কেন্দ্রীয় ছাত্রদলের সিদ্ধান্ত: কমিটিতে নেতৃত্ব পাবেনা অছাত্র বিবাহিত আন্ডারমেট্রিক

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

সারাদেশে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কমিটি গঠনের ক্ষেত্রে বিবাহিত অছাত্র আন্ডারমেট্রিক ছাত্রদল নেতাদের কমিটিতে না রাখার সিদ্ধান্ত নিয়েছে সংগঠনটি। গত ১৮ মার্চ কেন্দ্রীয় ছাত্রদলের এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সেই সঙ্গে সেই সিদ্ধান্ত সারাদেশে জেলা ও মহানগর ছাত্রদলের শীর্ষ নেতাদের অবহিত করা হয়। ফলে নারায়ণগঞ্জের যেসব ছাত্রদল নেতা অছাত্র আন্ডারমেট্রিক বিবাহিত তাদের স্বপ্ন ভঙ্গ হলো। ছাত্রদলের রাজনীতিতে জড়িত এমন ছাত্র নেত্রীদের অবিবাহিত হলেও রাখা যাবে।

স্থানীয় নেতাকর্মীদের সূত্রে জানাগেছে, নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের আওতাধীন ফতুল্লা, সোনারগাঁও, রূপগঞ্জ ও আড়াইহাজারে যেসব নেতারা ছাত্রদলের নেতৃত্ব প্রত্যাশি তাদের অধিকাংশরাই অছাত্র বিবাহিত। অনেকেই আন্ডার মেট্রিক। কেউ কেউ প্রাইমেরী স্কুলের গন্ডিও পেড়য়নি। একই সঙ্গে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রদলের কমিটিতেও রয়েছেন অনেকেই আন্ডার মেট্রিক। কেউ কেউ নাম লিখতে পারেন শুধুমাত্র। এমন নেতারা ঠাঁই পেয়েছেন জেলা ও মহানগর ছাত্রদলের কমিটিতে। দুচারজন বাদে উচ্চ শিক্ষিত কোন ছাত্রদল নেতা দুটি কমিটিতেই নাই। এসব কারনেই নতুন করে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ছাত্রদল।

জানাগেছে, গত ১৮ মার্চ বুধবার বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের নীতিনির্ধারণী কমিটির কার্যনির্বাহী সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

সিদ্ধান্তগুলো হলোঃ-

বিভিন্ন ইউনিট কমিটির ক্রাইটেরিয়া বা পদ প্রার্থিতার বৈশিষ্ট্য:

১. জাতীয়তাবাদী ছাত্রদল সাংগঠনিক জেলা ও জেলা সমমান শাখার (জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয়) পদপ্রত্যাশী প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে এবং বয়সসীমা নির্ধারণের ক্ষেত্রে প্রার্থীর এসএসসি পাশের সন কোনভাবেই ২০০৩ সালের পূর্বে হতে পারবেনা।

২. জাতীয়তাবাদী ছাত্রদল সাংগঠনিক উপজেলা ও উপজেলা সমমান শাখার (উপজেলা, থানা, পৌর ও কলেজ) পদপ্রত্যাশী প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে এবং বয়সসীমা নির্ধারণের ক্ষেত্রে প্রার্থীর এসএসসি পাশের সন কোনভাবেই ২০০৫ সালের পূর্বে হতে পারবেনা।

৩. বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পদপ্রার্থিতার ক্ষেত্রে প্রার্থীকে অবিবাহিত হওয়ার সাথে উক্ত প্রতিষ্ঠানের ছাত্রত্ব থাকা বাধ্যতামূলক।

৪. ঢাকা মহানগরে অবস্থিত সাংগঠনিক জেলা সমমান শিক্ষাপ্রতিষ্ঠানে পদ প্রত্যাশীদের এসএসসি পাশের সাল ২০০৫ এর পূর্বে হতে পারবেনা।

৫. ঢাকা মহানগরে অবস্থিত উপজেলা সমমান শিক্ষাপ্রতিষ্ঠানে পদপ্রত্যাশীদের এসএসসি পাশের সাল ২০০৭ এর পূর্বে হতে পারবেনা।

৬. উন্মুক্ত ও কারিগরির সার্টিফিকেট (বয়স সামঞ্জস্যপূর্ণ হলে) গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে।

৭. আহবায়ক কমিটিতে কেবল আহবায়ক ও সদস্য সচিব সাইনিং পাওয়ারের অধিকারী হবেন।

৮. জেলা কমিটির সুপার ফাইভ ব্যতিত অন্যরা উপজেলার আহবায়ক কমিটিতে প্রার্থী হতে পারবেন।

৯. আহ্বায়ক কমিটির মেয়াদ জেলা, জেলা সমমান ৯০ দিন ও উপজেলা, উপজেলা সমমান ৬০ দিন এবং ইউনিয়ন ও ওয়ার্ড ৩০ দিন ধার্য করা হলো।

১০. আহ্বায়ক কমিটির সদস্য সংখ্যা জেলা, জেলা সমমান ৩১ জন, উপজেলা, উপজেলা সমমান ২১ জন ও ইউনিয়ন-ওয়ার্ড ১১জন নির্ধারণ করা হয়েছে।

১১. ছাত্রী নেত্রীদের বৈবাহিক অবস্থা শিথিলযোগ্য।

১২. জেলা, জেলা সমমান, উপজেলা, উপজেলা সমমান ছাত্রদলের কমিটিতে কোন পদে প্রার্থিতার ক্ষেত্রে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা সর্বনিম্ন এসএসসি উত্তীর্ণ হতে হবে।