ত্যাগের মুল্যায়নের অপেক্ষায় স্বেচ্ছাসেবক দলের তিন নেতা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

অচিরেই নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের আওতাধীন বিভিন্ন থানা/উপজেলা ও পৌর এলাকায় কমিটি গঠন করতে যাচ্ছেন সংগঠনটির সভাপতি আনোয়ার সাদাত সায়েম ও সেক্রেটারি মাহবুব রহমান। এমন খবরে রাজপথের ত্যাগ স্বীকার করা নেতারা রয়েছেন ত্যাগের মূল্যায়নের। যারা রাজপথে ঘাম জড়িয়েছেন সেইসব নেতাদের নেতৃত্বেই হবে নাকি শীর্ষ নেতাদের সঙ্গে লবিংয়ের মাধ্যমে কমিটি হবে সেটাই দেখার বিষয়। তবে রাজপথে সক্রিয় ও ত্যাগী নেতারা রয়েছেন আতংকে। কারন যারা রাজপথে তেমন জোড়ালো ভুমিকা রাখেননি তারা এখন শীর্ষ দুই নেতার দুই পাশে ভুমিকা রাখছেন।

নেতাকর্মীদের দাবি মতে, দীর্ঘদিন নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছেন রাসেল মাহমুদ। আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর রাজপথে ছাত্রদলের কোন পদে না থেকেও জোড়ালো ভুমিকা রেখেছেন। ফতুল্লা থানা ছাত্রদলের সভাপতি প্রার্থী ছিলেন। কিন্তু ছাত্রদলের কমিটি না হওয়ার কারনে তিনি পরবর্তীতে ভুমিকা রাখেন জেলা স্বেচ্ছাসেবক দলের রাজনীতিতে। ডজন খানিক মামলার আসামি হয়েছেন। কারাভোগ করেছেন একাধিকবার। বর্তমানে জেলা স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি পদে রয়েছেন।

একইভাবে রাজপথে সক্রিয় ভুমিকা রেখেছেন সোনারগাঁও উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক আবু সিদ্দিক। তিনিও একাধিকাবার কারাভোগ করছেন। ডজন খানিকের বেশি মামলায় আসামি হয়েছেন। প্রতিটি আন্দোলন সংগ্রামে সক্রিয় থাকছেন তিনি। বছরের পর বছর ছিলেন আত্মাগোপনে।

অন্যদিকে জেলা স্বেচ্ছাসেবক দলের নেতা মনিরুজ্জামান মনিরও রাজপথের সক্রিয় একজন নেতা। আড়াইহাজার উপজেলা স্বেচ্ছাসেবক দলের নেতাদের মধ্যে তার ভুমিকা রাজপথে জোড়ালো। মামলায় আসামি হয়েছেন তিনিও।