বিদ্যানিকেতন হাই স্কুলের দৃষ্টান্ত: শিক্ষার্থীদের বেতন মওকুফ, শিক্ষকেরা পেলেন বেতন বোনাস

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ শহরের ভূঁইয়ারবাগ এলাকায় অবস্থিত বিদ্যানিকেতন হাই স্কুলের পরিচালনা পরিষদ করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে স্কুলের ১ হাজার ৬’শ শিক্ষার্থীর দুই মাসের বেতন মওকুফ করে দিয়েছে। একই সঙ্গে স্কুলে কর্মরত শিক্ষকদেরও তিন মাসের বেতন ও বোনাস প্রদান করা হয়েছে প্রতিষ্ঠানটির ট্রাষ্টের নিজস্ব তহবিল থেকে।

নারায়ণগঞ্জে এটি একটি অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে বলে শিক্ষানুরাগী ও সচেতন নাগরিকরা মনে করে।

বিদ্যানিকেতন হাই স্কুলের পরিচালনা পরিষদের সভাপতি, বিদ্যানিকেতন ট্রাষ্টের চেয়ারম্যান ও দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ূন জানান, ২০০৭ সালে নারায়ণগঞ্জের ভূঁইয়ারবাগ এলাকায় এ স্কুলটি প্রতিষ্ঠা করা হয়। এখানকার অধিকাংশ শিক্ষার্থী নি¤œ আয়ের পরিবারের সন্তান। তাদের মেধা বিকাশের সুযোগ করে দেয়াই আমাদের উদ্দেশ্য।

করোনা পরিস্থিতির বিষয়টি উল্ল্যেখ করে তিনি বলেন, কোন শিক্ষার্থী আর্থিক সংকটের কারনে ঝরে না পড়ে সেজন্য সকল শিক্ষার্থীদের এপ্রিল ও মে মাসের বেতন মওকুফ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

একই সঙ্গে তিনি জানান, গত মার্চ, এপ্রিল ও মে মাসের শিক্ষকদের বেতন ও বোনাস বিদ্যানিকেতন ট্রাষ্টের তহবিল থেকে প্রদান করা হয়েছে।

এদিকে বিদ্যানিকতেন ট্রাষ্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবদুস সালাম জানান, বিদ্যানিকেতন হাই স্কুলটি বানিজ্যিক ভিত্তিতে পরিচালনা করা হয় না। এখানে সামাজিক দায়বদ্ধতা থেকে পরিচালনা করা হয়ে থাকে।

তিনি জানান, শুধুমাত্র শিক্ষার্থীদের বেতন মওকুফ নয়, এ দুর্যোগকালীন সময়ে বিদ্যালয়ের গরীব এমন ৪’শ শিক্ষার্থীর মধ্যে খাদ্যসামগ্রী সহায়তা এবং আরও ১০হাজার মানুষের মধ্যে হ্যান্ড স্যানিটাইজার বিনামূল্যে বিতরণ করা হয়েছে।
শিশু সংগঠন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম বলেন, বিদ্যানিকেতনের উদ্যোগ নারায়ণগঞ্জের অন্যান্য স্কুলের জন্য অনুকরণীয় হয়ে থাকবে।

তিনি বলেন, শহরের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানকে বিদ্যানিকেতন হাই স্কুলের এমন উদ্যোগকে অনুকরণ করার আহবান জানান।

নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন সবুজ বলেন, বর্তমান দুর্যোগকালীন সময়ে বিদ্যানিকেতন কর্তৃপক্ষের মহানুভবতা দৃষ্টান্ত হয়ে থাকবে।