বিএনপির প্রার্থীদের তোপের মুখে নির্বাচন কমিশনার, অশোভন আচরণের অভিযোগ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

আগামী ২৯ জানুয়ারি বুধবার নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ২০২০-২১ সালের কার্যকরী পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে ভোট গ্রহণের স্থান পরিবর্তনের অভিযোগ তুলেছেন বিএনপির প্রার্থীরা। তাদের অভিযোগ- নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করেছিল নির্মাণাধীন ডিজিটাল বার ভবনের নিচ তলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। কিন্তু বিএনপির আইনজীবীদের না জানিয়ে ভোট গ্রহণের সেই স্থান পরিবর্তন করা হয়েছে। এ বিষয়ে ২৭ জানুয়ারি সোমবার বিকেলে প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট আখতার হোসেন বিএনপির প্রার্থী ও আইনজীবীদের তোপের মুখে পড়েন। এ ঘটনায় অনেক আইনজীবীরা আবার অভিযোগ তুলেছেন নির্বাচন কমিশনারের সাথে অসদাচারন ও অশোভন আচরণ করা হয়েছে।

সোমবার বিকেলে প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট আখতার হোসেনের চেম্বারের বাইরে তার সাথে সাক্ষাত করেন বিএনপি প্যানেলের আইনজীবীরা। জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের সভাপতি প্রার্থী অ্যাডভোকেট সরকার হুমায়ুন কবির এবং সাধারণ সম্পাদক প্রার্থী অ্যাডভোকেট আবুল কালাম আজাদ জাকিরের নেতৃত্বে প্যানেলের অন্যান্য প্রার্থী ও বিএনপিপন্থী আইনজীবীরা উপস্থিত ছিলেন। ইজিএম ছাড়া কীভাবে নির্বাচনের স্থান পরিবর্তন হলো এমন প্রশ্নে প্রধান নির্বাচন কমিশনারের উপর বেশ উত্তেজিত হয়ে উঠেন বিএনপির আইনজীবীরা। এসময় সেখানে হট্টগোলের সৃষ্টি হয়। বিএনপি পন্থী আইনজীবীদের প্রধান নির্বাচন কমিশনারের দিকে আঙ্গুুল তুলেও কথা বলতে দেখা যায়। তখন নির্বাচন কমিশনার রীতিমত আতংকে ওঠেন এবং বিব্রত হোন।

ঘটনার বিষয়ে বিএনপি প্যানেলের সাধারণ সম্পাদক পদপ্রার্থী অ্যাডভোকেট আবুল কালাম আজাদ জাকির গণমাধ্যমকর্মীদের কাছে অভিযোগ করেন, এজিএমে সিদ্ধান্ত ছিল আইনজীবীদের নতুন ভবনে নির্বাচন অনুষ্ঠিত হবে। কিন্তু হঠাৎ করেই কাউকে না জানিয়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত পরিবর্তন করে। তারা ভোটকেন্দ্র পরিবর্তন করে জেলা জজ কোর্টের ৩ তলায়, যেখানে গত বার নির্বাচনে ভোট কারচুপি হয়েছিল, সেখানে স্থানান্তরের কথা জানান। আমরা প্রধান নির্বাচন কমিশনারের কাছে এর কারণ জানতে চাইলে তিনি জানিয়েছেন নিরাপত্তাজনিত কারণে ভোটের স্থান পরিবর্তন করা হয়েছে। বারের সংবিধানে এমন নিয়ম আছে কি না জানতে চাইলে প্রধান নির্বাচন কমিশনার আমাদের জানিয়েছেন সেখানে তার কিছুই করার ছিল না। কমিশনের অন্য ৪ সদস্য জোড় করে স্থান পরিবর্তনে তাকে বাধ্য করেছে। বিষয়টি নিয়ে আমরা নির্বাচন কমিশনের সদস্য অ্যাডভোকেট সুখচাঁদ সরকারের কাছে গেলে তিনি জানিয়েছেন স্থান পরিবর্তনের ক্ষেত্রে কারো সাথে আলোচনার কোন প্রয়োজন নেই। তারা যে সিদ্ধান্ত নিয়েছেন সেটাই শেষ সিদ্ধান্ত।

অন্যদিকে জানাগেছে, এই নির্বাচনে আওয়ামীলীগের বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনিত এবং বিএনপির জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য ফ্রন্ট মনোনিত দুটি প্যানেলের ৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। সেই সঙ্গে আরও দুজন প্রার্থী দুটি পদে নির্বাচনে অংশগ্রহণ করেছেন।

