সোনারগাঁয়ের গরীব অসহায় মানুষের মাঝে স্বেচ্ছাসেবক দলের খাদ্য সামগ্রী বিতরণ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আনোয়ার সাদাত সায়েম ও সাধারণ সম্পাদক মাহাবুব রহমানের নির্দেশে সোনারগাঁয়ের প্রতিটি এলাকায় খাদ্য সামগ্রী বিতরণের কার্যক্রম হাতে নিয়েছে সোনারগাঁও উপজেলা স্বেচ্ছাসেবক দল। প্রতিটি ইউনিয়নের শীর্ষ নেতাদের মাধ্যমে প্রতিটি এলাকার প্রতিবন্ধি অসহায় গরীব দুঃস্থ নিম্ম আয়ের খেটে খাওয়া পরিবারের মাঝে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

৬ এপ্রিল সোমবার সোনারগাঁও উপজেলা স্বেচ্ছাসেবক দলের সন্মিলিত উদ্যোগে উপজেলার সকল ইউনিয়নে স্থানীয় নেতৃবৃন্দের মাধ্যমে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) এ অসহায় মানুষদের বাসায় খাদ্য সামগ্রী পৌছে দেওয়ার কার্যক্রম উদ্বোধনের মাধ্যমে শুরু করেছে উপজেলা স্বেচ্ছাসেবকদল।

এসময় এই কার্যক্রমের উদ্বোধনীতে উপস্থিত ছিলেন উপজেলার জামপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মরহুম ইব্রাহীম ভূঁইয়া দুলুর সুযোগ্য সন্তান আনোয়ার সাদাত সুমন এবং নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি ও সোনারগাঁ উপজেলা স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আবু সিদ্দিক মোল্লা।

এ ছাড়াও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি বিল্লাল মোল্লা, সহ-সভাপতি শফিউল আযম রাজু, যুগ্ম সাধারণ সম্পাদক নাছির উদ্দিন, সহ-সাধারণ সম্পাদক হাজী আবদুল জলিল, জেলা যুবদলের সহ-সধারণ সম্পাদক সেলিম হোসেন দিপু, জেলা স্বেচ্ছাসেবক দলের সহ-সাধারণ সম্পাদক শাহ আলম, হোসাইন, শিশু বিষয়ক সম্পাদক শামিম আহামেদ, সহ-পরিবার কল্যাণ সম্পাদক হাজী পিয়ার হোসেন নয়ন, সহ-মৎস্যজীবী বিষয়ক সম্পাদক রাজীব সাউদ, সহ-কোষাধ্যক্ষ ইব্রাহীম মেম্বার, উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক আমির হোসেন, সদস্য ফয়সাল ভূঁইয়া রিপন, আফজাল হোসেন, আসাদুজ্জামান ভুঁইয়া স্বপন, আওলাদ হোসেন, জাহাঙ্গীর আলম, কামাল হোসেন ভুঁইয়া, কাজী কামাল, জাকির হোসেন, আলমগীর হোসেন, সালাউদ্দিন সালু, আকতার হোসেন, অনিক, সাকিল ও শিমুল সহ অন্যান্য নেতাকর্মীরা।

উপজেলা স্বেচ্ছাসেবক দলের নেতারা টিমওয়ার্কের মাধ্যমে প্রতিটি ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডের গরীব দুঃস্থ অসহায় দিনমজুর খেটে খাওয়া মানুষ ও প্রতিবন্ধি অস্বচ্ছল মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করছেন স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা।

মহামারি করোনাভাইরাস প্রতিরোধে সরকারি বেসরকারি সহ সকল প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। নারায়ণগঞ্জের অনেক এলাকা ইতিমধ্যে লকডাউন করা হয়েছে। এতে মানুষের আয়ের উৎস বন্ধ হয়ে গেছে। বিশেষ করে কঠিন পরিস্থিতিতে অসহায় দিনমজুর খেটে খাওয়া মানুষ। এমন পরিস্থিতিতে পাশে দাড়িয়েছে সোনারগাঁও উপজেলা স্বেচ্ছাসেবক দল।

এখানে উল্লেখ্যযে, দেশের মানুষের অধিকার, গণতন্ত্র রক্ষা এবং যেকোনও দুর্যোগে জনগণকে স্বেচ্ছাসেবা দেওয়ার লক্ষ্য নিয়ে গঠিত হয়েছিল বিএনপির অঙ্গ সংগঠন ‘স্বেচ্ছাসেবক সংগঠন’ যা পরে ‘জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল’ নামে পরিচিতি পায়। ১৯৮০ সালে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের হাত ধরে স্বেচ্ছাসেবক দলের যাত্রা শুরু হয়েছিল। স্বেচ্ছাসেবক দলের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে ১৯৮০ সালে জিয়াউর রহমান বলেছিলেন, ‘সৎ ও নিষ্ঠাবান কর্মীদের সমন্বয়ে এই সংগঠন গড়ে তোলা হবে। সংগঠনের নেতাকর্মীরা দেশে ঝড়, বন্যা, জলোচ্ছ্বাস, মহামারী সহ যেকোনও জাতীয় দুর্যোগ, দেশের মানুষের অধিকার ও গণতন্ত্র রক্ষায় কাজ করবেন। কোনও কাজেই তারা ব্যর্থ হবেন না। অন্যরা যেখানে ব্যর্থ হবেন স্বেচ্ছাসেবক সংগঠনের নেতাকর্মীরা সেখানে এগিয়ে যাবেন।’

এখানে আরও উল্লেখ্যযে, ১৯৮০ সালে সাংবাদিক কাজী সিরাজকে আহ্বায়ক করে ২৩ সদস্যের স্বেচ্ছাসেবক সংগঠন গঠন করেছিলেন জিয়াউর রহমান। তার মৃত্যুর ১৯৮৫ সালের ১৯ আগস্ট কাজী আসাদুজ্জামানকে আহ্বায়ক করে ২৯ সদস্যের কমিটি গঠন করা হয়। ১৯৯৩ সালের ১ সেপ্টেম্বর বিএনপির দুই দিনব্যাপী জাতীয় কাউন্সিলে স্বেচ্ছাসেবক সংগঠনের নাম পরিবর্তন করে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল গঠন করা হয়। এরপর ১৯৯৬ সালে প্রথম সংগঠটির পূর্ণাঙ্গ কমিটি হয়। ওই বছরের ১০ মার্চ ছাত্রদলের সাবেক সভাপতি রুহল কবির রিজভীকে সভাপতি ও ফজলুল হক মিলনকে সাধারণ সম্পাদক করে পূর্ণাঙ্গ কমিটি করা হয়।