যেভাবে আইনজীবীদের স্বপ্ন পূরণ করলেন জুয়েল মোহসীন

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ১২’শ আইনজীবীর বহুল প্রত্যাশিত স্বপ্নের ডিজিটাল বার ভবনের প্রথম তলার ছাদ ঢালাইয়ের কাজ সম্পন্ন করা হয়েছে। এ উপলক্ষ্যে দিনব্যাপী পবিত্র কোরআন খানী, দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। একই সঙ্গে নারায়ণগঞ্জের স্থানীয় সংবাদকর্মীদের নিয়ে আইনজীবীদের মাঝে মধ্যাহ্নভোজের ব্যবস্থা করা হয়। দোয়া মাহফিলে কয়েকশ আইনজীবীর উপস্থিতি ছিল চোখে দেখার মতই। দিনটি অনেকটা আইনজীবীদের মাঝে উৎসবের আমেজ সৃষ্টি হয়। পুরাতন ভবন ভেঙ্গে সেখানে ডিজিটাল বার ভবন তৈরি করা সম্ভব সেই স্বপ্ন দেখিয়েছিলেন জুয়েল ও মোহসীন। তা তারা বাস্তবায়ন করে দেখালেন। যে কারনে আইনজীবীরা বলছেন, আইনজীবীদের স্বপ্ন যেমন দেখিয়েছেন, তেমনি পূরণ করলেন জুয়েল মোহসীন।

দোয়া মাহফিলের পূর্বে আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল তার বক্তব্যে নারায়ণগঞ্জের সকল আইনজীবীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। একই সঙ্গে নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি একেএম সেলিম ওসমান ও নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি একেএম শামীম ওসমানের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ ছাড়াও নারায়ণগঞ্জের বিকেএমইএ এর সহ-সভাপতি (অর্থ) মোর্শেদ সারোয়ার সোহেল ও নারায়ণগঞ্জ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর সভাপতি খালিদ হায়দার কাজলের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন। সেই সঙ্গে স্থানীয় সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন যারা এই ভবনে নির্মাণে সহযোগীতা ও সাহস জুগিয়েছেন।

পাশাপাশি ক্ষোভ প্রকাশ করেছেন তাদের প্রতি যারা এই ভবন নির্মাণে বিভিন্ন ইস্যূতে বাধা বিপত্তি ও প্রতিবন্ধকতা সৃষ্টি করেছেন তাদের বিষয়ে। তিনি বিষয়টি সকল আইনজীবীদের জ্ঞাতার্থে তুলে ধরেন।

এ সময় আইনজীবী সমিতির প্রয়াত সদস্যদের আত্মার মাগফেরাত কামনায় এবং এমপি শামীম ওসমান ও এমপি সেলিম ওসমানের সু-স্বাস্থ্য কামনা করে মোনাজাত পরিচালনা করেন কোর্ট মসজিদের ইমাম মুফতি দেলোয়ার হোসেন সরকার ।

জানাগেছে, ২৯ অক্টোবর মঙ্গলবার সকাল থেকে আইনজীবী সমিতির ৮তলা বিশিষ্ট ডিজিটাল বার ভবনের প্রথম তলার ছাদ ঢালাইয়ের কাজ শুরু হয়। এই কাজটি সফল করতে দিন রাত পরিশ্রম করেছেন সমিতির সভাপতি ও সেক্রেটারি। সকাল থেকে পবিত্র কোনআন তেলোয়াত করা হয়। এরপর দুপুরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল শেষে সকল আইনজীবী ও সাংবাদিকদের মধ্যাহ্নভোজের ব্যবস্থাও করা হয়। দোয়া মাহফিলে দলমত নির্বিশেষে আইনজীবীরা উপস্থিত ছিলেন। যারা এই কাজটি সফল করতে বিভিন্ন সময়ে বিভিন্নভাবে সহযোগীতা করেছেন তাদের জন্যও দোয়া পালন করা হয়। ইতিমধ্যে দুই কোটি টাকা অনুদানদাতা একেএম সেলিম ওসমানের জন্যও বিশেষভাবে দোয়া পালন করা হয়।

