যেসব কারনে বিএনপির নেতৃত্ব দাবিদার ‘কর্মীবান্ধব রাজীব’

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি গত ২১ফেব্রুয়ারি বিলুপ্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় বিএনপি। ফলে নেতৃত্ব শূণ্য জেলা বিএনপি। যে কারনে জেলা বিএনপির কমিটি গঠন নিয়ে জেলায় নেতাকর্মীদের মাঝে জোড়ালো আলোচনা ও আর গুঞ্জন চলছে। সেই সঙ্গে যে যার মত করে গুজব নেতাকর্মীদের মাঝে ছড়িয়েও দিচ্ছেন। এমন পরিস্থিতিতে স্থানীয় নেতাকর্মীদের মাঝে জেলা বিএনপির সেক্রেটারি পদে আলোচনায় আসছেন মাসুকুল ইসলাম রাজীব। যিনি বিলুপ্ত জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ছিলেন।

নেতাকর্মীদের দাবি- নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী পিদ্যাপিঠ সরকারি তোলারাম কলেজ ছাত্র-ছাত্রী সংসদের নির্বাচিত ভিপি ছিলেন মাসুকুল ইসলাম রাজীব। সেই সঙ্গে কলেজ শাখা ছাত্রদলের সভাপতিও ছিলেন। হয়েছিলেন কেন্দ্রীয় ছাত্রদলের সদস্য, পরবর্তীতে কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক পদেও অধিষ্ট হয়েছিলেন। দায়িত্ব পালন করেছেন নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের আহ্বায়ক হিসেবে। এরি মাঝে তিনি নারায়ণগঞ্জ জেলার প্রতিটি উপজেলা থানা পৌরসভা ইউনিয়ন ওয়ার্ড এলাকায় হাজার হাজার নেতাকর্মী তৈরি করে ফেলেছেন। যারা মাসুকুল ইসলাম রাজীবের রাজপথে বিশাল ভরসা।

মাসুকুল ইসলাম রাজীব এখনও তার অনুগামী, বিশেষ করে যেসব নেতাকর্মীরা তাকে ভালবাসেন তাদেরকে সমাবেশ কিংবা মিছিলের আহ্বান করলে যত নেতাকর্মী জমায়েত হবে, তা জেলা বিএনপির শীর্ষ অনেক দু’চারজন নেতা মিলেও এতটা জনসমাগম ঘটাতে পারবেন না বলে নেতাকর্মীদের দাবি। রাজীব যেকোন পরিস্থিতিতে সূক্ষ্য স্বচ্ছ দলপাগল নেতাকর্মী নিয়ে বিশাল শোডাউন করার ক্ষমতা রাখেন। যাদেরকে অর্থে ভাড়ায় যোগান দিতে হয়না। যারা এক কথায় দলকানা নেতাকর্মী তারাই মাসুকুল ইসলাম রাজীবের হাতে গড়া কর্মী। বর্তমানে নারায়ণগঞ্জে ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নেতৃত্বে থাকা বেশির ভাগ নেতাকর্মী মাসুকুল ইসলাম রাজীবের সান্নিদ্ধে তৈরি, অনেকে রাজীবের হাতে হাতেখড়ি।

নেতাকর্মীরা বলছেন-একজন পরিপাটি রাজনৈতিক বক্তা মাসুুকুল ইসলাম রাজীব। সুদর্শন হওয়ার সুবাদে ছাত্র জীবন থেকেই ছাত্র সমাজকে আকৃষ্ট করেছেন তিনি। সেই সঙ্গে স্পষ্টভাষীও বটে। নারায়ণগঞ্জের আন্দোলনে পুুলিশের মামলা দায়েরের ক্ষেত্রে মাসুকুল ইসলাম রাজীবের নাম থাকে সবার আগেই। গ্রেপ্তার লিস্টেও তিনিই সবার আগে। কারাভোগ করেছেন মাসের পর মাস। বছরের পর বছর থেকেছেন আত্মাগোপনে। পুলিশের হিট লিস্টে সব সময় মাসুকুল ইসলাম রাজীব। কারন রাজীব মাঠে নামলেই বিএনপির দলপাগল শতশত নেতাকর্মী তার পাশে এসে দাড়ায়।

রাজীব রাজপথে কর্মীদের রেখে পালিয়ে যাওয়ার নেতা নন। ২০১৪ সালে রাজীব শহরের মিশনপাড়া থেকে নেতাকর্মীদের নিয়ে মিছিল নিয়ে বের হয়েছিলেন, সেদিন তার মিছিলে গুলিবর্ষণ করা হলেও তিনি নেতাকর্মীদের রেখে দৌড় পালিয়ে যাননি। তার তৈরি পোড় খাওয়া নেতাকর্মীরাও তাকে ছেড়ে পালায়নি। তার অনুগামী নেতাকর্মীরা রাজপথে রক্ত ঝড়াতেও প্রস্তুত যা অতীতে রাজপথে আন্দোলন করে দেখিয়েছেন। নারায়ণগঞ্জ জেলায় যেসব নেতা রয়েছেন তাদের অনেকেই পোড় খাওয়া নেতাকর্মী তৈরি করতে পারেননি। যেমন রাজীবের রয়েছে। ভবিষত আন্দোলন সংগ্রামে এসব নেতাকর্মীদের নিয়ে মাঠ কাপানোর ক্ষমতা কেবল রাজীবের রয়েছে বলে মনে করছেন তৃণমূল।

এবার মাসুকুল ইসলাম রাজীবের তৈরি নারায়ণগঞ্জ জেলার আনাচে কানাচে ছড়িয়ে থাকা নেতাকর্মীরা আওয়াজ তুলেছেন নারায়ণগঞ্জ জেলা বিএনপির নেতৃত্বে মাসুকুল ইসলাম রাজীবকে দেখতে চাই। নেতাকর্মীদের দাবি- মাসুকুল ইসলাম রাজীব কর্মীবান্ধব নেতা। তার হাতেই নারায়ণগঞ্জ জেলা বিএনপি নিরাপদ। তাহলে প্রাণ ফিরে পাবে নারায়ণগঞ্জ জেলা বিএনপি। মাসুকুল ইসলাম রাজীব কেন্দ্রীয় নেতাদের কাছে দৌড়াদৌড়ি করে পদ ভাগিয়ে আনার নেতা নন। তার নেতাকর্মীরা চান তাকেই নেতৃত্বে অধিষ্ট করা হোক।

নারায়ণগঞ্জ বিএনপির কমিটি গঠন সূত্রে, ২০১৭ সালের ১৩ ফেব্রুয়ারি সাবেক এমপি আবুল কালামকে সভাপতি ও এটিএম কামালকে সেক্রেটারি করে ২৩ সদস্য বিশিষ্ট নারায়ণগঞ্জ মহানগর আংশিক কমিটি গঠন করা হয় এবং একইদিন কাজী মনিরুজ্জামান মনিরকে সভাপতি ও অধ্যাপক মামুন মাহামুদকে সেক্রেটারি করে ২৬ সদস্য বিশিষ্ট নারায়ণগঞ্জ জেলার আংশিক কমিটি ঘোষণা করা হয়।

এদিকে গত বছরের ২৩ মার্চ ২০৫ সদস্য বিশিষ্ট নারায়ণগঞ্জ জেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ ছাড়াও গত ৩০ অক্টোবর ১৫১ সদস্য বিশিষ্ট নারায়ণগঞ্জ মহারগর বিএনিপর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন তিনি। সবশেষ গত ২১ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্রীয় বিএনপি।