করোনায় রাজনীতিতে মানবতা: কৃষকের কাস্তে হাতে যুবক ও শিক্ষার্থী

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বাংলাদেশ এখনও উন্নত রাষ্ট্রে পরিণত হয়নি। তবুও দেশের মানুষের মাঝে সৌখিনতা পরিলক্ষিত হয়। আগের মত চাষাবাদে আগ্রহী নয়। আর কেউ যখন স্কুল কলেজের গন্ডি পেড়িয়ে যায় তার হাতে আর হাল চাষের লাঙ্গল, ধান সহ অন্যান্য শস্য কাটার কাস্তে হাতে নিতে লজ্জাবোধই করেন ছাত্র ও যুব সমাজ। এক সময় গরুর জন্য ঘাস কেটে স্কুল কলেজে যাওয়া শিক্ষার্থী এখন দেখা যায়না। সবার হাতে থাকে মোবাইল ফোন। মাটিতে পা দিতেই তাদের জাত চলে যাওয়ার দশা।

করোনা মহামারিতে এবার সেই মানুষের হাতে ওঠেছে কাস্তে। হয়তো সামনে দেখা যাবে কাস্তে কোদাল খুন্তি নিয়েও কৃষকের পাশে দাড়িয়েছে ছাত্র ও যুব সমাজ। কেউ কেউ বলছেন করোনা পরিস্থিতিতে রাজনীতিকদের মাঝে মানবতা বাড়ছে। দেশের মাটি ও মানুষের প্রতি মায়াও বাড়ছে। হয়তো সেটা আড়ালে থাকলেও বর্তমান মহামারিতে মানুষের মানবিকতা জাগানিয়া দিয়েছে।

এর শুরুটাই অবশ্য করেছেন নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুল ইসলাম। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কৃষকের পাশে দাড়ানোর আহ্বান জানান। যা ভাইরাল হয়ে পড়লে সেই আহ্বান মিডিয়াতেও ফলাও করে প্রকাশিত হয়। এতে সাড়া ফেলে ছাত্র ও যুব সমাজে। তিনি উল্লেখ্য করেন করোনা পরিস্থিতিতে দেশের বিভিন্ন এলাকা থেকে পাকা ধান কাটার শ্রমিক আসতে পারছেনা। ফলে বিপাকে কৃষকেরা। এমন পরিস্থিতিতে ছাত্র ও যুব সমাজকে উৎসাহি করে কৃষকের ধান কেটে দেয়ার আহ্বান রাখেন তিনি।

এরপর সোনারগাঁও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য আজহারুল ইসলাম মান্নানের আহ্বানে নারায়ণগঞ্জ জেলা যুবদলের সহ-সাধারণ সম্পাদক সেলিম হোসেন দিপু সোনারগাঁয়ের যুবদলের নেতাকর্মীদের নিয়ে বারদী এলাকায় কৃষকের পাকা ধান কাটতে নেমে যান।

একইভাবে স্থানীয় সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকার আহ্বানে সাদিপুুর এলাকায় কৃষকদের ধান কেটে দেন জাতীয় পার্টি ও ছাত্র সমাজ, যুব সমাজের নেতাকর্মীরা।

এ ছাড়াও উপজেলা ছাত্রলীগের সভাপতি হাসান রাশেদ ও সেক্রেটারি রাসেল মাহমুদ ছাত্রলীগের নেতাকর্মীদের নিয়ে জামপুর ইউনিয়নে কৃষকের ধান কেটে দেন।

অন্যদিকে নারায়ণগঞ্জের আড়াইহাজারে কৃষকের ধান কেটে দেন জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিক। আড়াইহাজার থানা ছাত্রদলের নেতাকর্মীদের নিয়ে তিনি কৃষকের ধান কেটে দেন।

একই দিন আড়াইহাজারে কৃষকের ধান কেটে দেন কেন্দ্রীয় ছাত্রদলের বেসরকারি বিশ^বিদ্যালয় শাখার যুগ্ম সাধারণ সম্পাদক জুয়েল হাসান।

এর আগে রূপগঞ্জে কৃষকের ধান কেটে দেন জেলা ছাত্রদল নেতা আবু মোহাম্মদ মাসুম ও সোহেল সরকার। স্থানীয় ছাত্রদলের নেতাকর্মীদের নিয়ে তারা কৃষকের ধান কেটে দেন।