আদালতপাড়ায় গুজব আর প্রপাগান্ডা: বিএনপির পকেটে ৯৫ লাখ টাকা!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

আগামী ৯ জানুয়ারি বৃহস্পতিবার নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির বার্ষিক সাধারণ সভা (এজিএম)। এই এজিএম নিয়ে এবার নারায়ণগঞ্জ আদালতপাড়ায় ভিত্তিহীন গুজব ও প্রপাগান্ডায় আইনজীবীদের মাঝে মুখরোচক আলোচনা শুরু হয়েছে। ৮ জানুয়ারি বুধবার দিনব্যাপী নারায়ণগঞ্জের আইনজীবীদের মাঝে নানা ধরণের ভিত্তিহীন গুজব ও প্রপাগান্ডা শুরু হয়। কে বা কারা আইনজীবীদের মাঝে এমন গুজব ছড়িয়ে দিয়েছেন।

এসব গুজব প্রপাগান্ডায় ওঠে এসেছে প্রায় ৯৫ লাখ টাকা লেনদেনের বিষয়। বিশেষ করে আইনজীবী সমিতির সাধারণ সভায় আইনজীবীদের মাঝে কার কি ভুমিকা থাকবে তা পূর্ব থেকে নির্ধারিত হয়েছে অর্থের বিনিময়ে। এমন গুজব আইনজীবীদের মাঝে মুখরোচক আলোচনা শুরু হয়। কিন্তু দিনব্যাপী ৯৫ লাখ টাকা লেনদেনের প্রচারণা ছড়ালেও এর ভিত্তিমুলক কোন তথ্য পাওয়া যায়নি, শুধু আইনজীবীদের মাঝে এসব নিয়ে হাস্যরসিকতা ছাড়া।

বুধবার সকাল থেকেই আদালতপাড়ায় আইনজীবীদের একটি পক্ষ প্রচারণা শুরু করেন যে, এজিএমে ম্যাকিং করা ভুমিকা রাখবেন বিএনপির ৫ জন আইনজীবী যাদের পকেটে ৫ লাখ করে টাকা দিয়েছেন আওয়ামীলীগের আইনজীবীদের আরেকটি পক্ষ। এমন খবর আদালতপাড়ায় ছড়িয়ে পড়লে অধিকাংশ আইনজীবীদের মাঝে হাস্যরসিকতা শুরু হয়। কেউ কেউ এটা নিয়ে মুখরোচক আলোচনা শুরু করলেও এমন প্রচারণার কঠোর সমালোচনাও করেছেন। বিএনপির আইনজীবীরা বলছেন- এজিএমে যেসব আইনজীবী নেতা নীরব ভুমিকা পালন করবেন তাতে এটাই প্রমানিত হবে যদি অর্থের লেনদেন হয়ে থাকে তাহলে তারাই অর্থের সুবিধা নিয়েছেন। এখন দেখার বিষয় এজিএমে কার কি ভুমিকা থাকে।

ওই ২৫ লাখ টাকা প্রচারণার বিষয় নিয়ে আলোচনা শুরু হলে হঠাত করে আইনজীবীদের মাঝে আরও ৭০ লাখ টাকা লেনদেনের বিষয়টি চলে আসে। আইনজীবীদের আরেকটি পক্ষ আদালতপাড়ায় আইনজীবীদের মাঝে প্রচার করতে থাকেন বিএনপির শীর্ষ দুই আইনজীবী নেতা ২০ লাখ টাকা করে সুবিধা নিয়েছেন সরকারি দলের একটি পক্ষ থেকে। বিশেষ করে তারা এজিএমে অনুপস্থিত থাকার শর্তে শীর্ষ দুই আইনজীবী নেতা ৪০ লাখ টাকা নিয়েছেন। এ দুজন বিএনপির নেতা কেন্দ্রীয় রাজনীতিতে জড়িত রয়েছেন বলেও প্রচারণা শুরু হয়। দুজনের মধ্যে একজন সাবেক এমপির নামও কেউ কেউ তুলে দেন আলোচনায়। এর সঙ্গে এও প্রচারণা শুরু করা হয় এই দুই শীর্ষ আইনজীবী নেতার সঙ্গে তার অনুগামীরাও এজিএমে নীরব ভুমিকা পালন করবেন এবং চুপচাপ বসে থাকবেন। যার বিনিময়ে তারাও ৩০ লাখ টাকা পেয়েছেন বলেও গুজব ছড়ানো হয়।

বুধবার নারায়ণগঞ্জ আদালতপাড়ায় দিনব্যাপী এমন গুজব আর প্রপাগান্ডা শুরু হয়। বিশেষ করে বিএনপির আইনজীবীদের মাঝেই এমন প্রচারণা শুরু হয়। অনেকটা একে অন্যের দিকে আকার ইঙ্গিত দিয়ে এসব গুজব ছড়াতে থাকেন। তবে লেনদেনের কোন সঠিক তথ্য পাওয়া যায়নি। মুলত আওয়ামীলীগ ও বিএনপির রাজনীতিতে গ্রুপিং ও বলয় ভিত্তিক রাজনীতির কারনে একে অপরকে ঘায়েল করতে প্রপাগান্ডা চালিয়ে যাচ্ছেন।

তবে এজিএমে ‘এক্সটেনশন’ নিয়ে এমন লেনদেনের গুজব ছড়ানো হয়েছে যা এজিএমের এজেন্ডাতেই রাখা হয়নি। সংশ্লিষ্টরা বলছেন- এজিএমে ্এক্সটেনশন এজেন্ডা রাখাই হয়নি। সুতরাং এসব ভূয়া গুজব প্রপাগান্ডা। এসব বিষয়ে আইনজীবীরা সজাগ। এসব কেউ বিশ্বাস করেনা।