ক্রীড়া সম্পাদক পদে দলীয় মনোনয়ন কিনলেন অ্যাডভোকেট স্বপন ভূঁইয়া

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদ নির্বাচন-২০২০-২০২১ এ আওয়ামীলীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে ক্রীড়া সম্পাদক পদে মনোনয়নপত্র ক্রয় করেছেন অ্যাডভোকেট মোহাম্মদ স্বপন ভূঁইয়া। তিনি আইনজীবী সমিতিতে বর্তমানে আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে দায়িত্ব পালন করছেন। এর আগেও তিনি কার্যকরী সদস্য পদে নির্বাচিত হয়েছিলেন।

১৩ জানুয়ারি সোমবার দুপুরে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সদস্য সচিব অ্যাডভোকেট মাসুদ উর রউফ ও নির্বাচনী প্রার্থী মনোনয়ন বোর্ডের সদস্য সচিব অ্যাডভোকেট এসএম ওয়াজেদ আলী খোকনের হাত থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেন অ্যাডভোকেট মোহাম্মদ স্বপন ভূঁইয়া। নারায়ণগঞ্জ আদালতপাড়ায় একজন নম্র ভদ্র ক্লিন ইমেজের আইনজীবী হিসেবে পরিচিত মোহাম্মদ স্বপন ভূঁইয়া।

এ সময়ে ক্রীড়া সম্পাদক পদপ্রার্থী অ্যাডভোকেট মোহাম্মদ স্বপন ভূঁইয়া নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির সকল আইনজীবীদের কাছে দোয়া ও সমর্থন কামনা করেন।

তিনি বলেন, বিগত ২০১৮-১৯ সালের নির্বাচনে সদস্য পদে এবং ২০১৯-২০ সালের নির্বাচনে আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে আইনজীবীরা আমাকে উৎসাহিত করে বিপুল ভোটে নির্বাচিত করেছেন। আমি আমার সকল আইনজীবীদের কাছে চির কৃতজ্ঞ ও ঋণী। আইনজীবীদের দোয়া ও ভালোবাসায় অনুপ্রাণিত হয়ে আসন্ন নির্বাচনে ক্রীড়া সম্পাদক পদে মনোনয়নপত্র ক্রয় করেছি। ইনশাহআল্লাহ সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ যদি আমাকে ক্রীড়া সম্পাদক পদে মনোনয়ন দেয তাহলে বিপুল ভোটে বিজয়ী হবো। তাই আসন্ন আইনজীবী সমিতির নির্বাচনে সকল আইনজীবীদের দোয়া ও সমর্থন কামনা করছি।

এদিকে আগামী ২৯ জানুয়ারি নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করেছে। তফসিল ঘোষণার প্রথম দিন ১২ জানুয়ারি রবিবারই আওয়ামীলীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেল গঠনে নির্বাচনী প্রার্থী মনোনয়ন বোর্ড থেকে ১৫ জন আইনজীবী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। দ্বিতীয় দিনেও আরো বেশকজন আইনজীবী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।

১২ জানুয়ারি রবিবার বিকেলে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সদস্য সচিব অ্যাডভোকেট মাসুদ উর রউফ ও মনোনয়ন বোর্ডের সদস্য সচিব অ্যাডভোকেট এসএম ওয়াজেদ আলী খোকন মনোনয়ন পত্র বিক্রয় শুরু করেন।

গত রবিবার দুপুরে বিজ্ঞপ্তি প্রকাশ করে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনয়ন বোর্ড। বিজ্ঞপ্তিতে জানানো হয়- নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির আসন্ন নির্বাচন-২০২০-২০২১ এ বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনিত প্যানেলের প্রার্থী হতে আগ্রহী বঙ্গবন্ধুর আদর্শের বিশ^াসী আইনজীবীদের নিকট থেকে দরখাস্ত আহ্বান যাচ্ছে।

আরো জানানো হয়- ১২ জানুয়ারি থেকে আগামী ১৪ জানুয়ারি দুপুর ১টা পর্যন্ত নির্বাচনী প্রার্থী মনোনয়ন বোর্ডের সদস্য সচিব অ্যাডভোকেট এসএম ওয়াজেদ আলী খোকনের নিকট থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করতে হবে। এতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে মনোনয়ন ক্রয় করতে ২ হাজার, সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষ পদে মনোনয়ন ক্রয় করতে দেড় হাজার টাকা, বিভাগীয় সম্পাদক পদে এক হাজার টাকা এবং কার্যকরী সদস্য পদে মনোনয়ন ক্রয় করতে বোর্ডের কাছে ৫’শ টাকা জমা দিতে হবে।

অন্যদিকে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে ৫ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী নির্বাচন কমিশন থেকে আগামী ১৩ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত সম্ভাব্য প্রার্থীরা মনোনয়ন পত্র সংগ্রহ ও মনোনয়ন পত্র দাখিল করতে পারবেন। ছুটির দিনেও খোলা থাকবে।

নির্বাচন কমিশন প্রার্থীদের যাচাই বাছাই ও প্রাথমিক বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে আগামী ১৬ জানুয়ারি। মনোনয়ন পত্র প্রত্যাহার করতে পারবেন ১৭ জানুয়ারি থেকে ১৯ জানুয়ারির সকাল ১১টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।
চূড়ান্ত বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে ২০ জানুয়ারি সোমবার। ২৯ জানুয়ারি বুধবার সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। ভোট গ্রহণ করা হবে আইনজীবী সমিতির নির্মাণাধীন বার ভবনের নিচ তলায়।

নির্বাচনে মনোনয়ন পত্র ক্রয় করতে প্রার্থীদের যোগ্যতার মধ্যে রয়েছে সভাপতি পদে ১৫ বছর এবং সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতি ও সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক পদে আইন পেশায় কোন আইনজীবীর ১২ বছর হতে হবে।

এছাড়াও কোষাধ্যক্ষ পদে আইন পেশায় ১০ বছর এবং আপ্যায়ণ সম্পাদক, লাইব্রেরী বিষয়ক সম্পাদক, ক্রীড়া সম্পাদক, সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক, সমাজ সেবা বিষয়ক সম্পাদক, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে ৫বছর আইন পেশায় নিয়োজিত থাকতে হবে। কার্যকরী সদস্য পদে কমপক্ষে ৩ বছর আইন পেশায় নিয়োজিত থাকতে হবে।

নির্বাচন কমিশন থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করতে কমিশন বরাবর সভাপতি পদে প্রার্থীকে দিতে হবে ১৫ হাজার টাকা এবং সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ পদে ১০ হাজার টাকা, বিভাগীয় সম্পাদক পদে ৮ হাজার টাকা ও সদস্য পদে ৫ হাজার টাকা জমা দিতে হবে। আইনজীবী সমিতির প্রশাসনিক কর্মকর্তা সাইফুজ্জামানের কাছ থেকে মনোনয়ন পত্র সংগ্রহ ও দাখিল করার জন্য নির্দেশ দেয়া হয়।

নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন অ্যাডভোকেট আখতার হোসেন এবং নির্বাচন কমিশনার হিসেবে রয়েছেন অ্যাডভোকেট আশরাফ হোসেন, অ্যাডভোকেট মেরিনা বেগম, অ্যাডভোকেট আব্দুর রহিম ও সুখচাঁদ সরকার।