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির এবারের নির্বাচনে আওয়ামীলীগ সমর্থিত প্যানেলের সভাপতি প্রার্থী অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া ও সাধারণ সম্পাদক পদে প্রার্থী অ্যাডভোকেট মাহবুবুর রহমান।

এই প্যানেলে সিনিয়র সহ-সভাপতি পদে রয়েছেন- অ্যাডভোকেট বিদ্যুৎ কুমার সাহা, সহ-সভাপতি অ্যাডভোকেট তাজুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক বরুণ চন্দ্র দে, কোষাধ্যক্ষ অ্যাডভোকেট মনিরুজ্জামান কাজল, আপ্যায়ণ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আবুল বাশার রুবেল, লাইব্রেরী বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাহমুদুল হক মমিন, ক্রীড়া সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ রাশেদ ভূঁইয়া, সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট ফাহমিদা আক্তার সিমি, সমাজ সেবা বিষয়ক সম্পাদক অ্যাডভোকট হাসিব উল হাসান রনি, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নুসরাত জাহান তানিয়া এবং কার্যকরী পরিষদ সদস্য পদে অ্যাডভোকেট অ্যাডভোকেট আসাদুল্লাহ সাগর, অ্যাডভোকেট মোহাম্মদ আজিম ভূঁইয়া, অ্যাডভোকেট কামরুল হাসান, অ্যাডভোকেট দেলোয়ার হোসেন সুজন প্রধান ও অ্যাডভোকেট কামরুন নেছা সুবর্ণা।

অন্যদিকে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ প্যানেলে সভাপতি পদে অ্যাডভোকেট সরকার হুমায়ুন কবির ও সেক্রেটারি পদে অ্যাডভোকেট আবুল কালাম আজাদ জাকির লড়ছেন।

এই প্যানেলে সিনিয়র সহ-সভাপতি পদে রয়েছেন- অ্যাডভোকেট রফিক আহমেদ, সহ-সভাপতি পদে অ্যাডভোকেট সাদ্দাম হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট আলম খান, কোষাধ্যক্ষ পদে অ্যাডভোকেট শাহাজাদা দেওয়ান, আপ্যায়ণ সম্পাদক পদে অ্যাডভোকেট আহসান হাবিব ভূঁইয়া, লাইব্রেরী সম্পাদক পদে অ্যাডভোকেট জাহিদুল ইসলাম মুক্তা, ক্রীড়া সম্পাদক পদে অ্যাডভোকেট জিয়া উদ্দীন আহমেদ, সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সারোয়ার জাহান, সমাজ সেবা সম্পাদক অ্যাডভোকেট গোলাম সারোয়ার, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট অ্যাডভোকেট আলী হোসাইন এবং কার্যকরী পরিষদ সদস্য পদে অ্যাডভোকেট হেলাল উদ্দীন চৌধুরী, অ্যাডভোকেট হাফিজুর রহমান, অ্যাডভোকেট হাবিবুর রহমান হাবিব, অ্যাডভোকেট আয়নাল ও অ্যাডভোকেট মহিবুর রহমান।

এ ছাড়াও সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু ও সাবেক সেক্রেটারি অ্যাডভোকেট হাবিব আল মুজাহিদ পলুর নেতৃত্বে একটি প্যানেল নির্বাচনে মনোনয়ন দাখিল করেছিলেন। মনোনয়ন প্রত্যাহারের দিন এই পরিষদের ১৫ জন প্রার্থী তাদের মনোনয়ন পত্র প্রত্যাহার করে নেন। এই পরিষদের আপ্যায়ণ বিষয়ক সম্পাদক পদে অ্যাডভোকেট মামুন সিরাজুল মজিদ ও সমাজ সেবা সম্পাদক পদে নির্বাচনে রয়েছেন অ্যাডভোকেট রোমেল মোল্লা।

আগামী ২৯ জানুয়ারি নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গত ১২ জানুয়ারি নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করে। ২৯ জানুয়ারি বুধবার সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। ভোট গ্রহণ করা হবে আইনজীবী সমিতির নির্মাণাধীন বার ভবনের নিচ তলায়।

এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন অ্যাডভোকেট আখতার হোসেন এবং নির্বাচন কমিশনার হিসেবে রয়েছেন অ্যাডভোকেট আশরাফ হোসেন, অ্যাডভোকেট মেরিনা বেগম, অ্যাডভোকেট আব্দুর রহিম ও সুখচাঁদ সরকার।