কর্মীদের পক্ষে আইনি লড়াই থেকে রাজপথ: অসহায় জনতার পাশে কারানির্যাতিত সাখাওয়াত

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের বিএনপির রাজনীতিতে এক সাহসি নেতার নাম অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। আর অদম্য সাহসিকতার কারনে আলোচিত সাত খুনের ঘটনায় বাদী পক্ষের আইনজীবী হিসেবে তার ভুমিকা এবং আইনজীবীদের নিয়ে আন্দোলন করে দেশব্যাপী যার পরিচিত ছড়িয়ে যায় তিনি সেই সাখাওয়াত। বিএনপির আন্দোলন করতে গিয়ে মামলার শিকার শতশত নেতাকর্মীর আইনি সহায়তায় যিনি কাজ করেন তিনি অ্যাডভোকেট সাখাওয়াত। মামলায় জর্জরিত নেতাকর্মীদের আস্থা ভরসাও তিনি। রাজপথেও রয়েছে তার সমান তালে ভুমিকা। রাজপথে আন্দোলন করতে গিয়ে হামলা মামলা নির্যাতন সহ বেশকবার কারাভোগের শিকার হয়েছেন তিনি। এবার মহামারি করোনা পরিস্থিতিতেও অসহায় জনগণের পাশে সেই সাখাওয়াত। সর্বস্তরে তার ভুমিকা সমান তালে।

করোনা ভাইরাস পরিস্থিতিতে নারায়ণগঞ্জে যেসব বিএনপি নেতারা অসহায় জনগণের পাশে দাঁড়িয়েছেন তাদের সবার আগে জনগণের পাশে দাঁড়িয়েছেন নারায়ণগঞ্জের আলোচিত আইনজীবী নেতা ও মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। গত ২৪ মার্চ নারায়ণগঞ্জ আদালতপাড়ায় তিনি জনগণকে সচেতন করতে মাস্ক ও লিফলেট বিতরণের মাধ্যমে তিনি নিয়মিত নারায়ণগঞ্জবাসীর পাশে রয়েছেন। সেই সঙ্গে তিনি সমস্যাগ্রস্থ নেতাকর্মীদের পাশেও দাঁড়িয়েছেন। জনগণের পাশে দাঁড়িয়ে সব বিষয়ে তিনি প্রচার করতেও চান না। নীরবে তিনি নেতাকর্মীদের পাশেও দাঁড়িয়েছেন।

জানাগেছে, করোনা পরিস্থিতিতে তৃতীয় দফায় নারায়ণগঞ্জের মহানগরীর বিভিন্ন এলাকার গরীব দুস্থ অসহায় দিনমজুর খেটে খাওয়া পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করে চলেছেন অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। প্রথম দফায় নারায়ণগঞ্জ শহর ও বন্দরের বিভিন্ন এলাকায় খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এরপর ১৮নং ওয়ার্ডের মাধ্যমে আরেক দফায় খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এদিকে তৃতীয় দফায় নারায়ণগঞ্জের বন্দরেও খাদ্য সামগ্রী বিতরণ করেছেন।

১৬ মে শনিবার বন্দরের ২ হাজার গরীব অসহায় পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন তিনি। এই কার্যক্রম ঈদ উল ফিতরের পূর্বে প্রতিদিন নারায়ণগঞ্জ মহানগরীর বিভিন্ন এলাকায় খাদ্য সামগ্রী বিতরণ চলবে। নারায়ণগঞ্জ মহানগরী এলাকায় বিএনপির মধ্যে একমাত্র নেতা যিনি স্বশরীরে উপস্থিত হয়ে অসহায় মানুষের হাতে খাদ্য সামগ্রী বিতরণ করেন। এ ছাড়া আর কাউকে খাদ্য সামগ্রী বিতরণ করতে দেখা যাচ্ছেনা।

সূত্রমতে, গত ১৫ মে শুক্রবার সকালে নারায়ণগঞ্জ মহানগরীর ১৭নং ওয়ার্ডের পাইকপাড়া এলাকায় দ্বিতীয় দফায় করোনা ভাইরাসে বিপর্যস্ত নিম্ন আয়ের মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছিলেন অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। নারায়ণগঞ্জ মহানগর মহিলা দলের যুগ্ম আহ্বায়ক ডলি আক্তারের সার্বিক তত্ত্বাবধানে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।
এর আগে গত ৮ মে শুক্রবার মহানগরীর ১৭নং ওয়ার্ডের পাইকপাড়া ভূঁইয়াপাড়া এলাকায় প্রথম দফায় মহানগর যুবদল নেতা হৃদয় ভূঁইয়া ও মহানগর ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক ইব্রাহীম আহমেদ বাবুর তত্ত্বাবধানে খাদ্যসামগ্রী বিতরণ করেছিলেন তিনি।

গত ১০ মে রবিবার দুপুরে নারায়ণগঞ্জ মহানগরীর বন্দরে ২৩নং ওয়ার্ডে কয়েকশত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছিলেন নারায়ণগঞ্জের আলোচিত এই আইনজীবী নেতা। নারায়ণগঞ্জ মহানগর তাঁতীদলের সদস্য সচিব ইকবাল হোসেনের সার্বিক তত্ত্বাবধানে বন্দরের কয়েকশত অসহায় পরিবারের মাঝে এসব খাদ্য সামগ্রী বিতরণ করেছিলেন সাখাওয়াত

গত ৫ এপ্রিল রবিবার সকাল থেকে নারায়ণগঞ্জ শহরের উকিলপাড়া রেললাইন সহ বিভিন্ন এলাকায় গরীব অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এ ছাড়াও বন্দরের বিভিন্ন এলাকায় গরীব অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। নারায়ণগঞ্জ জেলা যুবদলের সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক আব্দুল্লাহ এসব খাদ্য সামগ্রী স্থানীয় বিএনপির নেতাকর্মীদের কাছে পৌছে দেন। এসব খাদ্য সামগ্রী টিমওয়ার্কের মাধ্যমে বিএনপির নেতাকর্মীরা গরীব অসহায় মানুষের ঘরে ঘরে পৌছে দেন।

এ ছাড়াও গত ২৪ মার্চ নারায়ণগঞ্জ আদালতপাড়ায় করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিএনপির লিফলেট বিতরণ ও মাস্ক বিতরণ করেছিলেন সাখাওয়াত হোসেন খান। ২৬ মার্চ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৩নং ওয়ার্ডের মাসদাইর বাজার এলাকায় জেলা মৎস্যজীবী দলের আহ্বায়ক অ্যাডভোকেট এইচএম আনোয়ার প্রধানের উদ্যোগে ৫শতাধিক রিক্সাচালক ও পথচারী গরীব অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী ও মাস্ক বিতরণ করেছিলেন সাখাওয়াত হোসেন খান।