সরকারি ত্রাণের সঙ্গে ভর্তুকি দিয়ে চেয়ারম্যান মাসুমের খাদ্য সামগ্রী বিতরণ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

সরকারি বরাদ্দকৃত ত্রাণ অপ্রতুল হওয়ায় সেই ত্রাণের সঙ্গে ভর্তুক্তি দিয়ে গরীব অসহায় দিনমজুর খেটে খাওয়া পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহ্বায়ক ও পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম। ১১ এপ্রিল শনিবার সকাল থেকে ৬’শ দিনমজুর অসহায় গরীব পরিবারের মাঝে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

করোনাভাইরাস প্রতিরোধে সরকারি বেসরকারি সহ সকল প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এতে সকলের আয়ের উৎসও বন্ধ। এমন পরিস্থিতিতে বিপাকে পড়েছে দিনমজুর খেটে খাওয়া গরীব অসহায় পরিবারগুলো। সারাদেশের মত সোনারগাঁয়ের এসব নিম্ন আয়ের মানুষেরও একই দশা। এদের পাশে দাড়িয়েছেন সোনারগাঁও উপজেলার পিরোজপুুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদুর রহমান মাসুম। করোনা প্রাদুর্ভাবের শুরু থেকেই তিনি সোনারগাঁয়ের মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধিতে কাজ করেন। নিয়মিত খাদ্য সামগ্রী বিতরণ করছেন।

এদিকে অসহায় সাধারণ মানুষের খাদ্য নিরাপত্তা বিধান নিশ্চিত করতে সরকারের পক্ষ থেকে প্রথম দিকে প্রতিটি ইউনিয়নে ৬০টি প্যাকেটে ৫ কেজি চাল, ২ কেজি আলু সরবরাহ করে। যা একটি ইউনিয়নের তুলনায় খুবই সামান্য। গত ২ দিন আগে উপজেলা পরিষদ থেকে ১০ কেজি চাল ও ২ কেজি আলু দিয়ে ৫’শ খাবার প্যাকেট সরবরাহ করে একটি ইউনিয়নের প্রয়োজনের তুলনায় সামান্য।

যে কারনে এসব খাদ্য সামগ্রীর সঙ্গে ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম আরও ১ কেজি ময়দা, ১ কেজি লবন ও পিয়াজ ভর্তুকি দিয়ে নিম্ন আয়ের এসব মানুষের মাঝে শনিবার বিতরণ করেন চেয়ারম্যান মাসুম। শনিবার পিরোজপুর ইউনিয়নের ঝাউচর, প্রতাপনগর, পিরোজপুর ও মৃধাকান্দি সহ ৫টি গ্রামের কর্মহীন ৬ শতাধিক পরিবারের মাঝে এসব খাদ্য সামগ্রী বিতরণ করেন তিনি।

চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম বলেন, সরকারি বরাদ্দ থেকে অসহায়দের মাঝে বিতরণের জন্য প্রথম দিকে ৬০টি প্যাকেট ত্রাণ পেয়েছিলাম। এবার ৫’শ প্যাকেট ১০ কেজি চাল ও ২ কেজি আলু পেয়েছি। যা আমার ইউনিয়নে খুবই সামান্য। সেজন্য সেইসব প্যাকেটের সঙ্গে নিজস্ব অর্থায়নে লবন, ময়দা ও পিয়াজ দিয়ে খাদ্য সামগ্রী বিতরণ করছি।

এ ছাড়াও তিনি জানান, এসব খাদ্য সামগ্রী ছাড়াও তার নিজ উদ্যোগে পিরোজপুর ইউনিয়নে দেড় হাজার প্যাকেট খাবার বিতরণ করেছেন। সেখানে চাল, ডাল, আলু, তেল দেয়া হয়েছে এবং উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৮ হাজার পরিবারকে দেয়ার জন্য খাদ্য সামগ্রী প্যাকেট করা হয়েছে। এভাবে পর্যায়ক্রমে আরো ত্রাণ সামগ্রী দেয়া হবে বলেও জানান তিনি।

শনিবার খাদ্য সামগ্রী বিতরণের সময় উপস্থিত ছিলেন- পিরোজপুর ইউনিয়ন পরিষদের সদস্য সেলিম রেজা, আলমগীর হোসেন, মোশরাফ হোসেন, মমতাজ মেম্বার, আওয়ামী যুবলীগ নেতা মাসুম বিল্লাহ, উপজেলা যুবলীগের সাংগঠনিক সস্পাদক আবু সাইদ ও ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জাহিদ হাসান বাবু প্রমূখ।