অটো ডিমোশন, তারা এখন থানা বিএনপির সভাপতি ও সদস্য সচিব!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

চরম ব্যর্থতার পরিচয় দিয়েছেন নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি কাজী মনিরুজ্জামান মনির ও সেক্রেটারি অধ্যাপক মামুন মাহামুদ। যে কারনে হটাত করেই কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় বিএনপি। তবে জেলা বিএনপির শীর্ষ এই দুই নেতার অটো ডিমোশন হয়েছে। তারা জেলা বিএনপির পদ থেকে এখন ফিরে গেলেন তাদের থানা কমিটিতে থাকা পদে। জেলা বিএনপির শীর্ষ পদে এসেও তারা তাদের থানায় স্বস্ব পদে বহাল থেকেছিলেন। অথচ বিএনপির গত সম্মেলনে গঠনতন্ত্রে পরিবর্তন এনে রাখা হয় এক নেতার এক পদ। কিন্তু নারায়ণগঞ্জে তারা ছিলেন বহু পদে!

কাজী মনিরুজ্জামান মনির ২০০৯ সালে জেলা বিএনপির সেক্রেটারি নির্বাচিত হয়ে নিজে প্রভাবে রূপগঞ্জ থানা বিএনপির সভাপতি হোন। সেই থেকে তিনি পরবর্তীতে ২০১৭ সালের ২৩ ফেব্রুয়ারি জেলা বিএনপির সভাপতি পদেও অধিষ্ট হোন। কিন্তু তিনি ১১ বছর ধরে রূপগঞ্জ বিএনপির সভাপতির পদে বহাল রয়েছেন। এদিকে অধ্যাপক মামুন মাহামুদ সিদ্ধিরগঞ্জ থানা বিএনপির সদস্য সচিব। তার থানায় তিনি থানার পূর্ণাঙ্গ কমিটি তো দুরের কথা তিনি তার পদই ছাড়েননি। এমনকি আহ্বায়ক সফর আলী ভূঁইয়া রাজনীতিতে নিষ্ক্রিয় হওয়ার পর ভারপ্রাপ্ত আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করা আলী হোসেন প্রধানের মৃত্যু হলে সিদ্ধিরগঞ্জে কমিটি গঠন বা পূনর্গঠন নিয়ে কোন চেষ্টা করা হয়নি। কাজী মনির ও মামুন মাহামুদ পূর্বের গঠিত থানা কমিটিতে বহাল রয়েছেন। ফলে জেলা কমিটির নেতৃত্ব হারানোর পর তাদের অটো ডিমোশন হয়েছে। ফলে তারা ফিরে গেছেন থানা কমিটির স্বস্ব পদে।

জানাগেছে, নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি বিলুপ্ত করেছে কেন্দ্রীয় বিএনপি। সেই সঙ্গে পরবর্তী কমিটি না হওয়া পর্যন্ত থানা উপজেলা পৌর কমিটির কার্যক্রম কেন্দ্রের নির্দেশে পরিচালনার জন্য সিদ্ধান্ত নেয়া হয়। তবে জেলা বিএনপির কমিটি বিলুপ্তির পর এবার যেকোন সময় বিলুপ্ত হতে পারে মহানগর বিএনপির কমিটি। মহানগর বিএনপির কমিটির কার্যক্রম আদালতের নির্দেশে এমনিতেই স্থগিত রয়েছে।

২১ফেব্রুয়ারি শুক্রবার সকালে নারায়ণগঞ্জ শহরে শোডাউন করে চাষাড়া শহীদ মিনার বেদীতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বিলুপ্ত জেল বিএনপির সভাপতি কাজী মনিরুজ্জামান ও সেক্রেটারি অধ্যাপক মামুন মাহামুদের নেতৃত্বে জেলা বিএনপির নেতাকর্মীরা। এই শ্রদ্ধা নিবেদনের ঘন্টা খানিক পরেই জেলা বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্রীয় বিএনপি।

বর্তমানে মহানগর বিএনপির সভাপতি পদে রয়েছেন অ্যাডভোকেট আবুল কালাম ও সেক্রেটারি পদে রয়েছেন এটিএম কামাল। কয়েক মাস পূর্বে সাংগঠনিক সীমানা সংক্রান্ত জটিলতার বিষয়ে বিএনপির দুই নেতা আদালতে মহানগর বিএনপির কমিটির বিরুদ্ধে মামলা ঠুকে দেন। পরবর্তীতে কমিটির সকল কার্যক্রম স্থগিত চেয়ে আদালতে আবেদন করেন মামলার বাদী গোলজার খান। আদালতে এই কমিটির সকল কার্যক্রম স্থগিত ঘোষণা করেছেন। বিলুপ্ত জেলা বিএনপির কমিটির চেয়ে আরো বেশি ব্যর্থতার পরিচয় দিয়েছে মহানগর বিএনপির সভাপতি ও সেক্রেটারি। ফলে এই কমিটি যেকোন সময় বিলুপ্ত ঘোষণা করা হতে পারে।

জানাগেছে, ২১ ফেব্রুয়ারি শুক্রবার দুপুরে নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটির বিলুপ্ত করা হয়েছে বলে বিএনপির সহ-দফতর সম্পাদক মুহাম্মদ মুনির হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি বিলুপ্ত করা হয়েছে। পরবর্তী নতুন কমিটি গঠন না হওয়া পর্যন্ত নারায়ণগঞ্জ জেলার অধীন সব উপজেলা ও পৌর বিএনপির কার্যক্রম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সহ-সাংগঠনিক সম্পাদকদের পরামর্শ মোতাবেক পরিচালিত হবে।

মুক্তিযোদ্ধা কাজী মনিরুজ্জামানকে সভাপতি ও অধ্যাপক মামুন মাহমুদকে সাধারণ সম্পাদক করে গত বছরের ২৭ মার্চ নারায়ণগঞ্জ জেলা বিএনপির ২০৫সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় কমিটি।