মতবিরোধ নিরসনের উদ্যোগ, ঐক্যের পথে বিএনপির আইনজীবীগণ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কমিটি গঠনকল্পে কর্মী সংগ্রহে সদস্য ফরম বিতরণ নিয়ে মতবিরোধ দেখা যায় বিএনপির সিনিয়র আইনজীবীদের মাঝে। গত এক সপ্তাহ যাবত বিএনপির আইনজীবীদের মাঝে ওই মতবিরোধের জের ধরে সৃষ্ট অপ্রীতিকর ঘটনা রোধ ও সমস্যা নিরসনের উদ্যোগে নিয়েছেন দুই পক্ষের আইনজীবীরা। ঐক্যবদ্ধ হয়েই বিএনপির আইনজীবীরা কর্মী সংগ্রহে নামতে যাচ্ছেন বলে জানা গেল।

তবে বিএনপির সাধারণ আইনজীবীরাও বলছেন, সমস্যা নিরসন করে ঐক্যবদ্ধ হয়ে সংগঠনকে শক্তিশালী করতে কাজ করুক সিনিয়র আইনজীবীরা। মতপার্থক্য থাকতেই পারে। সেখান থেকে নিজ দলের মাঝে অপ্রীতিকর ঘটনা যেনো না ঘটে সেদিকে সিনিয়র আইনজীবীদের সজাগ দৃষ্টি রাখা উচিত। কারন অপ্রীতিকর কোন ঘটনা ঘটলে সেটা উভয় পক্ষের আইনজীবীদের জন্যই সুভকর নয়।

জানাগেছে, গত বৃহস্পতিবার নারায়ণগঞ্জে কর্মী সংগ্রহের কর্মসূচি উপলক্ষ্যে আলোচনা সভায় এসেছিলেন ঢাকা বিভাগের দায়িত্ব পাওয়া ব্যারিস্টার মাহবুব উদ্দীন খোকন। ওই সভা পরিচালনা নিয়েও বিএনপির আইনজীবীদের মাঝে মতবিরোধ দেখা দেয়। এরপর গত রবিবার সেটা একটি অপ্রীতিকর ঘটনায় আরো দৃশ্যমান হয়ে ওঠে।

প্রায় প্রতিদিনই বিএনপির দুই গ্রুপের আইনজীবীদের মাঝে ছোট ছোট অপ্রীতিকর ঘটনায় বিরোধ প্রকাশ্য হয়ে ওঠে। শেষ পর্যন্ত বিএনপির পন্থী সাধারণ আইনজীবী ও কর্মী সমর্থকরা যখন শীর্ষ নেতাদের প্রতি বিরক্ত তখন বিষয়টি সিনিয়র আইনজীবীরা অনুধাবন করতে পেরে ৬ নভেম্বর বুধবার সমস্যা ও মতবিরোধ নিরসনের উদ্যোগ নিয়েছেন।

বিএনপির বেশকজন আইনজীবী বলেছেন, বিএনপি একটি বড় রাজনৈতিক দল। এখানে মতপার্থক্য থাকবেই। মতপার্থক্য নিয়ে ভুল বুঝাবুঝিও হতে পারে। তবে সেটা নিমেষেই শেষ হয়ে যাবে। নাম প্রকাশ না করার শর্তে একজন সিনিয়র আইনজীবী বলেছেন, সাংবাদিকদের উচিত আমাদের দ্বিমত কিংবা মতপার্থক্যের বিষয়ে কোন পক্ষকে উস্কে না দিয়ে সমাধানের পথ দেখানো। কারো কোন ভুল তথ্যে সংবাদ পরিবেশন করা হলে অপরপক্ষকে উস্কানী দেয়া হয়। তাতে বিরোধ বেড়ে যায়। সকলের সহযোগীতা কামনা করছি।

জানাগেছে বৃহস্পতিবারের মধ্যে দুই গ্রুপের আইনজীবীদের মাঝে মতবিরোধ নিরসন হয়ে যাবে এবং আগামী রবিবার বিএনপির সকল আইনজীবীরা ঐক্যবদ্ধভাবে একসাথে সদস্য ফরম বিতরণ করবেন।