পরীক্ষার ভূয়া প্রশ্নপত্র ফাঁস ও রেজাল্ট পরিবর্তন চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

এসএসসি পরীক্ষায় ভূয়া প্রশ্নপত্র ফাঁস ও রেজাল্ট পরিবর্তন চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব-১১)। এ তথ্য জানান র‌্যাব-১১ এর অপস অফিসার সহকারী পুুলিশ সুপার নাজমুল হাসান।

তিনি জানান, র‌্যাব-১১ এর অভিযানে ৬ ফেব্রুয়ারি সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহায্যে ভূয়া প্রশ্নপত্র প্রদান ও রেজাল্ট পরিবর্তনের নামে প্রতারণা করে অর্থ সংগ্রহের সাথে জড়িত থাকায় নরসিংদী জেলার বেলাবো থানাধীন বিভিন্ন এলাকা হতে ৫ জন ভূয়া প্রশ্নপত্র ফাঁস ও রেজাল্ট পরিবর্তনকারীকে হাতে নাতে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা সকলেই অপ্রাপ্ত বয়স্ক (১৭)। এই সময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ৫টি স¥ার্টফোন উদ্ধার করা হয়।

র‌্যাব আরও জানায়, তারা সকলেই নরসিংদীর বেলাবো থানা এলাকার বিভিন্ন কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী। তারা চলমান এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে প্রতারণা করে টাকা আদায়ের জন্য রেজাল্ট পরিবর্তন নামে ভূয়া ফেসবুক আইডি খুলে। তারা এই সমস্ত আইডিগুলোতে চলমান এসএসসি পরীক্ষার সকল বোর্ডের বিভিন্ন বিভাগের প্রশ্ন প্রদানের বিজ্ঞাপন দিয়ে পোষ্ট দেয়। এতে করে অনেক এসএসসি পরীক্ষার্থী প্রলুব্ধ হয়ে তাদের সাথে এ যোগাযোগ করে প্রশ্ন পাওয়ার আশায় বিকাশে টাকা প্রদান করে। তাদের কাছ থেকে জব্দ করা মোবাইলে এ সংক্রান্তে প্রতারণার গুরুত্বপূর্ণ আলামত পাওয়া গেছে।

অভিযুক্তদের জিজ্ঞাসাবাদে আরোও জানা যায়, ইতোপূর্বে তারা সকলেই তাদের নিজেদের ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় ভাল ফলাফল করার আশায় ফাঁস হওয়া প্রশ্নপত্র প্রাপ্তির চেষ্টায় লিপ্ত হয়েছিল। তখন তারা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে, বিশেষতঃ বিভিন্ন ফেসবুক আইডি এবং পেইজের প্রতি তারা লক্ষ্য রাখতে থাকে। কিন্তু তারা প্রত্যেকেই সেই সময়ে কোনরূপ প্রশ্ন ফাঁস না হওয়ায় প্রশ্ন সংগ্রহ করতে ব্যর্থ হয় এবং সকল ক্ষেত্রেই বিকাশের মাধ্যমে টাকা দিয়ে প্রতারণার শিকার হয়।

সেই সময় থেকেই তাদের মাথায় ভূয়া প্রশ্নপত্র ফাঁসের কথা বলে বিভিন্ন এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়ার মতো অপকর্মের চিন্তা জন্ম নেয়। উল্লেখ্য যে, চলমান এসএসসি পরীক্ষার ভূয়া প্রশ্ন ফাঁসের দায়ে র‌্যাব ফোর্সেস এই পর্যন্ত ৩৫ জনকে দেশের বিভিন্ন প্রান্ত হতে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে, যার মধ্যে র‌্যাব-১১, নারায়ণগঞ্জ কর্তৃক গ্রেপ্তারকৃত প্রতারকের সংখ্যা সাত।