নেতাকর্মীদের পাশে সাখাওয়াত: উপহার নীরবে দেয়াই উত্তম

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির নেতাকর্মীদের পাশে দাঁড়িয়েছেন মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি নারায়ণগঞ্জের আলোচিত আইনজীবী নেতা অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। এর আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরুতেই নারায়ণগঞ্জের আদালতপাড়ায় মাস্ক বিতরণ করেছিলেন তিনি। একই সঙ্গে তিনি ২৬ মার্চ জেলা মৎস্যজীবী দলের আহ্বায়ক অ্যাডভোকেট এইচএম আনোয়ার প্রধানের উদ্যোগে শহরের মাসদাইর এলাকায় ৫শতাধিক রিক্সা অটোরিক্সা চালকদের মাঝে চাল,ডাল, তেল, আলু ও পিয়াজ খাদ্য সামগ্রী বিতরণ করেছিলেন। ৫ এপ্রিল শহর ও বন্দরের ৫শতাধিক গরীব অসহায় মানুষের মাঝে তিনি খাদ্য সামগ্রী বিতরণ করেছিলেন।

কিন্তু মিডিয়াতে প্রচারিত হয়েছে তিনি নারায়ণগঞ্জের মানুষের মাঝে নেই। এমন বিষয়ে ১৯ এপ্রিল রবিবার মোবাইল ফোনে জানতে চাইলে অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান বলেন, মহামারিতে কষ্টে দিনাতিপাত করা মানুষের মাঝে খাদ্য সামগ্রী দিয়ে ফটোসেশন করাটাই মুখ্য বিষয় নয়। সেই সঙ্গে যেসব মাঠ পর্যায়ের নেতাকর্মী সমস্যায় রয়েছেন আমি চেষ্টা করছি তাদের পাশে থাকার। কিন্তু কাউকে বিপদের সময় উপহার কিংবা সহায়তা করে ফটোসেশন করাটাই জরুরী নয়। উপহার নীরবে দেয়াই উত্তম।

এছাড়াও এই দূর্যোগকালীন মুহুর্তে নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীদের সাথে সার্বক্ষনিক যোগাযোগ রক্ষা করছেন সাখাওয়াত হোসেন খান। প্রয়োজনীয় সকল প্রকার সহায়তা অব্যাহত রেখেছেন তিনি। তবে অন্য সকলের মতো ফটোসেশনে তিনি বিশ্বাসী নন তাই নীরবে নিভৃতেই তিনি চালিয়ে যাচ্ছেন তার সহযোগিতার কার্যক্রম।

বিএনপি নেতা সাখাওয়াত হোসেন খান আরও বলেন, এক অদৃশ্য শক্তির বিরুদ্ধে আমাদের যুদ্ধ করতে হচ্ছে। এ লড়াইয়ে জিততে হলে আমাদের সকলকে সচেতন থাকতে হবে। নিজে সাবধানতা অবলম্বন করতে হবে এবং অন্যকেও নিরাপদে রাখতে হবে। আমরা সবাই বেশী বেশী করে আল্লাহকে ডাকবো, ঘরে বসে ইবাদত বন্দেগী করবো। নিশ্চয়ই আল্লাহর রহমতে আমরা এই গজব থেকে মুক্তি পাবো।

তিনি বলেন, বর্তমানে লক ডাউন চলায় অনেক লোক কর্মহীন হয়ে পরেছেন। তাদের সাহায্যে এগিয়ে আসতে হবে। সকল সামর্থবান মানুষের উচিত এসব অসহায় মানুষের সাহায্যে এগিয়ে আসা। তবে এক পোটলা খাবার দিয়ে বারবার ছবি তোলা উচিত নয়, এতে করে যিনি বিপদে পরে খাবার গ্রহণ করছেন তিনি বিব্রতবোধ করেন। আল্লাহ রাব্বুল আরামিন বলেছেন তুমি দান করো এমনভাবে যাতে ডান হাতে দান করলে বাম হাত জানতে না পারে। তাই যত বেশী বেশী সম্ভব গোঁপনে দান করা উত্তম। এ ক্ষেত্রে আমাদের ফটোসেশন এড়িয়ে চলা উচিত।

নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীদের ধৈর্য ধরার আহ্বান জানিয়ে সাখাওয়াত হোসেন খান বলেন, বিপদের দিনে সকলকে ঐক্য ধরে রাখতে হবে। সকলে মিলেমিশে এই দূর্যোগ মোকাবেলা করতে হবে। শহীদ জিয়ার আদর্শকে বুকে ধারণ করে আগামী দিনের লক্ষ্যে এগিয়ে চলতে হবে। যে সকল নেতাকর্মীর চলতে সমস্যা হবে তারা আমার সাথে যোগাযোগ করবেন, আমি আমার সাধ্যমতো সহায়তা করার চেষ্টা করবো আর এ কথা পুরোটাই গোঁপন থাকবে। যেভাবে দিনের পর দিন আমি নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীদের বিনা পয়সায় আইনী সহায়তা দিয়ে গেছি, সেভাবে এই বিপদের দিনেও আমি সবসময় তোমাদের পাশে আছি।

জানা যায়, বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া করোনা ভাইরাসের প্রকোপে বাংলাদেশেও আতঙ্ক ছড়িয়ে পরছে সর্বত্র। স্কুল কলেজ বন্ধ হয়ে গেছে অনেক আগেই, ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি। ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দেশে সাধারণ ছুটি ঘোষণা করেছিলো সরকার, সেই ছুটি বাড়ানো হয়েছে ২৫ এপ্রিল পর্যন্ত। সেই সাথে দেশের সকল মার্কেট, সুপার মার্কেট ও দোকানপাট বন্ধ ঘোষণা করেছে দোকান মালিক সমিতি, বন্ধ রয়েছে গণপরিবহনও। শুধুমাত্র নিত্যপণ্যের দোকান ও ওষুধের দোকান ছাড়া বাকী সব বন্ধ থাকবে সেসময়। করোনা ভাইরাসের রেড জোন হিসেবে চিহ্নিত নারায়ণগঞ্জের পরিস্থিতি রীতিমত ভয়াবহ। গত প্রায় এক সপ্তাহ যাবত পুরোপুরি লক ডাউন চলছে নারায়ণগঞ্জে।

গত ২৬ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সকল অফিস আদালত। এ সময়ে কর্মহীন হয়ে পরেছে অসংখ্য মানুষ। সরকারী বেসরকারী পর্যায়ে চেষ্টা চলছে ত্রাণ বিতরণের মাধ্যমে এসব অসহায় মানুষের দু:খ কিছুটা লাঘবের। বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানও এগিয়ে এসেছে এসব অসহায় মানুষের সাহায্যে।

গত ৫ এপ্রিল রবিবার সকাল থেকে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি সাখাওয়াত হোসেন খানের নির্দেশনায় তার ব্যক্তিগত তহবিল থেকে নারায়ণগঞ্জ শহর ও বন্দরের বিভিন্ন এলাকার গরীব অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

নারায়ণগঞ্জ জেলা যুবদলের সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক আব্দুল্লাহ এসব খাদ্য সামগ্রী স্থানীয় বিএনপির নেতাকর্মীদের কাছে পৌছে দেন। এসব খাদ্য সামগ্রী টিমওয়ার্কের মাধ্যমে বিএনপির নেতাকর্মীরা গরীব অসহায় মানুষের ঘরে ঘরে পৌছে দেন।

এ ছাড়াও গত ২৪মার্চ নারায়ণগঞ্জ আদালতপাড়ায় করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিএনপির লিফলেট বিতরণ ও মাস্ক বিতরণ করেন সাখাওয়াত হোসেন খান। ২৬ মার্চ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৩নং ওয়ার্ডের মাসদাইর বাজার এলাকায় জেলা মৎস্যজীবী দলের আহ্বায়ক অ্যাডভোকেট এইচএম আনোয়ার প্রধানের উদ্যোগে ৫শতাধিক রিক্সাচালক ও পথচারী গরীব অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন সাখাওয়াত হোসেন খান।