মহামারিতে দুঃস্থ মানুষের পাশে না’গঞ্জ বিএনপির ৬ নেতা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

করোনাভাইরাস প্রতিরোধে সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। এমন পরিস্থিতিতে দিনমজুর খেটে খাওয়া মানুষ গরীব দুঃস্থদের জীবনযাপন কঠিন হয়ে পড়েছে। একই সঙ্গে সাধারণ মানুষকে সচেতন করা জরুরী হয়ে পড়ে। কিন্তু নারায়ণগঞ্জে বিএনপির শীর্ষ রাজনীতিকদের ভুমিকা হতাশাজনক। অসহায় মানুষ যখন কষ্টে দিনাতিপাত করছেন তখন তাদের পাশে দাঁড়িয়েছেন বিএনপির বেশকজন নেতা। যেখানে শীর্ষ পর্যায়ের অনেক নেতাদের কোন ভুমিকা নেই।

মহামারি করোনাভাইরাসের পাদুর্ভাব যখন শুরু হলো তখনি সাধারণ মানুষের পাশে দাড়িয়েছেন নারায়ণগঞ্জের আলোচিত আইনজীবী নেতা ও মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। গত ২৪ মার্চ নারায়ণগঞ্জ আদালতপাড়ায় তিনি মাস্ক ও স্যানিটাইজার এবং সচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ করেন।

এর একদিন পর তিনি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৩নং ওয়ার্ডের মাসদাইর এলাকায় গরীব অসহায় ও রিক্সাচালকদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। নারায়ণগঞ্জ জেলা মৎস্যজীবী দলের আহ্বায়ক অ্যাডভোকেট এইচএম আনোয়ার প্রধানের উদ্যোগে চাল ডাল আলু বিতরণ করা হয়। প্রায় ৫শতাধিক মানুষের মাঝে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। একইদিন বিকেলে জেলা মৎস্যজীবী দলের উদ্যোগে কাশিপুর এলাকায় মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করা হয়।

অন্যদিকে নারায়ণগঞ্জ জেলার শীর্ষ নেতাদের মধ্যে আরেকজন মাহমুদুর রহমান সুমন। তিনি নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি ও আড়াইহাজার উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি। গত এক সপ্তাহ আড়াইহাজার বাসীর মাঝে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও খাদ্য সামগ্রী বিতরণ করছেন তিনি। উপজেলা বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের দিয়ে টিমওয়ার্ক তৈরি করে উপজেলার প্রতিটি এলাকায় খাদ্য সামগ্রী বিতরণ করছেন সুমন। ১ এপ্রিল বুধবারও গরীব অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও জেলা ছাত্রদলের সাবেক আহ্বায়ক মাসুকুল ইসলাম রাজীব তার নিজ উদ্যোগে ১ হাজার দিনমজুর পরিবারের সদস্যদের খাবারের দায়িত্ব নিয়েছেন। একই সঙ্গে তার উদ্যোগে তার অনুগামী নেতাকর্মীরা প্রতিদিন জেলার বিভিন্ন এলাকায় মাস্ক, স্যানিটাইজার ও খাদ্য সামগ্রী বিতরণ করছেন। ১ এপ্রিল বুধবার ৫ম দিনের রাজীবের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

এদিকে নারায়ণগঞ্জ জেলা যুবদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও সোনারগাঁও উপজেলা যুবদলের আহ্বায়ক শহিদুর রহমান স্বপনের উদ্যোগে সোনারগাঁয়ের বিভিন্ন এলাকায় মাস্ক, স্যানিটাইজার ও খাদ্য সামগ্রী বিতরণ করা হচ্ছে। গত এক সপ্তাহ যাবত তার নিজ উদ্যোগে এবং উপজেলা যুবদলের উদ্যোগে এসব বিতরণ করা হচ্ছে। কর্মসূচির প্রথম দিনেই ২ হাজার মানুষের মাঝে স্যানিটাইজার বিতরণ করেন তিনি। এরপর উপজেলার প্রতিটি এলাকায় যুবদলের নেতাকর্মীদের মাধ্যমে গরীব অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

এ ছাড়াও একইভাবে নারায়ণগঞ্জ মহানগর ছাত্রদলের সভাপতি সাহেদ আহমেদের উদ্যোগে মহানগরীর প্রতিটি এলাকায় মাস্ক, স্যানিটাইজার ও খাদ্য সামগ্রী বিতরণ কর্মসূচি চলছেই। প্রতিদিনই বিভিন্ন ওয়ার্ডে ছাত্রদলের নেতাকর্মীরা টিম গঠনের মাধ্যমে অসহায় মানুষের মাঝে এসব সামগ্রী বিতরণ করছেন ছাত্রদলের নেতাকর্মীরা। বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের পক্ষ থেকে মহানগর ছাত্রদলের এমন কর্মসূচি হাতে নিয়েছেন বলে দাবি করেছেন সাহেদ আহমেদ। যা ব্যাপক প্রশংসিত হচ্ছে ছাত্রদলের রাজনীতিতে। সাহেদ আহমেদের নির্দেশের সাথে ছাত্রদলের নেতাকর্মীরা সাধারণ মানুষের পাশে দাড়াতে নেমে পড়েন।