এর আগে দোয়া মাহফিল পূর্বে নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আনিসুর রহমান বলেন, নারায়ণগঞ্জের আইনজীবীদের জন্য যে বহুতল ডিজিটাল বার ভবন নির্মাণ করা হচ্ছে তা বাংলাদেশের আর কোথাও আছে কিনা জানি না। আর তাই বারের সভাপতি সম্পাদক জুয়েল মোহসীন সহ কমিটির সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। আপনাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকুক সেই কামনাই করি।

এর আগে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল সভাপতির বক্তব্যে সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আজ স্বপ্ন পূরণের দিন। নারায়ণগঞ্জ বারের আইনজীবীদের ভালোবাসার ফসল হচ্ছে এই বার ভবন।

এমপি সেলিম ওসমানের অবদান তুলে ধরে তিনি বলেন, ২০১৭ সালে আইনজীবী সমিতির একটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের আইনমন্ত্রী, সেই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জের সম্মানিত এমপিগণও। অনুষ্ঠানে দাড়িয়ে নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি একেএম সেলিম ওসমান বলেছিলেন, কোথায় এনে বসতে দিলে আমাদের এখানে তো বাথরুমের গন্ধ পাওয়া যায়! আইনমন্ত্রী অনুমতি দিলে আমি নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির জন্য একটি আধুনিক বার ভবন নির্মাণ করে দিতে চাই। আইনমন্ত্রী সেদিন তার বক্তব্যে বলেছিলেন, আমি অনুমতি দিবো না, আপনাকে অনুরোধ করবো একটি ভবন নির্মাণ করে দেয়ার জন্য। সেদিন থেকেই এ স্বপ্নের শুরু।

বার সভাপতি আরো বলেন, বার ভবন নির্মাণের কাজ শুরু করতে গিয়ে মুখোমুখি হতে হয়ে নানা প্রতিকূলতার, পাড় করতে হয়েছে বাঁধা বিপত্তি। তবে নারায়ণগঞ্জের আইনজীবীদের ভালোবাসা আমাদের সাহস জুগিয়েছে।

তিনি বলেন, ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর আইনমন্ত্রী সহ নারায়ণগঞ্জের সকল এমপিকে দাওয়াত করলাম ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের জন্যে কিন্তু একটি মহল বারের উন্নয়ন কাজ বাঁধাগ্রস্থ করতে আইনমন্ত্রীকে বেনামে চিঠি পাঠালো অনুষ্ঠানে না আসতে! বলা হলো বার ভবন নির্মাণের জায়গা নিয়ে সমস্যা রয়েছে। কিন্তু তাদের কোন ষড়যন্ত্রই সফল হয়নি, মন্ত্রী এসেছেন এবং ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করে গেছেন।

সেলিম ওসমানের আরো ভুমিকা তুলে ধরে তিনি বলেন, নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি একেএম সেলিম ওসমান বিদেশে চিকিৎসা করাতে যাওয়ার পূর্বে এক কোটি টাকার চেক দিয়ে গেছেন বার ভবন নির্মাণের কাজ শুরু করতে। এরপর দুই কিস্তিতে তিনি আরো এক কোটি টাকা দিয়েছেন। এমপির সেই অর্থ দিয়েই আজ আমরা কাজ এতোদুর এগিয়ে নিয়ে আসতে পেরেছি। এ কাজে জেলা আইনজীবী সমিতির একটি টাকাও খরচ করতে হয়নি।

