তারেক রহমানের কারাবন্দী দিবস আন্দোলনের অনুপ্রেরণা: মাহমুদুর রহমান সুমন

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

৭ই মার্চ বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ১৪তম কারাবন্দী দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি মাহমুদুর রহমান সুমন এক বিবৃতিতে বলেছেন, ‌‌‌‌‌আগামী দিনের রাষ্ট্রনায়ক তারেক রহমানের ১৪তম কারাবন্দী দিবস হবে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির মাধ্যমে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনের বড় অনুপ্রেরণা।

বিএনপির রাজপথের সক্রিয় এই নেতা আরও বলেন, ২০০৭ সালের ৭মার্চ তৎকালীন অবৈধ মঈনউদ্দিন-ফরুউদ্দিন সরকার মধ্য রাতে ক্যান্টনমেন্টের ৬ শহীদ মইনুল রোডের সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বাসভবন থেকে তাকে তুলি নিয়ে ক্যান্টনমেন্ট থানায় নিয়ে যায়। গ্রেপ্তারের পর রাজনৈতিক উদ্দেশ্যপ্রোণোদিত হয়ে তাঁর বিরুদ্ধে ১২টি মিথ্যা মামলা দায়ের করা হয় এবং কয়েক দফা রিমান্ডে নিয়ে শারীরিকভাবে ব্যাপক নির্যাতন করা হয়।

তিনি আরোও বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা, বাংলাদেশী জাতীয়তাবাদের প্রবর্তক, মহান স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার জ্যেষ্ঠ পুত্র এবং বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান একুশ শতকের বাংলাদেশের রাজনীতিতে এক প্রতিভাবান, সৃজনশীল, উদীয়মান উজ্জ্বল নক্ষত্র এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ভবিষ্যত কান্ডারী। তারেক রহমানের ঈর্ষণীয় জনপ্রিয়তা ও সাংগঠনিক দক্ষতাই তাঁর প্রতি তথ্যসন্ত্রাস ও হিংসাত্মক আক্রমণের মূল কারণ। ১/১১ কিংবা ১/১১ পরবর্তী আওয়ামী সরকার তারেক রহমানের রাজনীতির ইতিবৃত্তকে সুপরিকল্পিতভাবে এবং ঠান্ডা মাথায় স্বল্প মেয়াদী এবং দীর্ঘ মেয়াদী পরিকল্পনার অংশ হিসেবে প্রথমে অবৈধ মঈনউদ্দিন-ফরুউদ্দিন সরকার কর্তৃক অমানুষিক শারীরিক নির্যাতন এবং পরবর্তীতে সরকার নিয়ন্ত্রিত আদালত থেকে মিথ্যা মামলায় জেল-জুলুম-হুলিয়া দিয়ে স্বদেশ প্রত্যাবর্তনে বাধা দেওয়ার মধ্যে দিয়েই ঝলসে উঠা এক রাজনীতিবিদের অপমৃত্যু ঘটানোর হীন অপচেষ্টা ক্ষমতাসীনদের রুটিনকাজে পরিণত হয়েছে।

তিনি বলেন, সেই সব ষড়যন্ত্রকারীদের হুশিয়ার করে দিয়ে বলেন, কোনো ধরণের ষড়যন্ত্র ও অপপ্রচারে তারেক রহমানের সাথে এ দেশের মাটি ও মানুষের সম্পৃক্ততাকে ছিন্ন করা যাবে না। দেশের সর্বস্তরের মানুষ তারেক রহমানের আগমনের প্রতীক্ষায়। শারীরিকভাবে তার উপস্থিতি না থাকলেও তার অস্তিত্ব অনুভব করে বাংলাদেশের দেশপ্রেমিক জনতা। রাজনীতিতে প্রতিযোগিতা থাকবে, প্রতিহিংসা নয়। তারেক রহমান এমন একটি নাম যা সময়ের আবর্তে পরিণত হয়েছে বিশ্বাস এবং আস্থায়।তাই বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিএনপ‘র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের দিক নির্দেশনায় গণতান্ত্রিক ও সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বর্তমান অবৈধ ও নির্লজ্জ আওয়ামী সরকারের করুন পতনই হবে তারেক রহমানের ১৪ তম কারা বন্দি দিবসে আমাদের অঙ্গীকার।

এখানে উল্লেখ্য যে, ২০০৭ সালের ৭ মার্চ তৎকালীন অবৈধ মঈনউদ্দিন-ফরুউদ্দিন সরকার মধ্য রাতে ক্যান্টনমেন্টের ৬ শহীদ মইনুল রোডের সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বাসভবন থেকে তাকে তুলি নিয়ে ক্যান্টনমেন্ট থানায় নিয়ে যায়। গ্রেফতারের পর রাজনৈতিক উদ্দেশ্যপ্রনোদিত হয়ে তাঁর বিরুদ্ধে ১২টি মিথ্যা মামলা দায়ের করা হয় এবং কয়েক দফা রিমান্ডে নিয়ে শারীরিকভাবে ব্যাপক নির্যাতন করা হয় বলে বিএনপির দাবি।