জুয়েল মোহসীনের হাত ধরে শুরু ডিজিটালাইজেশন প্রক্রিয়া

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

আগামী সপ্তাহখানিকের মধ্যেই হতে যাচ্ছে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ৮তলা বিশিষ্ট ডিজিটাল বার ভবনের প্রথম তলার ছাদ ঢালাইয়ের কাজ। এদিকে তথ্য প্রযুক্তির যুগে এ সংক্রান্ত আনুসঙ্গিক কার্যক্রমও শুরু করেছেন জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া। জুয়েল ও মোহসীন মিয়ার হাত ধরেই নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ভবন ও তার কার্যক্রম হতে যাচ্ছে ডিজিটালাইজেশন।

জানাগেছে, আইনজীবী সমিতি ইতিমধ্যে আইনজীবীদের স্মার্ট আইডি কার্ড, ওয়েব সাইট ও ডাইরেকটরি তৈরির উদ্যোগ নিয়েছে। ডাইরেকটরিতে সকল আইনজীবীদের ছবি সহ সংক্ষিপ্ত পরিচয় থাকবে। একই সঙ্গে প্রতিজন আইনজীবী সম্পর্কে তথ্য আইনজীবী সমিতির ওয়েব সাইটে দেয়া থাকবে। এতে বিচার প্রার্থী যে কোন সময় আইনজীবীকে মুহুর্তেই খুুজে পাবেন। যে কোন বিচারপ্রার্থী পৃথিবীর যে কোন প্রান্ত থেকে মোবাইল কিংবা কম্পিউটারের মাধ্যমে গুগুলে সার্চ দিয়েই নারায়ণগঞ্জের যে কোন আইনজীবীকে খুজে পাবেন এবং তার সঙ্গে যোগাযোগ করতে পারবেন। সেই সঙ্গে আইনজীবীদের জন্য আরও কার্যকরী হতে যাচ্ছে আইনজীবীদের জন্য স্মার্ট কার্ড তৈরি।

২১ অক্টোবর সোমবার থেকে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির অফিস কক্ষে আইনজীবীদের ছবি তোলার কার্যক্রম শুরু হয়েছে। এই কার্যক্রম সার্বক্ষনিক তদারকি করছেন সমিতির সভাপতি ও সেক্রেটারি সহ সমিতির কার্যকরী পরিষদের নেতৃবৃন্দ।

অন্যদিকে শত বছরের আগাম ইতিহাস গড়তে যাচ্ছেন নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও সেক্রেটারি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া। তরুণ দুই আইনজীবী নেতা নারায়ণগঞ্জের ১২’শ আইনজীবীর কল্যাণে ও আইনজীবী সমিতির উন্নয়নে কাজ করে ইতিমধ্যে আইনজীবীদের কাছে ডায়নামিক লিডার হিসেবে প্রমানিত হয়েছেন। একটি বহুতল ভবনের আয়ষ্কুাল শত বছরেরও বেশি হয়ে থাকে। তেমনি শত বছরও নারায়ণগঞ্জের আইনজীবীদের মাঝে কর্মের মাধ্যমে বেঁচে থাকবেন তারা। এমনি নারায়ণগঞ্জের আইনজীবীদের জন্য একটি ভবন নির্মিত হচ্ছে যা শত বছরই টিকে থাকবে। যার ইট বালি কণা সিমেন্টের সঙ্গে মিশে থাকবেন জুয়েল মোহসীনের নাম।

জানাগেছে, এই ভবন নির্মাণ কাজ শুরু করতে দুই আইনজীবী নেতাকে অনেক কাঠখোর পোহাতে হয়েছে। এসেছিল অনেক বাধা বিপত্তি। তবুও থমকে যায়নি তারা। নানা আলোচনা সমালোচনা সমস্যা পেড়িয়ে নারায়ণগঞ্জের ১২’শ আইনজীবীর স্বপ্ন আজ বাস্তবায়নের পথে। এর সামনে থেকে কাজ করছেন নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও সেক্রেটারি অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া।