তিনি আরো বলেন, আমরা কৃতজ্ঞ আমাদের আইনমন্ত্রীর প্রতি, বস্ত্র ও পাট মন্ত্রীর প্রতি। কৃতজ্ঞ নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি একেএম সেলিম ওসমান, নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি একেএম শামীম ওসমান সহ নারায়ণগঞ্জের সংসদ সদস্যগণের প্রতি। নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ প্রতি আমরা বিশেষভাবে কৃতজ্ঞ। আমাদের কৃতজ্ঞতা নারায়ণগঞ্জ চেম্বারের সভাপতি খালেদ হায়দার খান কাজল ও বিকেএমইএ’র সহ সভাপতি (অর্থ) মোর্শেদ সারোয়ার সোহেলের প্রতি, যারা ভবনের নকশা প্রণয়ণ থেকে শুরু করে আজ ছাদ ঢালাই পর্যন্ত নিরলসভাবে আমাদের পাশে থেকেছেন। নারায়ণগঞ্জের প্রিন্ট ও ইলেক্ট্রিক মিডিয়ার সাংবাদিকদের প্রতি আমাদের কৃতজ্ঞতার ভাষা নেই, তারা তাদের লেখনির মাধ্যমে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে সবচেয়ে বড় ভূমিকা পালন করেছেন। আর নারায়ণগঞ্জের আইনজীবী ভাই বোনরা যে ভালোবাসা দেখিয়েছেন, যেভাবে সর্বক্ষণ সহযোগিতা করেছেন তা আমাদের সাহস যুগিয়েছে এই বৃহৎ পরিকল্পনা বাস্তবায়নে। তাই নারায়ণগঞ্জের আইনজীবীদের প্রতি আমরা চীন কৃতজ্ঞ।

দিনব্যাপী কর্মসূচির মধ্যে দোয়া মাহফিলে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুুহাম্মদ মোহসীন মিয়ার সার্বিক তত্ত্বাবধানে উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ মোহাম্মদ আনিসুর রহমান, নারায়ণগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ শাহীন উদ্দিন, অতিরিক্ত জেলা ও দায়রা জজ শাহ্ মোঃ জাকির হোসেন, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফয়সাল আতিক বিন কাদের, আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আমিনুল ইসলাম, সাবেক এমপি অ্যাডভোকেট হোসনে আরা বেগম বাবলী, নারায়ণগঞ্জ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর সভাপতি খালেদ হায়দার খান কাজল, বিকেএমইএ’র সহ সভাপতি (অর্থ) মোর্শেদ সারোয়ার সোহেল, আদালতের পিপি অ্যাডভোকেট এসএম ওয়াজেদ আলী খোকন, জিপি অ্যাডভোকেট মেরিনা বেগম, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মাসুদ উর রউফ, অ্যাডভোকেট শামসুল ইসলাম ভূঁইয়া, অ্যাডভোকেট সেলিনা ইয়াসমিন, ভিজি কৌশলি অ্যাডভোকেট ওয়াহিদা আক্তার রিতা, জেলা আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট আলী আহম্মদ ভূঁইয়া, সহ-সভাপতি অ্যাডভোকেট বিদ্যুৎ কুমার সাহা, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অ্যাডভোকেট আব্দুর রউফ মোল্লা, আপ্যায়ন সম্পাদক অ্যাডভোকেট মনিরুজ্জামান কাজল, লাইব্রেরী সম্পাদক অ্যাডভোকেট সুবাস বিশ্বাস, ক্রীড়া সম্পাদক অ্যাডভোকেট মাসুদ রানা, সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সাজ্জাদুল হক সুুমন, সমাজ সেবা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ রাশেদ ভূঁইয়া, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ স্বপন ভূঁইয়া, কার্যকরী পরিষদ সদস্য অ্যাডভোকেট হাসিব উল হাসান রনি, অ্যাডভোকেট আব্দুল মান্নান, অ্যাডভোকেট নুসরাত জাহান তানিয়া, অ্যাডভোকেট মশিউর রহমান ও অ্যাডভোকেট আহসান হাবিব গোলাপ ভূ্ঁইয়া সহ কয়েকশ আইনজীবী।