৫ দিনে আত্মসমর্পণে ২৩ হাজার আসামির জামিন

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

দীর্ঘদিন পর গত ৫ জুলাই থেকে সুপ্রিম কোর্ট থেকে দেশের অধস্তন আদালত সমূহের মধ্যে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালতে আত্মসমর্পণ করে জামিনের প্রার্থনার সুযোগ দেওয়া হয়। সেই সুযোগ নিয়ে গত ৫ জুলাই থেকে ৯ জুলাই পর্যন্ত পাঁচদিনে সারা দেশে সিএমএম ও সিজেএম কোর্ট থেকে ২৩ হাজার ৩৯৬ জন আত্মসমর্পণ করে জামিন নিয়েছেন। এ সময়ে ছয় হাজার ৫৮৮টি আত্মসমর্পণ পূর্বক জামিনের আবেদন নিষ্পত্তি করা হয়।

১২ জুলাই ররিবার সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভাগ ভিত্তিক ঢাকায় চার হাজার ৩৫২ জন, চট্টগ্রামে তিন হাজার ৩২৬ জন, রংপুরে চার হাজার ২৪৬ জন, বরিশালে এক হাজার ৪৬১ জন, রাজশাহীতে তিন হাজার ১০৭ জন, খুলনায় তিন হাজার ৬১ জন, সিলেটে এক হাজার ৮৬৩ ও ময়মনসিংহে এক হাজার ৯৮০ জন আত্মসমর্পণ করে জামিন নিয়েছেন।

করোনা সংক্রমণ বাড়ার পর গত ২৪ মার্চ সুপ্রিম কোর্টের এক বিজ্ঞপ্তিতে ২৯ মার্চ থেকে দেশের সব আদালতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এরপর গত ৯ মে থেকে ভার্চ্যুয়াল আদালত চালুর বিষয়ে প্রজ্ঞাপন আসে এবং ১১ মে শুধু হাজতি আসামিদের জামিন শুনানির জন্য ভার্চ্যুয়াল আদালত চালু হয়।

তবে এ আদালতে পলাতক আসামিদের আত্মসমর্পণের মাধ্যমে জামিনের সুযোগ ছিল না দীর্ঘদিন। আর সেই জট খুলে গত ৪ জুলাই। ওইদিন সুপ্রিম কোর্টের এক প্রজ্ঞাপন জারির পর ৫ জুলাই থেকে আত্মসমর্পণের মাধ্যমে জামিন চাওয়ার সুযোগ তৈরি হয়।

সূত্র: বাংলানিউজ