেকো নিষিদ্ধ পিরানহা মাছ। সমুদ্রের রূপচাঁদা বলে সাধারণ মানুষের মাঝে এসব বিক্রি করছে এক শ্রেণির অসাধু মাছ বিক্রেতারা।

বিষাক্ত পিরানহা নিজের অজানতে খেয়ে স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে সাধারণ মানুষ। উপজেলা মৎস্য অফিসের পক্ষ থেকে এনিয়ে কোনো প্রকার প্রচার-প্রচারণা না থাকায় সাধারণ মানুষের মধ্যে পিরানহা সম্পর্কে কোনো ধারণা নেই। অসাধু কিছু মৎস্য ব্যবসায়ী রূপচাঁদা মাছ বলে বিক্রি করছেন পিরানহা। রবিবার উপজেলা মৎস্য অফিসারকে বিষয়টি অবগত করা হলে তিনি অভিযান চালাবেন বলে আশ্বাস দেন।

এদিকে উপজেলার কামরানিরচর সাপ্তাহিক হাটে গিয়ে দেখা গেছে, এক মাছ ব্যবসায়ী রূপচাঁদা মাছ বলে নিষিদ্ধ পিরানহা বিক্রি করছেন। না জেনে অনেকেই পিরানহা কিনে নিয়ে যাচ্ছেন।

বাছেদ মিয়া নামে এক ক্রেতার কাছে পিরানহা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এগুলোতো রূপচাঁদা মাছ বলে আমার কাছে বিক্রি করা হয়েছে। প্রতি কেজি পিরানহা বিক্রি করা হচ্ছে ১২০ থেকে ১৫০ টাকায়। তিনি আরো বলেন, ‘এই মাছ যে নিষিদ্ধ তা-ও আমার জানা ছিল না। কারণ এনিয়ে কোনো দিন উপজেলা মৎস্য অফিসের লোকজনকেও কোনো প্রচার-প্রচারাণা চালাতে দেখিনি।’

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার বিভিন্ন বাজারে বিক্রি করা হচ্ছে নিষিদ্ধ এই পিরানহা। বিশেষ করে উপজেলার সীমান্তবর্তী এলাকায় অবস্থিত বাজারগুলোয় সাপ্তাহিক হাটে বেশী বিক্রি করা হচ্ছে।

আড়াইহাজার উপজেলা সিনিয়র মৎস্য অফিসার আনিছুজ্জামান বলেন, ‘উপজেলার কামরানিরচর বাজারে পিরানহা বিক্রির বিষয়টি এলাকার একজন ব্যক্তি আমাকে অবহিত করেছেন। আমি আগামী হাটেই অভিযান চালাব।’